summer skincare tips: তপ্ত দিনে তৈলাক্ত ত্বকের সমস্যা আরও বেশি! ম্যানেজ করতে মেনে চলুন এই ৫ টি জরুরি টিপস

Oily Skin Care: গরমের তাপের কারণে ও ক্রমাগত ঘাম ও তেলের মধ্যে ধুলো-ময়লা জমে ব্রণ সৃষ্টি হওয়ার প্রবণতা তৈরি হয়। তাই তৈলাক্ত ত্বকের জন্য কয়েকটি জরুরি টিপস এখানে দেওয়া রইল। দেখে নিন একঝলকে...

summer skincare tips: তপ্ত দিনে তৈলাক্ত ত্বকের সমস্যা আরও বেশি! ম্যানেজ করতে মেনে চলুন এই ৫ টি জরুরি টিপস
প্রখর রোদেও ত্লক থাকুক কুল!
Follow Us:
| Edited By: | Updated on: Apr 04, 2022 | 4:15 PM

তৈলাক্ত ত্বক (Oily Skin) হলে সমস্যার শেষ থাকে না। গরম কালে সেই লড়াইটা আরও চরম আকার ধারণ করে। তৈলাক্ত ত্বক জেনেটিক্স বা হরমোনের তারতম্যের কারণে ঘটে থাকে। এছাড়া স্ট্রেস ও ডায়েটের কারণেও ত্বক তৈলাক্ত হতে পারে। তবে গ্রীষ্মকালে  (Summer Season) সাধারণত তৈলাক্ত ত্বকের জন্য চাই বিশেষ পরিচর্যা।

গরমের তাপের কারণে ও ক্রমাগত ঘাম ও তেলের মধ্যে ধুলো-ময়লা জমে ব্রণ সৃষ্টি হওয়ার প্রবণতা তৈরি হয়। তাই তৈলাক্ত ত্বকের জন্য কয়েকটি জরুরি টিপস এখানে দেওয়া রইল। দেখে নিন একঝলকে…

অতিরিক্ত পরিস্কার করবেন না

– মূল বিষয় হল আপনার মুখ দিনে দুবার পরিষ্কার করা এবং এর বেশি নয়। – অতিরিক্ত ক্লিনজিং ত্বকের আর্দ্রতা কেড়ে নিতে পারে এবং সেবেসিয়াস গ্রন্থিগুলিকে আরও বেশি সিবাম তৈরি করতে পারে, যা তৈলাক্ত ত্বকের জন্য খারাপ। – আপনার স্বাভাবিক স্কিনকেয়ার রুটিনে লেগে থাকুন এবং একটি মৃদু ফেসওয়াশ ব্যবহার করুন। – যদি আপনার ত্বক দিনের বেলায় তৈলাক্ত হয়ে যায়, তবে এটিকে সতেজ করতে একটি ফেস মিস্ট ব্যবহার করুন।

এক্সফোলিয়েট

– তৈলাক্ত ত্বকের জন্য এক্সফোলিয়েশন খুবই গুরুত্বপূর্ণ। – মৃত ত্বক থেকে পরিত্রাণ নিশ্চিত করে যে আপনার ছিদ্রগুলি আটকে যাবে না, কারণ মৃত ত্বক ব্রণের একটি প্রধান কারণ। – অতিরিক্ত এক্সফোলিয়েট করবেন না কারণ এটি আপনার ত্বকের ক্ষতি করতে পারে, যার ফলে লালভাব এবং ফ্লেকিং হতে পারে। – আপনি একটি শারীরিক এর পরিবর্তে একটি রাসায়নিক এক্সফোলিয়েটর চয়ন করতে পারেন কারণ এটি আপনার ত্বকে মাইক্রোটিয়ার সৃষ্টি করে না।

ময়শ্চারাইজিং এড়িয়ে যাবেন না

– শুধুমাত্র গ্রীষ্মকাল বলে ময়েশ্চারাইজার ব্যবহার করা এড়িয়ে যাবেন না। – হাইড্রেশন সব ধরনের ত্বকের জন্য আবশ্যক। – দীর্ঘস্থায়ী হাইড্রেশন এবং ম্যাট ফিনিশের জন্য তৈলাক্ত ত্বকের জন্য তৈরি একটি হালকা ওজনের জল-ভিত্তিক বা জেল-ভিত্তিক ময়েশ্চারাইজার ব্যবহার করুন। – ময়েশ্চারাইজার এড়িয়ে গেলে সেবামের আরও বেশি উৎপাদন হয় কারণ আপনার তেল গ্রন্থিগুলি এই বার্তা পায় যে আপনার ত্বকে যথেষ্ট পরিমাণে নেই।

আপনার সানস্ক্রিন ভুলবেন না

– সানস্ক্রিন তৈলাক্ত ত্বকের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পণ্যগুলির মধ্যে একটি এবং আপনি বাড়ির ভিতরে থাকলেও এটি প্রয়োগ করা উচিত। -অতিবেগুনী রশ্মি কাঁচের জানালা দিয়ে প্রবেশ করে ত্বকের ক্ষতি করতে পারে। – তৈলাক্ত ত্বকের সুন্দরীদের একটি তেল-মুক্ত, শুষ্ক-ছোঁয়া সানস্ক্রিন কেনা উচিত যা আপনাকে ক্ষতিকারক ইউভি রশ্মি থেকে রক্ষা করে এবং অতিরিক্ত তেলকে ভিজিয়ে দেয়। – এসপিএফ ৩০ বা তার বেশি যুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন।

মেকআপ কম করুন

– সম্ভব হলে গ্রীষ্মকালে মেকআপ থেকে দূরে থাকার চেষ্টা করুন বা খুব হালকা মেকআপ বেছে নিন। – আপনার ত্বককে শ্বাস নিতে দেওয়ার জন্য অন্তত ফাউন্ডেশনের মাত্রা কম করুন। – উজ্জ্বল ত্বকের সঙ্গে, আপনি মেকআপ-মুক্ত হতে পারেন । – মনে রাখবেন, গরমে ঘামে-জলে গলে যাচ্ছেন এমন চেহারার চেয়ে মেকআপ-মুক্ত থাকা ভাল!

আরও পড়ুন: Ajay Devgn Birthday: অজয় দেবগনের মত দাড়ি রাখতে ভালবাসেন? এই গরমে চুলকানি এড়াতে কী কী করবেন, জানুন