Hair Care Tips: অপরাজিতা ফুল ভেবে ভুল করবেন না, পাকা চুলকে কালো করতে গ্রামবাংলার এই ফুলই সেরার সেরা

benefits of Blue Malva: প্রাকৃতিকভাবে চুল কালো করে- নীল মালভার ফুলে নীল রঞ্জক থাকে। এই নীল রঞ্জকটি অনেক শ্যাম্পুতে কালো চুলের জন্য প্রাকৃতিক নীল ফুল হিসাবে ব্যবহৃত হয়।

Hair Care Tips: অপরাজিতা ফুল ভেবে ভুল করবেন না, পাকা চুলকে কালো করতে গ্রামবাংলার এই ফুলই সেরার সেরা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 16, 2022 | 8:09 AM

ম্যাগাজিন বা বিনোদন পত্রিকাগুলিতে চোখ রাখলে সেলেবদের ত্বক ও চুলের প্রতি আলাদা আকর্ষণ জন্মায়। ঝলমলে ও মসৃণ চুলের স্বপ্ন কে না দেখে। চুলের বিভিন্ন সমস্যা থেকে প্রতিকার পেতে পন্য বা টোটকার উপর নির্ভর করি। বাউন্সি চুলের জন্য অনেক ঘরোয়া টোটকা ব্যবহার করা সত্ত্বেও কোনও পরিবর্তন কিছু হয়নি। তাহলে বাড়ির বাগান থেকে বিশেষ ফুল ছিঁড়ে চুলের উপাদান হিসেবে ব্যবহার করতে পারেন। হাতের নাগালের মধ্যেই থাকে সব উপাদান। অনেকেই জানেন না যে এই মালভা বা মালো ফুলের নির্যাস চুলের পরিচর্চার জন্য বিশেষ কাজে আসে। সাধারণত সারা ভারতেই এই ফুল দেখা যায়। সাধারণত নীল বর্নের হয়ে থাকে। তবে এই ফুলকে আবার গুলহারি ফুল নামেও পরিচিত।

বিশেষজ্ঞদের মতে, মালভা গাছের ফুল ও পাতা প্রাচীনকাল থেকেই ব্যবহার হয়ে আসছে। এই গাছের ফুলের নির্যাস শরীর, চুল এবং ত্বকে কিছু শক্তিশালী প্রভাব ফেলতে পারে। উজ্জ্বল নীল ফুলটি চায়ের মত করে ফুটিয়ে ও ভিজিয়ে রাখা যেতে পারে। তাতে সুস্থ মাথার ত্বক এবং চুলের জন্য যথেষ্ট উপকারী। মালভা ফুলের নির্যাসে কোন কোন গুণ রয়েছে, আর সেগুলি কী কী, তা এখানে একনজরে জেনে নিন…

প্রাকৃতিকভাবে চুল কালো করে- নীল মালভার ফুলে নীল রঞ্জক থাকে। এই নীল রঞ্জকটি অনেক শ্যাম্পুতে কালো চুলের জন্য প্রাকৃতিক নীল ফুল হিসাবে ব্যবহৃত হয়। মাথার ত্বকে চুলকানি, প্রদাহ গায়েব করতে সম্ভব। মালভা ফুলের রঙে রয়েছে অবিশ্বাস্য শক্তির উত্‍স। পাকা চুল কালো করতে বাজারচলতি পণ্য নয়, এই ফুল একটি স্বাস্থ্যকর প্রাকৃতিক হেয়ার ডাই হিসেবে ব্যবহার করা যেতে পারে।

চুল আরও কোমল ও ঝলমলে হয়ে ওঠে

মালভা পাতা এবং শিকড়ের নির্যাস চুলকে নরম করতে এবং এর স্থিতিস্থাপকতা বাড়াতে সাহায্য করে। বিশেষ করে ক্ষতিগ্রস্ত এবং ভঙ্গুর চুলের সমস্যা নিরাময়ের জন্য এই বিশেষফুলের রস বা নির্যাস ব্যবহার করা হয়ে থাকে। সছিক অনুপাতে, এই ফুলের শিকড় অনেকটা জেলির মত আঠালো। ফলে ক্ষতিগ্রস্ত চুলের জন্য কন্ডিশনার শ্যাম্পু হিসেবেও ব্যবহার করা যায়। মাথার ত্বকে মাসাজ করা সময় এই ফুলের তেল ব্বহার করতে পারেন।

খুশকি এবং চুলকানি রোধ করতে সাহায্য করে

মালো ফুলে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য, যার ফলে মাথার ত্বকের সমস্যা যেমন খুশকি এবং সংক্রমণ থেকে রেহাই মেলে। নীল ম্যালো ফুলে প্রাকৃতিকভাবে শীতল করার বৈশিষ্ট্য এবং মিউকিলেজ রয়েছে, তার জেরে বিশেষ করে শুষ্ক ত্বক, চুলকানি এবং সানট্যানের জন্য একটি ইমোলিয়েন্ট হিসাবে চমৎকার কাজ করে।

মাথার ত্বকের উন্নতি

এই ফুলটি প্রকৃতিতেও মৃদু, তাই সোরিয়াসিস, একজিমা, ফোঁড়া এবং ক্ষতের মতো বিভিন্ন অবস্থার চিকিৎসায় সাহায্য করে। এছাড়াও মালভা ফুল পাকা চুলকে কালো করে তুলতে সক্ষম।

চুল যেন চকচকে হয়

মালভা ফুলকে চা পাতার মতো রান্না করে রোজ সকালে উঠে খেতে পারেন। এর ফলে শুষ্ক ও নিস্তেজ চুলকে ফের উজ্জ্বল ও প্রাণবন্ত করে তুলতে পারে।