Flower Facial: পছন্দের ফুল দিয়েই হোক ফেশিয়াল, রইল স্টেপ বাই স্টেপ পদ্ধতি

Skin Care Tips: ক্লিনজিং, টোনিং আর ময়েশ্চারাইজিং এই হল ফেশিয়ালের পদ্ধতি। দেখে নিন পছন্দের ফুল দিয়ে কী ভাবে ফেশিয়াল করবেন

Flower Facial: পছন্দের ফুল দিয়েই হোক ফেশিয়াল, রইল স্টেপ বাই স্টেপ পদ্ধতি
কেন করবেন ফুলের ফেশিয়াল
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2023 | 5:26 PM

ফুল প্রকৃতির দারুণ একটি উপহার। মন ভাল রাখতে যেমন ফুলের জুড়ি মেলা ভার তেমনই ফুলের সুগন্ধ স্নায়ু শিথিল রাখে। ঘরের সৌন্দর্য বাড়াতে ফুলের ভূমিকা অপরিসীম তেমনই ত্বক ভাল রাখতেও কাজে লাগানো যায় এই ফুল। আর রং বে-রঙের ফুল দিয়েও ত্বকের সুন্দর ভাবে যত্ন নেওয়া যায়। কিছু ফুলের মধ্যে থাকে প্রয়োজনীয় এসেনশিয়ল অয়েল, যা ত্বককে ভিতর থেকে রাখে সুন্দর। এছাড়াও ফুলের মধ্যে থাকে প্রয়োজনীয় কিছু নিউট্রিয়েন্টস যা এজিং প্রক্রিয়াকে ধীর করে দেয়। আর তাই ফুলের ফেশিয়াল ত্বকের জন্য খুব উপকারী। কিন্তু যাঁদের ত্বক স্পর্শকাতর, অ্যালার্জিপ্রবণ তাদের কিন্তু ফুলের ফেশিয়াল করা ঠিক নয়।

সাধারণত ৩০ বছরের ঊর্ধ্বে এই ফেশিয়াল করলে সবচেয়ে ভাল ফল পাওয়া যাবে। রক্ত সঞ্চাল ঠিক রাখতে, ত্বক সতেজ আর টানটান রাখতে এই ফেশিয়াল খুবই ভাল কাজ করে। ৩০ এর পর থেকেই ত্বক তার স্বাভাবিক স্থিতিস্থাপকতা হারাতে শুরু করে। আর যে কারণে এই বয়সে এই ফ্লাওয়ার ফেশিয়াল খুবই ভাল কাজে আসে।

ক্লিনজিং, টোনিং আর ময়েশ্চারাইজিং এই হল ফেশিয়ালের পদ্ধতি। দেখে নিন পছন্দের ফুল দিয়ে কী ভাবে ফেশিয়াল করবেন।

ত্বক পরিষ্কার রাখতে খুব ভাল কাজ করে গাঁদাফুল। তাই প্রথমেই গাঁদা ফুল দিয়ে মুখ পরিষ্কার করে নিতে হবে। গাঁদা ফুলের পাপড়ি, গুঁড়ো দুধ, টকদই, মধু আর গ্রেটেড গাজর একসঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে নিন। এবার তা মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এতে ত্বক ভিতর থেকে একদম পরিষ্কার হয়ে যায়। সেই সঙ্গে স্ক্রাবিং এর কাজও হয়ে যায়।

এবার কিছু দুধের সরের সঙ্গে এক ছোট টেবিল চামচ চন্দন বাটা, ৪ ড্রপ রোজ অয়েল, ২ ড্রপ ল্যাভেন্ডার অয়েল ভালো করে মিশিয়ে ভালো করে মুখটি ম্যাসাজ করে নিন। এবার ইষদুষ্ণ জলে মুখ ধুয়ে নিন।

এবার ত্বকের চাহিদার ভিত্তিতে প্যাক লাগানোর পালা। যদি উজ্জ্বল এবং গ্লোয়িং ত্বক চান তবে গোলাপ ফুলের পাপড়ি ব্যবহার করুন। এই পাপড়ি প্রথমে শুকিয়ে নিতে হবে। এবার দুধ, ওটস, গোলাপের পাপড়ি একসঙ্গে মিশিয়ে তা লাগান।

আবার মুখের ব্রন থেকে মুক্তি পেতে চাইলে কিছু জবা ফুলের পাপড়ির পেস্ট নিন এর সাথে চালের গুঁড়ো, এসেন্সিয়াল অয়েল আর অল্প জল দিয়ে একটি প্যাক বানিয়ে নিন। মুখে কিছুক্ষণ এই প্যাকটা লাগিয়ে রেখে একটা ভেজা কাপড় দিয়ে তুলে নিন আবার কিছুক্ষণ রেখে ঠান্ডা  জল দিয়ে মুখ ধুয়ে নিন।