Hairfall Prevention: চুল পড়া আটকে নতুন চুল গজাবে কয়েক সপ্তাহে, সমাধান লুকিয়ে আপনার ডায়েটেই

Hairfall Control: হেয়ার ফলিকলগুলি ইম্যুন সিস্টেমের সঙ্গে সংযুক্ত। জার্নাল অফ ক্লিনিকাল নিউট্রিশনে এই কথা উল্লেখ করা হয়েছিল যে, উদ্ভিজ্জ খাবারে ফাইলেট নামে এক কমপাউন্ডের রয়েছে যা জিঙ্ক গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

Hairfall Prevention: চুল পড়া আটকে নতুন চুল গজাবে কয়েক সপ্তাহে, সমাধান লুকিয়ে আপনার ডায়েটেই
চুল পড়া আটকে নতুন চুল গজাবে কয়েক সপ্তাহে, সমাধান লুকিয়ে আপনার ডায়েটেই
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2023 | 1:31 PM

সুন্দর, ঘন কালো চুল (Thick Black Hair) পেতে যত্ন তো করতে হবে সেটাই স্বাভাবিক। তবে যত্ন নিয়েও আজকাল চুলের দফারফা। দূষণ (Polution) ও শারীরিক কারণে ক্রমশ ফাঁকা হয়ে যাচ্ছে মাথা। যে কটি চুল অবশিষ্ট রয়েছে তা রক্ষা করতেও হিমশিম খেতে হচ্ছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন শুধু রূপচর্চা করলেই হবে না। পাতে রাখতে হবে এমন কিছু খাবার যা চুল পড়া (Hairfall) আটকে নতুন চুল গজাতে সাহায্য করবে। জেনে নিন এই তালিকায় কোন সব খাবার রয়েছে…

জিঙ্ক সমৃদ্ধ খাবার: একাধিক গবেষণায় দেখা গিয়েছে যে, জিংক সমৃদ্ধ খাবার খেলে চুল পড়া বন্ধ হয়। কারণ, হেয়ার ফলিকলগুলি ইম্যুন সিস্টেমের সঙ্গে সংযুক্ত। জার্নাল অফ ক্লিনিকাল নিউট্রিশনে এই কথা উল্লেখ করা হয়েছিল যে, উদ্ভিজ্জ খাবারে ফাইলেট নামে এক কমপাউন্ডের রয়েছে যা জিঙ্ক গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

পালং শাক: পালং শাক শরীরের জন্য ভীষণ উপকারী। এতে ০.১৬ গ্রাম জিঙ্ক থাকে। যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়াও চুলের টেক্সচার ঠিক করতেও সাহায্য করে।

মাশরুম: এতে প্রচুর পরিমাণে ভিটামিন D রয়েছে এবং ৭ শতাংশ জিঙ্ক রয়েছে। যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। শুধু তাই নয়, চুল পড়াকেও রুখে দেয় মাশরুম।

ডাল: ডাল বা শুঁটি জাতীয় খাবার ডায়েটে অন্তর্ভুক্ত করুন। এর মধ্য়ে প্রচুর পরিমাণে প্রোটিন এবং জিঙ্ক থাকে। যা আপনার চুলের বৃদ্ধিতে মুখ্য ভূমিকা পালন করবে। এছাড়াও আরও কিছু উপকারী উপাদান রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ১০০ গ্রাম ছোলায় ১.৫ মিলিগ্রাম জিঙ্ক পাওয়া যায়।

কুমড়োর বীজ: বিশেষজ্ঞদের মতে কুমড়োর দানায় জিঙ্কের উপস্থিতি রয়েছে। খুব অল্প পরিমাণ কুমড়ো বীজে ২ গ্রাম জিঙ্কের সন্ধান পাওয়া যায়। যা আপনার চুল পড়া কমাতে ও নতুন চুল গজাতে সাহায্য করে।