Hair Care Habits: তপ্তদিনে চুল থাকুক ঝলমলে ও প্রাণবন্ত! সুস্থ রাখতে এখনই জীবন থেকে বাদ দিন ৫ বাজে অভ্যাস

Summer Hair Care: স্বাস্থ্যকর চুলের লক্ষ্যে গ্রীষ্মকালে আপনার চুল সুস্থ রাখার জন্য কিছু টিপস এবং প্রাকৃতিক পণ্য রয়েছে! সেগুলি কী কী দেখে নিন এখানে...

Hair Care Habits: তপ্তদিনে চুল থাকুক ঝলমলে ও প্রাণবন্ত! সুস্থ রাখতে এখনই জীবন থেকে বাদ দিন ৫ বাজে অভ্যাস
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 07, 2022 | 11:18 AM

গরমের দিনগুলিতে (Summer Season) শুধু ত্বকের দফারফা নয়, চুলেরও দারুণ ক্ষতি হয়। রোদ,তাপ,পুল,সমুদ্র এবং বায়ু দূষণের মধ্যেও আমরা গরমে স্বাস্থ্যকর চুল পেতে প্রয়োজনীয় যত্নের (Hair Care Tips) কথা ভুলতে পারি না। বছরের এই সময়ে, সূর্যের প্রখর তাপ আরও তীব্র হয়। ফলে চুলের সঠিক পরিচর্যা না করলে চুলই সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়। ধীরে ধীরে শুষ্ক ও ভঙ্গুর করে রাখা হয়। স্বাস্থ্যকর চুলের লক্ষ্যে গ্রীষ্মকালে আপনার চুল সুস্থ রাখার জন্য কিছু টিপস এবং প্রাকৃতিক পণ্য রয়েছে! সেগুলি কী কী দেখে নিন এখানে…

রোদ থেকে চুল রক্ষা করুন

তীব্র সূর্য (ইউভিএ এবং ইউভিবি বিকিরণ) চুলের ক্ষতি করে, যার ফলে চুলের “ভর” নষ্ট হয়ে যায়, একটি দৃঢ় এবং স্বাস্থ্যকর চুলের গঠনের জন্য গুরুত্বপূর্ণ ভিটামিন এবং প্রোটিনের প্রয়োজন। বাড়ির বাইরে বের হলেই সর্বদা টুপি, ক্যাপ বা চুলের থার্মাল প্রোটেক্টর পরুন।

চুল বাঁধা

যাদের চুল লম্বা তারাই জানেন গ্রীষ্মকালে কতটা গরম ও ঘামের সম্মুখীন হতে হয়। সে কারণেই বেশিরভাগ সময় চুল বাঁধা অবস্থায় থাকে। তবে সূর্যের রশ্মি থেকে রক্ষা করতে এমনভাবে বাঁধুন যাতে চুলের গোড়ায় টান না পড়ে। বাঁধা চুল খোলার সময় সাবধানে খুলুন।

পুল বা সমুদ্রে স্নান করার ব্যাপারে সতর্ক থাকুন

সমুদ্রের জলে লবণ থাকায় চুলের হাইড্রেশন ও প্রাকৃতিক ফ্যাট দূর করে। তবে সুইমিং পুলে ক্লোরিন থাকে, যা কম পিএইচের কারণে চুল শুষ্ক, দুর্বল এবং ভঙ্গুর হয়ে যায়। সমুদ্র বা পুল যাই হোক না কেন, সর্বদা আগে এবং পরে সতেজ ও স্বাভাবিক জল দিয়ে ভিজিয়ে রাখুন। এছাড়া নামী ব্র্যান্ডের ময়শ্চারাইজিং ক্রিম ব্যবহার করতে পারেন।

হাইড্রেশন ফ্রিকোয়েন্সি বৃদ্ধি, সঠিক পণ্য ব্যবহার করুন

গরম কালে শরীরকে যেমন হাইড্রেটেড রাখা দরকার, তেমন ত্বক ও চুলের ক্ষেত্রেও তাই। তপ্ত দিন চুলের উজ্জ্বলতা ও কোমলতা বজায় রাখার জন্য সঠিক পণ্য ব্যবহার করা দরকার। হাইড্রেশনের তারতম্য যাতে না ঘটে তার জন্য প্রতিদিন ৪-৫ লিটার জল পান করুন।

খুব গরম জলে স্নান করা এড়িয়ে চলুন

আমরা জানি উষ্ণ জলে স্নান কতটা আরামদায়ক হতে পারে! কিন্তু ত্বকের মতোই, গরম জল চুলের জন্য ক্ষতির কারণ। গরম জলে স্নান করা ফলে মাথার ত্বকে, উচ্চ তাপমাত্রা সেবাসিয়াস গ্রন্থিগুলিকে উত্তেজিত করে তৈলাক্ততা বৃদ্ধি করে। তাই সবসময় মনে রাখবেন, শুধু উষ্ণ এবং ঠান্ডা, দুটো মিশিয়ে স্না করতে পারেন।

স্নানে পর যত্ন

গরম জল ছাড়াই চুল সঠিকভাবে পরিষ্কার করুন। তবে স্নানের পর আরও একটি গুরুত্বপূর্ণ কাজ বাকি থাকে। চুল থেকে জল শুষে নেওয়ার জন্য নরম তোয়ালে ব্যবহার করুন। তবে তোয়ালে ব্যবহার করে জোড়ে জোড়ে ঘষবেন না। আলতো করে চাপ দিয়ে অতিরিক্ত জল ঝরিয়ে ফেলুন। চুলে চিরুনি দেওয়ার সময় কাঠের চিরুনি ব্যবহার করার চেষ্টা করুন। কারণ এই ধরনের উপাদান চুলের ফাইবার ভেঙে যায় না। হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না। স্বাভাবিকভাবেই চুল শুকোতে দিন।

গ্রীষ্মে চুলের যত্ন নেওয়া সহজ কাজ নয়। তবে এই অভ্যাসগুলি আপনার চুলের যত্নের রুটিনে যুক্ত করলে ভাল পাবেন। আগামী কয়েক মাসের মধ্যে চুলের পুনরায় রূপ ফিরে পেতে অর্থ ব্যয় করার চেয়ে এই অভ্যাসগুলি পদে পদে পালন করলেই ফল পাবেন।

আরও পড়ুন: Skin Care Tips: এই গরমেও থাকুক টানটান ও সতেজ ত্বক! রইল সহজ ও জরুরি টিপস