Heels Cracking: ঠান্ডা পড়তেই পা ফাটা শুরু! জেনে নিন এর থেকে মুক্তি পাওয়ার সহজ উপায়

শীতের সময় যাদের পায়ের গোড়ালি ফাটে, তাদের শুধু শীতকালেই নয় সারা বছরই পায়ের গোড়ালিতে হালকা ক্রিম লাগাতে হবে। পায়ের উপর যাদের জোর বেশি পড়ে, যারা বেশি হাঁটাহাঁটি করেন, তাদের পায়ের গোড়ালি বেশি ফাটে।

Heels Cracking: ঠান্ডা পড়তেই পা ফাটা শুরু! জেনে নিন এর থেকে মুক্তি পাওয়ার সহজ উপায়
শীতকালে গোড়ালি ফাটা খুবই কষ্টকর
Follow Us:
| Edited By: | Updated on: Dec 23, 2021 | 9:48 AM

শীতকাল মানেই শুষ্ক ত্বক। শীতকাল পড়তেই শুরু হয়ে যায় ত্বকের নানা সমস্যা। ত্বক ফেটে যাওয়া, শুষ্ক হয়ে যাওয়া আরো অনেক সমস্যা। তার মধ্যে শীতকালে গোড়ালি ফাটা খুবই কষ্টকর। শীতের সময় যাদের পায়ের গোড়ালি ফাটে, তাদের শুধু শীতকালেই নয় সারা বছরই পায়ের গোড়ালিতে হালকা ক্রিম লাগাতে হবে। পায়ের উপর যাদের জোর বেশি পড়ে, যারা বেশি হাঁটাহাঁটি করেন, তাদের পায়ের গোড়ালি বেশি ফাটে। এছাড়া, ভিটামিন ই, ক্যালসিয়াম এবং আয়রনের অভাবে আপনার পা ফাটতে পারে। তাই, আপনার খাদ্য এবং রুটিনে ক্যালসিয়াম, প্রোটিন এবং ভিটামিন ই যুক্ত খাদ্যবস্তু তালিকাভুক্ত করুন।

বোরোপ্লাস

এটি একটি কসমেটিক ক্রিম। রাতে পা ভালো করে ধুয়ে তারপর হালকা করে গোড়ালিতে লাগিয়ে ঘুমাতে যান। কিছুদিনের মধ্যেই আপনার গোড়ালির ফাটা ঠিক হয়ে যাবে। এছাড়াও পা ফাটা এড়াতে বাড়িতে সবসময় স্লিপার ব্যবহার করুন।

অলিভ অয়েল

তেল ত্বককে নরম করে। সপ্তাহে ৩ বার ঘুমানোর আগে অলিভ অয়েল দিয়ে হালকা হাতে ম্যাসাজ করে ঘুমাতে যান। এতে আপনার গোড়ালির ত্বক অনেক নরম হয়ে থাকবে।

নুন-জল দিয়ে পরিষ্কার করুন

পা ফাটলে আগে আমরা ফাটলের অংশে ক্রিম ব্যবহার করতে শুরু করি। পা পরিস্কার না করেই ক্রিম লাগানো আরও বিপদজনক। সপ্তাহে অন্তত দুবার আপনার গোড়ালি ও পা ভালো করে স্ক্রাব করুন। ঈষদুষ্ণ জলেতে নুন দিয়ে কিছুক্ষণ পা ভিজিয়ে রাখুন। এরপর ব্রাশ বা পিউমিস দিয়ে হালকাভাবে ঘষে নিন। তাতে গোড়ালিতে জমে থাকা ময়লা ও মৃতকোষ নির্মূল হয়ে যাবে। এর পর নারকেল তেল লাগিয়ে বেশ কিছুক্ষণ মাসাজ করুন। তাতে গোড়ালি নরম ও সুস্থ থাকবে।

লেমন ক্রিম

ধুলোর কারণে অনেক সময় গোড়ালি খুব দ্রুত ফেটে যায়। এমন অবস্থায় রাতে ঘুমানোর আগে পা ভালো করে ধুয়ে নিন। এরপর লেবুর ক্রিম লাগিয়ে ঘুমাতে যান। এটি প্রতিদিন করুন। কিছুদিনের মধ্যেই স্বস্তি পাবেন।

চালের ​​আটা

চালের আটা স্ক্রাব হিসেবে দারুণ কার্যকরী। একটি পাত্রে ৩ চামচ চালের আটা, ১ চামচ মধু এবং এক চামচ লেবুর রস মিশিয়ে লাগান। গোড়ালি ও পায়ের তলা অনেক ফেটে থাকলে পা ১৫ মিনিট আগে গরম জলেতে ডুবিয়ে রাখা উচিত। এরপর স্ক্রাব লাগান।

বার্লি এবং জোজোবা তেল

এই দুটিকে একসঙ্গে মিশিয়ে একটি ঘন প্যাক তৈরি করুন। তারপর এটি প্রয়োগ করুন। প্রয়োগ করার পর আধ ঘন্টা রেখে দিন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। কিছু দিনের মধ্যেই পা ফাটা থেকে স্বস্তি পাবেন।

গ্লিসারিন এবং গোলাপজল

দুটি উপকরণ একসঙ্গে মিশিয়ে একটি প্যাক বানিয়ে ব্যবহার করলে খুব দ্রুত গোড়ালিতে আরাম পাবেন। খুব ভাল হয় যদি এই মিশ্রণটি একটি কাচের শিশিতেরেখে দিতে পারেন। অনেকদিন পর্যন্ত এই মিশ্রণটি সমরক্ষিত করা যায়। আধ চা চামচ গোলাপ জল এবং আধ চা চামচ গ্লিসারিন মিশিয়ে তাতে সামান্য লেবু দিন। রাতে পা ধুয়ে এই প্যাকটি ব্যবহার করলে উপকার পাবেন দ্রুত।

আরও পড়ুন: Skin Care Tips: ত্বককে কোমল ও সতেজ রাখতে আজ থেকেই ব্যবহার করুন হোমমেড শাওয়ার জেল!