Skin And Hair Care: অর্কিড ফুল ভাবছেন? ত্বক ও চুলের যত্নে রোজ ব্যবহার করুন গ্রাম্য এই ফুলের তেল

Skin And Hair Care: অর্কিড ফুল ভাবছেন? ত্বক ও চুলের যত্নে রোজ ব্যবহার করুন গ্রাম্য এই ফুলের তেল

Benefits Of Karanja Oil: এই তেলে রয়েছে ফ্ল্যাভোনয়েড উপাদান, যা অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য ও ইউভি-ব্লকিং ক্ষমতা রাখে। বিশেষজ্ঞদের মতে, সংস্কৃতে নক্তমলা নামে পরিচিত।

TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jun 21, 2022 | 12:09 PM

গ্রামবাংলা এমন অনেক উদ্ভিদ ছড়িয়ে রয়েছে, যেগুলি আয়ুর্বেদ শাস্ত্রে (Ayurveda) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ত্বকের যত্নে বা চুলের পরিচর্চায় ভেষজ উপাদানগুলি দারুণ কার্যকরী। গোলাপ জল, চা গাছের তেলের মত বিভিন্ন উপাদান ত্বক ও চুলের জন্য বেশ পরিচিত। স্পল্প পরিচিত উপাদান গুলির মধ্যে জনপ্রিয় হল করঞ্জা তেল (Karanja Oil)। এটি একটি ঔষধি গাছ। যাতে রয়েছে থেরাপিউটিক বৈশিষ্ট্য। ভারত, বাংলাদেশ-সহ দক্ষিণ এশিয়ার আরও কয়েকটি জায়গায় এই গাছ জন্মায়। পুষ্টিতে ভরপুর এই তেলে রয়েছে ফ্ল্যাভোনয়েড উপাদান, যা অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য ও ইউভি-ব্লকিং ক্ষমতা রাখে। বিশেষজ্ঞদের মতে, সংস্কৃতে নক্তমলা (Noktamola) নামে পরিচিত। এই তেলটি অ্যালোপেসিয়ার চিকিৎসার জন্য মোক্ষম ওষুধ। বহু প্রাচীনকাল থেকেই এই গাছের ফুল ও বীজের ব্যবহার হয়ে আসছে। সম্প্রতি প্রসাধনী পণ্যে এই বীজের তেল ব্যবহারের জনপ্রিয়তা বেড়ে গিয়েছে। ত্বক (Skin Care) ও চুলের জন্য (Hair Care Tips) করঞ্জা তেলের উপকারিতাগুলি জেনে নিন এখানে…

চুল ও ত্বকের জন্য করঞ্জা তেলের উপকারিতা

– এটি প্রোটিন-ভিত্তিক তেল যা প্রতিদিন ত্বকের জন্য ব্যবহার করলে বিভিন্ন সমস্যা থেকে রেহাই মেলে।

– সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে চুলকে রক্ষা করে ও চুল পড়া রোধ করে।

– ত্বক এবং চুলের অবস্থা যেমন একজিমা, সোরিয়াসিস, চুলকানি এবং খুশকির চিকিত্সার জন্য নিরাপদে ব্যবহার করা হয়।

– এটি ক্ষত নিরাময় করতে ব্যবহার করা হয়। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য।

– ইউএ ক্ষতি থেকে ত্বককে রক্ষা করতে সাহায্য করে।

– ত্বকে নমনীয়তা যোগ করে এবং কোলাজেন উৎপাদন বাড়ায়। এইভাবে ত্বককে স্বাভাবিকভাবে দৃঢ় করে।

– ত্বক এবং চুলকে হাইড্রেট ও ময়শ্চারাইজড করে।

– স্ক্যাবিসের কারণে ত্বকের পিগমেন্টেশন কমায়

– ব্রণ এবং ছত্রাক সংক্রমণের চিকিত্সায় দারুণ কার্যকরী।

করঞ্জা তেল অনেক ক্রিম, লোশন এবং চুলের যত্নের পণ্যগুলিতে ব্যবহৃত হয়। ত্বকের যত্নের তেল যেমন হিবিস্কাস নির্যাস, নিম তেল এবং নারকেল তেলের সঙ্গে মিশিয়েও ব্যবহার করা যেতে পারে। ত্বক ও চুলের সুরক্ষায় এই তেলের ব্যবহারের বিকল্প নেই। তবে এই তেল সকলেই ব্যবহার করতে পারেন না। যাঁরা গ্যাস্ট্রাইটিস বা অ্যাসিডিটিতে ভুগছেন তাঁরা এই তেল ব্যবহার থেকে এড়িয়ে চলুন। গর্ভবতী এবং স্তন্যদানকারী মহিলাদেরও এই তেল প্রয়োগ করা থেকে এড়িয়ে যাওয়া উচিত।। পণ্য ব্যবহার করার আগে একটি অবশ্যই প্যাচ পরীক্ষা করুন।

এই খবরটিও পড়ুন

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA