Skin Care Tips: এই গরমেও থাকুক টানটান ও সতেজ ত্বক! রইল সহজ ও জরুরি টিপস

Skin Tightening Tips: টানটান ত্বক ও মসৃণ ত্বক পেতে বেশি পছন্দ করতে শুরু করেন। ভাবছেন এগুলো সব স্বপ্নই হয়ে থাকবে? ভুল ধারণা। এমনটা যদি চান তাহলে এই সহজ টিপসগুলি ফলো করতে পারেন।

Skin Care Tips: এই গরমেও থাকুক টানটান ও সতেজ ত্বক! রইল সহজ ও জরুরি টিপস
গরমেও থাকুক টানটান ও সতেজ ত্বক
Follow Us:
| Edited By: | Updated on: Apr 06, 2022 | 6:59 PM

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকও কুঁচকে যায়। এই কারণ মুখ, ঘাড়ে ফাইন লাইনস (fine lines)  ও বলিরেখাগুলি (wrinkles)  স্পষ্ট হয়ে যায়। কখনও কখনও ত্বক সময়ের আগেই অকাল বার্ধক্যের লক্ষণ (ageing signs) দেখা যায়। অস্বাস্থ্যকর খাবার ও জীবনধারার কারণে এমনটা হয়ে থাকে। সকলেই চায় তাঁকে সুন্দর দেখায়। এমনকি যাঁরা ধীরে ধীরে প্রবীণ হচ্ছেন, তাঁদের মনের আশা আরও প্রবল হয়। টানটান ত্বক ও মসৃণ ত্বক পেতে বেশি পছন্দ করতে শুরু করেন। ভাবছেন এগুলো সব স্বপ্নই হয়ে থাকবে? ভুল ধারণা। এমনটা যদি চান তাহলে এই সহজ টিপসগুলি ফলো করতে পারেন।

অ্যালোভেরা জেল

অ্যালোভেরায় রয়েছে ম্যালিক অ্যাসিড, যা ত্বকের স্থিতিস্থাপকতা উন্নত করতে অত্যন্ত উপকারী। অ্যালোভেরা নিয়মিত ব্যবহার করলে ত্বককে বয়সের তুলনায় অনেক সতেজ ও টানটান লাগে। ত্বকে তারুণ্য ফিরে আসে। অ্যালোভেরা জেল নিয়ে কয়েক মিনিটের জন্য বৃত্তকার গতিতে মাসাজ করুন। ১৫ মিনিটের জন্য রেখে দিন, তারপের জল দিয়ে ধুয়ে ফেলুন। তারুণ্য বজায় পেতে প্রতিদিন এই প্রক্রিয়াটি করুন।

অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খান

অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার ত্বকের অকাল বার্ধক্য রোধ করতে সাহায্য করে। ত্বকের ক্ষতিগ্রস্ত কোষগুলিকে মেরামত করতে ও নতুন কোষ তৈরি করতে সাহায্য কপে। এর ফলে ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটে ক্রমশ।

রেটিনল ব্যবহার করুন

রেটিনল ক্রিম বার্ধক্যজনিত লক্ষণগুলির বিরুদ্ধে লড়াই করার জন্য পরিচিত। এপিডার্মিস পাতলা হয়ে গেলে ত্বক আলগা হয়ে যায়। রেটিনল এপিডার্মিসের স্তরকে ঘন করতে ও বলিরেখা দূর করতে সাহায্য করে।

মাসাজ

ত্বককে টানটান ও বলিরেখা মুক্ত করতে মাসাজের প্রভাব দারুণ। মাসাজের কারণে রক্ত প্রবাহ আগের তুলনায় অনেক স্বাভাবিক রাখে। ফলে বার্ধক্যের লক্ষণগুসিকে প্রতিরোধ করা সম্ভব হয়।

ওয়েট ট্রেনিং

ত্বকের উজ্জ্বলতা হারিয়ে গেলে পেশির ভর অনেকটাই কমে যায়। ত্বক ঝুলে যেতে শুরু করে। এই ত্বকের ঝোলাভাব রোধ করতে সর্বোত্তম উপায় হল পেশি ভর উন্নত করা। ওজন প্রশিক্ষণ ব্যায়াম করতে পারেন। তাতে মুখের ও শরীরের পেশিগুলি অনেক টান টান থাকে ও সৌন্দর্যের পূর্ণতা পায়।

শসা

শসা হল জলের ভাণ্ডার। এটি ত্বককে পুনরুজ্জীবিত করতে সাহায্য করে। প্রাকৃতিক টোনার হিসাবে ব্যবহার করা হয়, বলা ভাল এটি এমন একটি টোনার যার কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। পরিষ্কার ত্বক পেতে মুখে শসার রস ব্যবহার করতে পারেন। রস বের করে আপনার মুখে, ঘাড়ে এবং গলায় লাগান। কিছুক্ষণ রেখে তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। কার্যকর ফলাফল পেতে প্রতিদিন এটি করুন।

আরও পড়ুন: summer skincare tips: তপ্ত দিনে তৈলাক্ত ত্বকের সমস্যা আরও বেশি! ম্যানেজ করতে মেনে চলুন এই ৫ টি জরুরি টিপস