Wrinkles-Aloe Vera: বলিরেখা ঠেকাতে রোজ অ্যালোভেরা মাখুন, আর কোনও ফেসিয়াল করার প্রয়োজন নেই

Anti-Aging Tips: বলিরেখা প্রতিরোধ করতে এমন উপায় বেছে নিতে হবে, যা আপনি রোজ ব্যবহার করতে পারবেন এবং কোনও ঝক্কি পোহাতে হবে না। আর এই কাজটা দক্ষতার সঙ্গে করতে পারে অ্যালোভেরা। ত্বকের উপর নিয়মিত অ্যালোভেরা জেল মাখলে আর কোনও বিউটি ট্রিটমেন্টের প্রয়োজন পড়ে না।

Wrinkles-Aloe Vera: বলিরেখা ঠেকাতে রোজ অ্যালোভেরা মাখুন, আর কোনও ফেসিয়াল করার প্রয়োজন নেই
Follow Us:
| Edited By: | Updated on: Jun 06, 2023 | 3:22 PM

নিখুঁত ত্বক কে না চায়! কিন্তু হাজার কসরত করার পরও, ত্বকের বার্ধক্য এড়ানো যায় না। বয়স বাড়লে তার চাপ মুখে-চোখেও পড়ে। কপালের চামড়ায় ভাঁজ পড়ে। সময়ের সঙ্গে জোরাল হয় বলিরেখা। কিন্তু বয়সকে আটকানো সম্ভব নয়। তবে, সঠিক উপায়ে ত্বকের যত্ন নিলে ৫০-এও আপনি বলিরেখা রুখে দিতে পারেন। সাধারণত ক্লিনজিং, টোনিং, ময়েশ্চারাইজিংয়ের মাধ্যমে আপনি ত্বকের জেল্লা বজায় রাখতে পারবেন। কিন্তু বার্ধক্যকে প্রতিরোধ করতে গেলে এই স্কিন কেয়ার রুটিনে নাইট ক্রিম যোগ কর‍তে হবে। এতেও ১০০ শতাংশ ফলাফল পাওয়া যায়, তা নয়। তাই প্রাকৃতিক উপায়ে বলিরেখা প্রতিরোধের চেষ্টা করতে পারেন।

দুধ, হলুদ, পেঁপের ব্যবহারে আপনি ত্বকের বার্ধক্য প্রতিরোধ করতে পারবেন। কিন্তু হোমমেড ফেসপ্যাক প্রতিদিন ব্যবহার করা সম্ভব নয়। তার চেয়ে এমন উপায় বেছে নিতে হবে, যা আপনি রোজ ব্যবহার করতে পারবেন এবং কোনও ঝক্কি পোহাতে হবে না। আর এই কাজটা দক্ষতার সঙ্গে করতে পারে অ্যালোভেরা।

অ্যালোভেরার মধ্যে ভিটামিন ই, অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। ত্বকের উপর অ্যালোভেরা জেল ব্যবহার করলে, এটি কোলাজেন বৃদ্ধিতে সাহায্য করে। এই কোলাজেন ত্বক গঠনে সাহায্য করে। পাশাপাশি বলিরেখার মতো ত্বকের বার্ধক্যের লক্ষণগুলো ধীর করে দেয়। এছাড়া অ্যালোভেরার মধ্যে অ্যামিনো অ্যাসিড, ভিটামিন বি ও ভিটামিন সি রয়েছে। এই উপাদানগুলো ফি র‍্যাডিকেলের সঙ্গে লড়াই করে বলিরেখা প্রতিরোধ করে। ত্বকের উপর নিয়মিত অ্যালোভেরা জেল মাখলে আর কোনও বিউটি ট্রিটমেন্টের প্রয়োজন পড়ে না।

যে উপায়ে ত্বকের উপর অ্যালোভেরা জেল মাখবেন-

১) দিনে দু’বার ত্বকের উপর অ্যালোভেরা জেল মালিশ করতে পারেন। অ্যালোভেরা জেল ত্বকের প্রদাহ কমায় এবং ত্বককে হাইড্রেটেড রাখে। এই উপায়েও আপনি বলিরেখা রুখে দিতে পারেন।

২) অ্যালোভেরা জেলের সঙ্গে শসার রস মিশিয়ে ত্বকের উপর লাগাতে পারেন। এতে আপনি গরমে ত্বকের হাজারো সমস্যা থেকে মুক্তি পেয়ে যাবেন। পাশাপাশি প্রতিরোধ করতে পারবেন বলিরেখা।

৩) বলিরেখা প্রতিরোধ করতে অ্যালোভেরা জেলের সঙ্গে আমন্ড অয়েল মিশিয়ে ত্বকের উপর লাগাতে পারেন। এতে আপনার চোখের চারপাশের কালিও দূর হয়ে যাবে।

৪) এছাড়া আপনি অ্যালোভেরা জেলকে টমেটো, হলুদ বা নারকেল তেলের সঙ্গে মিশিয়েও মাখতে পারেন। এতে আপনার ত্বকের লাবণ্য বজায় থাকবে।