Home Remedies for Grey Hair: মাথাভর্তি পাকা চুল কালো করুন মিনিটের মধ্যে, হেয়ার কালার ছেড়ে ঝিঙের সাহায্য নিন

Hair Care Tips: কেমিক্যাল ডাই বা কালারিং পাকা চুলকে সাময়িকভাবে কালো করে দেয়। কিন্তু বড় ক্ষতি করে চুলের। চুলের আর্দ্রতা হারিয়ে যায়। চুল পাতলা হয়ে উঠতে শুরু করে।

Home Remedies for Grey Hair: মাথাভর্তি পাকা চুল কালো করুন মিনিটের মধ্যে, হেয়ার কালার ছেড়ে ঝিঙের সাহায্য নিন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2023 | 7:59 AM

বয়স মাত্র ৩০। তাতেই মাথাভর্তি পাকা চুল। চুলের কারণে চেহারাতেও এসেছে বুড়োটে ভাব। সমাধানের খোঁজে ঘন ঘন চুলে কেমিক্যাল ডাই বা কালারিং করাচ্ছেন। কিন্তু লাভের লাভ কিছুই হচ্ছে না। কেমিক্যাল ডাই বা কালারিং পাকা চুলকে সাময়িকভাবে কালো করে দেয়। কিন্তু বড় ক্ষতি করে চুলের। চুলের আর্দ্রতা হারিয়ে যায়। চুল পাতলা হয়ে উঠতে শুরু করে। তাছাড়া চুলে কালার করালেও রুট টাচআপ দেওয়া হয় না। ফলে চুলের গোড়া সাদাই থেকে যায়। আর যতদিন যায় এই সাদাভাব আরও বাড়তে থাকে। তাহলে উপায় কী? সমাধান রয়েছে আপনার হেঁশেলে। রইল পাকা চুল দূর করার সহজ ৫ টোটকা।

কালো চা: পাকা চুল দূর করার সবচেয়ে ভাল উপায় হল কালো বা লিকার চা। প্রথমে জলে চা পাতা ফুটিয়ে চা বানিয়ে নিন। তারপর এই চা ঠান্ডা করে নিয়ে চুলে লাগিয়ে নিন। এক ঘণ্টা পর চুল ধুয়ে ফেলুন। শ্যাম্পু করার প্রয়োজন নেই। এতে আপনার চুলের অকালপক্কতা সহজেই দূর হয়ে যায়।

হেনা ও কফি হেয়ার প্যাক: চুলের অকালপক্কতা দূর করতে অনেকেই হেনা ব্যবহার করেন। এই হেনার মধ্যে যদি আমলকি আর কফি মিশিয়ে দেন, তাহলে উপকার পাবেন দ্বিগুণ। আমলকির মধ্যে ভিটামিন সি রয়েছে যা পাকা চুলের সমস্যা দূর করে। ৩ চামচ আমলকির গুঁড়ো নিন। এতে ৩ চামচ হেনা পাউডার ও ১ চামচ কফি গুঁড়ো মিশিয়ে দিন। জল দিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন। এবার এই মিশ্রণটি চুলে ২ ঘণ্টা লাগিয়ে রাখুন। তারপর শ্যাম্পু করে নিন। এতে আপনার সাদা চুল পুনরায় কালো হয়ে যাবে।

কারি পাতা: চুলের যত্নে কারি পাতার মতো কার্যকর উপায় খুঁজে পাওয়া কঠিন। নারকেল তেলের সঙ্গে কারি পাতা ও মেথি দানা ফুটিয়ে নিন। এই তেল দিয়ে আপনি রোজ চুল ও স্ক্যাল্প মালিশ করতে পারেন। কারি পাতার তেল চুলের অকালপক্কতার সমস্যা দূর করবে। পাশাপাশি নারকেল তেলের গুণে চুল মজবুত ও ঝলমলে হয়ে উঠবে।

ঝিঙে: এই অতিসাধারণ আনাজ যে আপনার চুলের সমস্যা দূর করতে পারে, তা কি জানেন? ঝিঙে টুকরো টুকরো করে কেটে নারকেল তেলের শিশিতে ডুবিয়ে রাখুন। রোদে বসিয়ে রাখতে পারেন। তিন-চার দিন পর তেলটা একটু ফুটিয়ে নিন। দেখবেন তেল কালো হয়ে গিয়েছে। এবার এই কালো তেল দিয়ে চুলে মালিশ করুন। ঘণ্টাখানেক পর শ্যাম্পু করে নেবেন। এতে পাকা চুলের সমস্যা থেকে চিরতরে মুক্তি পাবেন।

পেঁয়াজ: চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে আপনি নিশ্চয়ই পেঁয়াজের রস ব্যবহার করছেন। এবার পাকা চুলের সমস্যা থেকে মুক্তি পেতে পেঁয়াজ বাটা ব্যবহার করুন। পেঁয়াজ হল এমন এক উপাদান, যা চুলের যে কোনও সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে। কাঁচা পেঁয়াজ বেটে নিন। এবার এটা স্ক্যাল্প ও চুলে আধ ঘণ্টা লাগিয়ে রাখুন। তারপর শ্যাম্পু করে নিন। নিয়মিত চুলে পেঁয়াজ বাটা লাগালে আপনি পাকা চুলের পাশাপাশি চুলের অন্যান্য সমস্যা থেকেও মুক্তি পাবেন।