Hair Care Tips: চুল কালো করতে প্রাকৃতিক উপাদান ব্যবহার করেও ফল পাচ্ছেন না? হেনার সঙ্গে মিশিয়ে নিন এই দু’টি উপাদান…

একটা কথা এক্ষেত্রে মাথায় রাখতে হবে, হেনা বা মেহেন্দি হল একটা প্রাকৃতিক উপাদান। ফলে এটা ব্যবহার করলে চুলের ক্ষতি হওয়ার কোনও আশঙ্কা নেই। হেনা একটি প্রাকৃতিক কন্ডিশনারের মত কাজ করে।

Hair Care Tips: চুল কালো করতে প্রাকৃতিক উপাদান ব্যবহার করেও ফল পাচ্ছেন না? হেনার সঙ্গে মিশিয়ে নিন এই দু'টি উপাদান...

অনেককেই বলতে শোনা যায় যে তাঁদের চুলে পাক ধরলেও চুলের যত্নের ক্ষেত্রে তাঁরা বেশ উদাসীন। কিন্তু, এই উদাসীন হওয়ার পেছনে দায়ী হল তাঁদের আশা ছেড়ে দেওয়া। নিজের মাথায় পাকা চুল দেখতে কেউ ভালবাসে না। বাজারে অবশ্য চটজলদি পাকা চুল থেকে নিরাময়ের জন্য ডাই বা হেয়ার কালার পাওয়া যায়। যদিও বিভিন্ন জায়গা থেকে পাওয়া খবরের প্রভাবে এখন অনেকেই জেনে গিয়েছেন যে এই সব প্রোডাক্ট চুলের জন্য ঠিক কতটা ক্ষতিকর। কারণ এই সব হেয়ার কালারে থাকে ক্ষতিকর রাসায়নিক সহ অ্যামোনিয়া। যা চুলের রঙ পাল্টে দেওয়ার সঙ্গে সঙ্গে চুলের প্রচুর ক্ষতি করে। এই জন্যই অনেকেই চুল কালো করার জন্য বেছে নিয়েছেন সহজ প্রাকৃতিক উপাদান।

কিন্তু সেখানেও সমস্যা কম নেই। বেশিরভাগ ব্যক্তিই অভিযোগ করেছেন যে হেনা ব্যবহার করেও তাঁদের চুল সেভাবে কালো হচ্ছে না। অর্থাৎ যে কুচকুচে কালো রঙ তাঁরা চাইছেন সেরকমটা পাচ্ছেন না। তবে এবার আর সেটা হবে না। চুল কালো করার জন্য হেনা ব্যবহার করলে তার সঙ্গে মিশিয়ে নিতে হবে দু’টো উপাদান। সেই দু’টো উপাদান মেশালেই উজ্জ্বল কালো চুল পাওয়া কোনও ব্যাপারই নয়।

Hair Care Tips using Henna

একটা কথা এক্ষেত্রে মাথায় রাখতে হবে, হেনা বা মেহেন্দি হল একটা প্রাকৃতিক উপাদান। ফলে এটা ব্যবহার করলে চুলের ক্ষতি হওয়ার কোনও আশঙ্কা নেই। হেনা একটি প্রাকৃতিক কন্ডিশনারের মত কাজ করে। এটি স্কাল্পের জন্যও বিশেষ ভাল।

হেনার মধ্যে মেশাতে হবে ব্ল্যাক টি বা কালো চা। এর সঙ্গে দিতে হবে একটি ডিমের কুসুম ও এক চা চামচ লেবুর রস। যদি ডিমে অ্যালার্জি থাকে বা গন্ধ লাগে তাহলে তার পরিবর্তে এক টেবিল চামচ দই নেওয়া যায় এর সঙ্গে। এবার এর মধ্যে মেশাতে হবে এক চা চামচ কফি পাউডার ও এক চা চামচ আমলা পাউডার। এবার খুব সাবধানে সুন্দর করে চুলের সমস্ত জায়গায় হেনা মেখে নিতে হবে। খেয়াল রাখতে হবে যেন কোনওভাবে চুলের কোনও অংশ বাদ না যায়। চুলের কোনও অংশ বাদ চলে গেলে তা আপনার পক্ষে ক্ষতিকর হতে পারে। এভাবে ব্যবহার করলেই আপনি আপনার মনের মতো ঘন কালো রঙ নিশ্চয়ই পেয়ে যাবেন।

এই হেনার মিশ্রণ সারা রাত ধরে রেখে দিতে হবে যাতে সব উপাদান ভাল ভাবে মিশে যায়। পরের দিন এই হেনা চুলে লাগিয়ে দু’ঘণ্টা মতো রেখে দিয়ে ধুয়ে ফেলতে হবে। সেই দিন আর শ্যাম্পু না করাই ভাল। সাধারণ জল দিয়ে চুল ধুয়ে নিয়ে পরের দিন শ্যাম্পু করতে পারেন।

আরও পড়ুন: Post-Covid Hair Fall: করোনা হওয়ার পর অঝোরে চুল ঝরছে! চুল পড়া রোধ করার সহজ ও ঘরোয়া টিপস দেওয়া রইল…

আরও পড়ুন: Coconut Oil: শীতে আপনার ত্বকের কোমলতা বজায় রাখবে এই একটি মাত্র উপাদান! দেখে নিন কীভাবে ব্যবহার করবেন

আরও পড়ুন: Winter Hair Care: শীতকালে চুল ধোয়ার জন্য কোনটা বেশি উপযুক্ত? গরম জল না কি ঠাণ্ডা জল? সবিস্তারে জেনে নিন…

Click on your DTH Provider to Add TV9 Bangla