Benefits Of Chana Dal: বাঙালি খাবারের আভিজাত্য মিশে রয়েছে ছোলার ডালে, ত্বকের জন্য কতটা উপকারী জানেন কি?

Pre Pujo Skin Care: ছোলার ডাল ভিজিয়ে রেখে বেটে নিন। এবার এই বাটার সঙ্গে কাঁচা দুধ, মধু, হলুদ বাটা মিশিয়ে নিন...

Benefits Of Chana Dal: বাঙালি খাবারের আভিজাত্য মিশে রয়েছে ছোলার ডালে, ত্বকের জন্য কতটা উপকারী জানেন কি?
পুজোর আগে রূপচর্চার টিপস
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2022 | 8:23 AM

সাদা ফুলকো লুচির সঙ্গে পাতে যোগ্য সঙ্গত দেয় ছোলার ডাল। লুচির সঙ্গে ছোলার ডাল যেন এক স্বর্গীয় অনুভূতি। গরম ফুলকো লুচি ভেঙে তার মধ্যে কিশমিশ আর নারকেল দেওয়া ছোলার ডাল মুখে ভরার মধ্যে রয়েছে অন্যরকম আনন্দ। পাতের মধ্যে সাজানো লুচি, ছোলার ডাল, বেগুন ভাজা দেখতে কার না ভালোলাগে। তবে এই ছোলার ডাল কিন্তু কাজে লাগানো যায় রূপচর্চাতেও। শুনে অবাক হচ্ছেন? শরীরের জন্য যেমন এই ডাল ভাল তেমনই ত্বকেরও একাধিক সমস্যার সমাধান করে দেয়। মুসুর ডাল বেটে তা ত্বক ভাল রাখার জন্য নানা ভাবে ব্যবহার করা যায়। একই ভাবে ব্যবহার করা যায় ছোলার ডালও। ছোলার ডালের মধ্যে রয়েছে ভিটামিন, খনিজ লবন, ফসফরাস, ম্যাগনেশিয়াম। যা ত্বককে উজ্জ্বল রাখে। সেই সঙ্গে ভিতর থেকে সুস্থ রাখতে সাহায্য করে।

ছোলার ডাল যদি রোজ ব্যবহার করতে পারেন তাহলে এই পুজোর আগে অনেক উপকার পাবেন। আর মাত্র এক সপ্তাহ পর মহালয়া। বাতাসে পুজো পুজো গন্ধ। ভিড় উপচে পড়ছে রাস্তায়। পার্লারেও দরজা পর্যন্ত লাইন। এমন পরিস্থিতিতে জোর দিন ঘরোয়া টোটকাতেই। আগের রাতে ছোলার ডাল ভিজিয়ে রাখুন রাতে। পরদিন তার থেকে কিছুটা বেটে নিয়ে মুখে মাখুন, বাকি ছোলার ডাল দিয়ে বানিয়ে ফেলুন তরকারি।

ছোলার ডালের ফেসপ্যাক 

ছোলার ডাল ভিজিয়ে রেখে বেটে নিন। এবার এই বাটার সঙ্গে কাঁচা দুধ, মধু, হলুদ বাটা মিশিয়ে নিন। সুন্দর একটা প্যাক তৈরি করুন। এবার তা মুখে লাগান। এর ফলে ত্বক থেকে যেমন মরা কোষ উঠে যাবে তেমনই ত্বক থাকবে চটচকে। সপ্তাহের মধ্যে অন্তত তিনদিন এই প্যাক ব্যবহার করুন। প্যাক মুখে লাগিয়ে অন্তত ২০ মিনিট অপেক্ষা করবেন। তারপর মুখ ধোবেন।

ছোলার ডাল বেটে ওর সঙ্গে দুধের ঠাণ্ডা সর, সামান্য ময়দা মিশিয়ে নিয়ে প্যাক বানান। একটা পাতিলেবুর রস বের করে ওই প্যাকে মিশিয়ে নিতে ভুলবেন না। এতে শরীরের তেল চিটচিটে যাবতীয় ময়লা উঠে আসবে। ত্বক থাকবে পরিষ্কার। অতিরিক্ত তেলও থাকবে না। এই প্যাক ধোওয়ার সময় ইষদুষ্ণ জল ব্যবহার করুন। এতে আরও ভাল কাজ হবে।

রোদে পুড়ে অতিরিক্ত ট্যান হয়ে গিয়েছেন? এই ট্যান দূর করতেও সাহায্য করে ছোলার ডাল। ছোলার ডাল বাটার মধ্যে চিনি, টমেটো, টকদই মিশিয়ে নিয়ে মুখে লাগান। বাইরে থেকে ফিরলেই এই প্যাক ব্যবহার করুন। এতেও কিন্তু অনেক কাজ হয়।

চুলেরল যত্নেও ছোলার ডাল ভাল। শুনে অবাক হচ্ছেন? চার চামচ ডালবাটা, লেবুর রস আর সামান্য ভিনিগার একসঙ্গে মিশিয়ে মাথায় মালিশ করুন ১ ঘন্টা। এরপর শ্যাম্পু করে নিন। এতে চুল পড়া, খুশকিস দুই কমবে। ছোলার ডালের মধ্যে রয়েছে জিঙ্ক আর ভিটামিন বি ৬। যা নতুন চুল গজাতে সাহায্য করে।