Cocoa Powder: ত্বক ও চুলের জন্য পারফেক্ট উপাদান কোকো পাউডার! নিয়মিত ব্যবহার কী কী উপকার পাবেন?

Beauty Benefits of Coco Powder: ত্বকের পরিচর্চার পণ্যগুলির জন্য সবচেয়ে প্রাকৃতিক উপাদানগুলির মধ্যে এটি একটি। বিভিন্ন খনিজ সমৃদ্ধ ও ভিটামিন যুক্ত এই উপাদানটি সৌন্দর্য বজায় রাখার জন্য পারফেক্ট।

Cocoa Powder: ত্বক ও চুলের জন্য পারফেক্ট উপাদান কোকো পাউডার! নিয়মিত ব্যবহার কী কী উপকার পাবেন?
TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 10, 2022 | 8:38 AM

কোকো পাউডারের কথা এলেই প্রথমে সুস্বাদু চকোলেট কেক বা লোভনীয় চকোলেটের উপ কামড় বসানোর কথাই মাথায় সবসময় ঘোরে। সারা বিশ্বেই চকোলেট নিয়ে একটি আলাদা উন্মাদনা রয়েছে। তবে অনেকেই হয়তো জানেন না, কোকো পাউডার আসলে ত্বকের সুস্থতা ও উজ্জ্বলতা বৃদ্ধির জন্য দারুণ কার্যকরী। এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি অক্সিডেন্টের গুণ। তার কারণে কোকো পাউডার ত্বক ও চুলের স্বাস্থ্যের উন্নতি ঘটাতে অত্যন্ত সহায়ক। ত্বকের পরিচর্চার পণ্যগুলির জন্য সবচেয়ে প্রাকৃতিক উপাদানগুলির মধ্যে এটি একটি। বিভিন্ন খনিজ সমৃদ্ধ ও ভিটামিন যুক্ত এই উপাদানটি সৌন্দর্য বজায় রাখার জন্য পারফেক্ট। নিয়মিত ত্বক ও চুল পরিচর্চার রুটিনে কোকো পাউডার কেন রাখবেন, তা জেনে নিন একঝলকে…

টানটান ত্বকের জন্য

কোকো পাউডারে রয়েছে ক্যাফেইন ও থিওব্রোমিনের উপস্থিতি। তাতে ত্বকের বাড়তি মেদ ও ফ্যাটি কোষগুলি পরিস্কার করতে কার্যকর হয়। ফোলবাব কমানোর পাশাপাশি ত্বককে টান টান করতেও সাহায্য করে।

সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করে

কোকো পাউডারে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্টের বৈশিষ্ট্য। যেমন পলিফেনল যা ক্ষতিকারক ইউভি রশ্মি থেকে আপনার ত্বককে রক্ষা করার জন্য অন্যতম গুরুত্বপূর্ণ উপকরণ। দৈনন্দিন রুটিনে যদি কোকো পাউডার ব্যবহার করেন, তাহলে প্রাকৃতিক সুস্বাদু হট চকলেট তৈরি করতে পারেন বা আপনার কফিতে এক চামচ কোকো পাউডার মেশাতে পারেন। তাতে ত্বকের জন্য প্রাক্ডতিক সানস্ক্রিন হিসেবে কাজ করবে। গরমে ত্বকের নানান সমস্যা ও স্কিন ক্যানসারের প্রবণতা অনেকটাই কমে যায়।

ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে

সৌন্দর্য বজায় রাখার রুটিনে কাঁচা কোকো পাউডার যোগ করলে ত্বকের শুষ্কতা খুব তাড়াতাড়ি নির্মূল হয়। কারণ এটি ত্বকের জন্য উপযুক্ত এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে। ত্বককে হাইড্রেট রাখতে, নরম তুলতুলে ও ত্বককে দুর্দান্ত একটি ময়েশ্চারাইজার উপহার দিতে সাহায করে।

ত্বকের যে কোনও সমস্যার মুশকিল আসান

মুখের সৌন্দর্য বজায় রাখতে চকোলেটের মাস্ক কীভাবে কাজে লাগে? খাঁটি কোকো পাউডারে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি, ম্যাগনেসিয়াম এবং ওমেগা 6 ফ্যাটি অ্যাসিড রয়েছে। তাউ কোকো পাউডার ফ্রি র‍্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করতে , ত্বকের তাপের ক্ষতি ও ত্বককে পুনরুজ্জীবিত রাখতে, ত্বকের মৃত কোষগুলিকে সরিয়ে অন্যান্য সক্রিয় কোষগুলিকে পুনরুজ্জীবনের জন্য অত্যন্ত উপকারী।

অকাল বার্ধক্যের বিরুদ্ধে লড়াই করে…

অ্যান্টিঅক্সিডেন্টের সাহায্যে কোকো পাউডার ত্বকের ক্ষত সারাতে সাহায্য করে। শরীরের পর্বেশ করা ফ্রি র‍্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করে ত্বকের উপর বলিরেখা ও ফাইন লাইনসের উপস্থিতি কম করে। অকাল বার্ধক্যের সব লক্ষণগুলির সঙ্গে প্রতিরোধ করতে কোকো পাউডারের বিকল্প নেই।

ত্বক ও চুলের স্বাস্থ্য়ের জন্য কোকো পাউডার

এই খবরটিও পড়ুন

কোকো পাউডারে সালফারের উপস্থিতি চুলের স্বাস্থ্যের উন্নতিতে সক্রিয়ভাবে কাজ করবে। প্রাকৃতিকভাবে ঝলমলে রাখতে, নরম এবং মজবুত করে তুলতে সাহায্য করে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla