Skin Care Tips: ত্বককে কোমল ও সতেজ রাখতে আজ থেকেই ব্যবহার করুন হোমমেড শাওয়ার জেল!

বাজারচলতি ভালমানের শাওয়ার জেল কিন্তু বেশ দামি। অনেকের পক্ষে তা সম্ভব হয় না। কিন্তু ত্বককে সতেজ ও কোমল রাখতে বাড়িতেই তৈরি করে নিতে পারেন নানা রঙের শাওয়ার জেল।

Skin Care Tips: ত্বককে কোমল ও সতেজ রাখতে আজ থেকেই ব্যবহার করুন হোমমেড শাওয়ার জেল!
ত্বককে সতেজ ও কোমল রাখতে বাড়িতেই তৈরি করে নিতে পারেন নানা রঙের শাওয়ার জেল।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 22, 2021 | 9:50 PM

বর্তমানে সাবানের চেয়ে শাওয়ার জেলের ব্যবহার বেড়েছে। শাওয়ার জেল দিয়ে স্নান করার মজাটাই আলাদা। তবে এখানে বাজারচলতি শাওয়ার জেলের কথা বলা হচ্ছে না এখানে। শক্ত কিন্তু জেলির মতো দেকতে শাওয়ার জেলের ছোঁয়ায় ত্বক আরও সতেজ হয়ে ওঠে। তবে বাজারচলতি ভালমানের শাওয়ার জেল কিন্তু বেশ দামি। অনেকের পক্ষে তা সম্ভব হয় না। কিন্তু ত্বককে সতেজ ও কোমল রাখতে বাড়িতেই তৈরি করে নিতে পারেন নানা রঙের শাওয়ার জেল।

ঘরোয়া উপায়ে কীভাবে শাওয়ার জেল তৈরি করবেন তার পুরো ধাপ এখানে বিস্তারিত আলোচনা করা হল, তা দেখে নিন একনজরে…

৫ চা চামচ আগর আগর গুঁড়া ৩/৪ কাপ ফুটন্ত জল আধ কাপ পরিষ্কার গন্ধহীন শাওয়ার জেল/তরল সাবান/বডি ওয়াশ/লিক্যুইড ক্যাসটাইল সাবান আপনার প্রিয় অপরিহার্য তেলের ৫ ফোঁটা: পেপারমিন্ট, লেবু, জেরানিয়াম এবং ইলাং ইলাং পছন্দ করি ১ চা চামচ নুন ৩ ফোঁটা তরল সাবান রঙ স্টোরেজের জন্য সিলিকন ছাঁচ বা কাচের জার

পদ্ধতি

৩/৪ কাপ ফুটন্ত জলে পাঁচ চামচ আগর আগর পাউডার মিশিয়ে দিন। এরপর নুন দিয়ে নাড়তে থাকুন। যতক্ষণ না পর্যন্ত সব মিশ্রণ গুলে যায়।

পরবর্তীধাপে পরিস্কার গন্ধহীন শাওয়ার জেল বা বডি ওয়াশ বা লিক্যুইড ক্যাসটাইল সাবান যোগ করুন। এবার আলতো করে তা নাড়তে থাকুন।

সবশেষে আপনার পছন্দের এসেনশিয়াল তেল যোগ করে তাতে তরল সাবান রঙ দিয়ে দিন। এরপর পর ভাল করে নাড়তে থাকুন।

সব উপকরণগুলি একসঙ্গে মিশে গেলে একটি সিলিকন মোল্ড বা কাচের বয়ামের মধ্যে মিশ্রণটি সাবধানে ঢেলে নিন। এবার ফ্রিজে ৫ ঘণ্টার জন্য ঠান্ডা করতে দিন। সাবানের মতো আকার ধারণ করলে মোল্ড থেকে বের করে নিন। সময়ের মধ্যে বের করে নিলে তা সুন্দর শাওয়ার জেলিতে পরিণত হয়ে যাবে।

দরকার পড়লে আপনি ছোট ছোট আকারে জেল তৈরি করে কাচের জারে কয়েক মাসের জন্য সঞ্চয় করে রেখে দিতে পারেন। আরও ভাল হয় খুব সহজেই ব্যবহার করার জন্য জেলির ছাঁচে শাওয়ার জেলি তৈরি করার সময় লুফার গুঁড়ো দিয়ে দিতে পারেন। তাতে স্ক্রাবার তৈরি করে নিতে পারেন।

আরও পড়ুন:  Beetroot for beauty: শীতের দিনগুলিতে ত্বক ও চুলের স্বাস্থ্যের জন্য বিটের কোনও বিকল্প নেই!