Hair Care: চুলের বৃদ্ধি থেকে পাকা চুল রোধ করতে তেল নয়, ব্যবহার করুন নারকেলের দুধ ! উপকার মিলবে হাতেনাতে

Benefits of Coconut Milk: শুষ্ক, ক্ষতিগ্রস্ত চুলের জন্যও নারকেল দুধের গুণ বেশ কার্যকরী। এছাড়া মসৃণ ও সিল্কি চুলের জন্যও এই প্রাকৃতিক উপাদান ব্যবহার করা যেতে পারে।

Hair Care: চুলের বৃদ্ধি থেকে পাকা চুল রোধ করতে তেল নয়, ব্যবহার করুন নারকেলের দুধ ! উপকার মিলবে হাতেনাতে
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Sep 29, 2022 | 10:00 AM

নারকেল তেল (Coconut Oil) চুলের জন্য (Hair Care) অত্যন্ত উপকারী, তা আমরা সকলেই জানি। এই তেলের গুণেই বেশিরভাগ চুলের সমস্যা সমাধান  (Hair Problems) হয় এক নিমেষে। তবে নারকেলের আরও একটি উপকরণ চুলের জন্য দারুণ কার্যকরী। তেলের মতই সমানভাবে দুর্দান্ত ফলদায়ক। নারকেলের দুধ (Coconut Milk)। সাধারণত নারকেলের দুধ রান্নার জন্য বিশেষভাবে কাজে লাগে। স্বাদ বৃদ্ধির পাশাপাশি নারকেলের দুধ চুলের পুষ্টি জোগাতেও সাহায্য করে। শুষ্ক, ক্ষতিগ্রস্ত চুলের জন্যও নারকেল দুধের গুণ বেশ কার্যকরী। এছাড়া মসৃণ ও সিল্কি চুলের জন্যও এই প্রাকৃতিক উপাদান ব্যবহার করা যেতে পারে। এছাড়া মাথার ত্বকে চুলকানি, খুসকি, মাথার ত্বকের দুর্গন্ধ হ্রাস করতেও এর কোনও বিকল্প নেই।

চুলের যত্নে নারকেল দুধের উপকারিতা

-স্বাস্থ্যকর চুলের জন্য মাথার ত্বকও থাকতে হবে সুস্থ। সুন্দর, ঘন ও কালো চুলের জন্য মাথার ত্বকের স্বাস্থ্যের প্রতি বিশেষ যত্ন নিতে হবে।

– নারকেল দুধে রয়েছে লরিক অ্যাসিড, যা এক ধরনের মাঝারি চেইন ফ্যাটি অ্যাসিড। এটি আমাদের চুলের পাশাপাশি মাথার ত্বকের জন্য অত্যন্ত উপকারী।

– মাতৃদুগ্ধেও রয়েছে লরিক অ্যাসিড। নারকেলে দুধের এই উপকরণটি অ্যান্টি-ফাঙ্গাল,অ্যান্টি-ভাইরাল, অ্যান্টি- ব্যাকটেরিয়াল ও সেই সঙ্গে অন্যান্য স্বাস্থ্য সুরক্ষা বৈশিষ্ট্যগুলির সঙ্গে সমৃদ্ধ।

– এটি অ্যান্টি সেপটিকও বটে। খুশকি ও অন্যান্য মাথার ত্বকের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। এটি মাথার ত্বকের চুলকানি ও শুষ্কতার চিকিত্‍সার জন্যও দারুণ কার্যকরী। চুলকে করে তোলে মসৃণ।

নারকেল দুধ শুষ্ক ও ক্ষতিগ্রস্ত চুলের জন্য একটি দুর্দান্ত প্রাকৃতিক চিকিত্‍সা। নারকেল দুধে উপস্থিত প্রচুর পরিমাণে পুষ্টি চুলের শুষ্কভাব দূর করে। ক্ষতিগ্রস্ত চুলের পুষ্টি জোগায় ও চুলের ফাটল, পাতলা চুল ঘন করতে ও চুল ভেঙে যাওয়া এড়াতে সাহায্য করে।

– নারকেল দুধে রয়েছে ফ্যাটি অ্যাসিড ও বেশ কয়েকটি ভিটামিনের একটি ভাল উত্‍স। যেমন ভিটামিন বি ১, বি ৩, বি ৬, ভিটামিন সি ও ই। এছাড়াও এতে রয়েছে চুলের পুষ্টিকর খনিজ যেমন ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, সেলেনিয়াম ইত্যাদি। এই খনিজগুলো চুলের গোড়া থেকে মজবুত করতে উপকারী।

– এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান। যা চুলের কোষ থেকে অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে ও চুল পড়া, চুলের অকালপকত্ত্বতা ইত্যাদি রোধ করতে সাহায্য করে।

– এই ভিটামিনগুলি মাথার ত্বক ও চুলের ফলিকলগুলিতে পুষ্টি সরবরাহ করে চুলের বৃদ্ধি করতেও সাহায্য করে।

– চুলের শিকড়কে মজবুত করতে ও চুল পড়া রোধ করার পাশাপাশি চুলের বৃদ্ধির জন্য নারেলের দুধ ব্যবহার করতে পারেন।

এই খবরটিও পড়ুন

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla