Rose Water: ফেসপ্যাক বা টোনার নয়, গোলাপ জলকে এই ৫ উপায়ে কাজে লাগান

Summer Skin Care: গোলাপ ফুলের পাপড়ির মধ্যে যা যা গুণ রয়েছে, সবগুলোই পাবেন গোলাপ জলের মধ্যে। সাধারণ গোলাপ জল টোনার হিসেবে কিংবা ফেসপ্যাকে মিশিয়ে ব্যবহার করা হয়। তবে, এই ৫ উপায়ে গোলাপ জল ব্যবহার করলে অনেক কাজই সহজ হবে আপনার।

Rose Water: ফেসপ্যাক বা টোনার নয়, গোলাপ জলকে এই ৫ উপায়ে কাজে লাগান
Follow Us:
| Updated on: May 19, 2024 | 9:00 AM

রোজ মুখে গোলাপ ফুল মাখা যায় না। কিন্তু রোজ মুখে গোলাপ জল স্প্রে করতে পারেন। গোলাপ ফুলের পাপড়ির মধ্যে যা যা গুণ রয়েছে, সবগুলোই পাবেন গোলাপ জলের মধ্যে। ত্বকের পিএইচ স্তরের ভারসাম্য বজায় রাখা, সিবাম উৎপাদন নিয়ন্ত্রণ করা থেকে শুরু করে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে এবং ত্বককে ক্ষয়ের হাত থেকে সুরক্ষিত করতে সাহায্য করে গোলাপ জল। সাধারণ গোলাপ জল টোনার হিসেবে কিংবা ফেসপ্যাকে মিশিয়ে ব্যবহার করা হয়। তবে, এই ৫ উপায়ে গোলাপ জল ব্যবহার করলে অনেক কাজই সহজ হবে আপনার।

১) ওয়াক্সিং পর ত্বকের উপর জ্বালাভাব দেখা যায়। ত্বক লাল হয়ে যায়। এই সময় অ্যাস্ট্রিনজেন্ট হিসেবে গোলাপ জল স্প্রে করুন। গোলাপ জলের মধ্যে প্রাকৃতিক অ্যাস্ট্রিনজেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এই প্রাকৃতিক উপাদান ত্বকের প্রদাহ কমাতে সাহায্য করে। পুরুষেরাও দাড়ি কামানোর পর মুখে গোলাপ জল মাখতে পারেন।

২) মাইসেলার ওয়াটার শেষ? কোনও চিন্তা নেই। হাতের কাছে গোলাপ জল থাকলে, সেটা দিয়েই মেকআপ তুলে ফেলতে পারেন। গোলাপ জল ত্বক থেকে মেকআপ তুলতে সাহায্য করে। আর গোলাপ জল দিয়ে মেকআপ তুললে ত্বকের আর্দ্রতাও বজায় থাকে।

এই খবরটিও পড়ুন

৩) চুলের যত্নে কাজে লাগান গোলাপ জল। স্ক্যাল্পে ঘাম, ময়লা জমে দুর্গন্ধ ছাড়ে। এই দুর্গন্ধ অনেক সময় চুলেও ছাড়ে। চুলে গোলাপ জল স্প্রে করুন। গোলাপ জলের সুগন্ধে চুলে তরতাজা ভাব আসে। পাশাপাশি চুলের আর্দ্রতা বজায় থাকে এবং স্ক্যাল্প তরতাজা থাকে।

৪) ঠোঁটের যত্নে কাজে লাগান গোলাপ জল। এই প্রাকৃতিক উপাদান ঠোঁটের আর্দ্রতা বজায় রাখে। চিনির সঙ্গে গোলাপ জল মিশিয়ে লিপ স্ক্রাব বানিয়ে নিন। এই লিপ স্ক্রাব ঠোঁট থেকে মৃত কোষের স্তর পরিষ্কার করে দেয়। এতে ঠোঁটের পিএইচ স্তরের ভারসাম্যও বজায় থাকে।

৫) গরমে বডি মিস্ট স্প্রে করলে সতেজতা আসে। পাশাপাশি গায়ের দুর্গন্ধ থেকেও মুক্তি পাওয়া যায়। কিন্তু হাতের কাছে বডি মিস্ট না থাকলে কী করবেন? গরমে ঘেমে গেলে গায়ে স্প্রে করতে পারেন গোলাপ জল। এই প্রাকৃতিক উপাদান ত্বকে তাৎক্ষণিক সতেজতা এনে দেয়। এতে ত্বকের সমস্যা থেকেও রেহাই মেলে।