Skin Care: ত্বক দিন দিন রুক্ষ ও নিস্তেজ হয়ে যাচ্ছে? এর পিছনে আপনার কোন অভ্যাসগুলি লুকিয়ে আছে, জানুন

শীতকালে আরেকটি বড় সমস্যা হল ত্বক নিস্তেজ ও অনুজ্জ্বল দেখায়। এই সমস্যারও সমাধান হল দৈনন্দিন জীবনধারায় করা এই ছোট ছোট ভুল।

Skin Care: ত্বক দিন দিন রুক্ষ ও নিস্তেজ হয়ে যাচ্ছে? এর পিছনে আপনার কোন অভ্যাসগুলি লুকিয়ে আছে, জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Dec 26, 2021 | 8:11 AM

প্রতিটি মহিলাই উজ্জ্বল ত্বক পাওয়ার স্বপ্ন দেখে, কিন্তু সবার সেই ইচ্ছা পূরণ হয় না। অনেক সময় এর কারণও হয়ে থাকে ত্বকের যত্ন সংক্রান্ত কিছু ভুল। সব মহিলারা যদিও এই ভুলগুলো বুঝতে পারে না, তাই তাদের সমস্যা বাড়ে। এমন পরিস্থিতিতে দামি পণ্য ব্যবহার করেও সমস্যার সমাধান হয় না।

এর কারণ হল, যতক্ষণ না ওই ভুলগুলো ঠিক করা হবে, ততক্ষণ কোনও কাজ হবে না। দৈনন্দিন জীবনে আমরা অনেকে এমন ছোট ছোট কিছু ভুল করে থাকি, যার মাশুল দিতে হয় আমাদের ত্বককে। শীতকালে আরেকটি বড় সমস্যা হল ত্বক নিস্তেজ ও অনুজ্জ্বল দেখায়। এই সমস্যারও সমাধান হল দৈনন্দিন জীবনধারায় করা এই ছোট ছোট ভুল। তাহলে চলুন দেখে নেওয়া যাক, কোন কোন বিষয়ে আমাদের পরিবর্তন আনতে হবে উজ্জ্বল ও সুন্দর ত্বক পাওয়ার জন্য।

গরম জলের স্নান করা

শীতকালে কেউ কেউ খুব গরম জল দিয়ে স্নান করেন। এই ঋতুতে ত্বক এমনিতেই শুষ্ক হয়ে যায়, এমন অবস্থায় গরম জল দিয়ে স্নান করলে আরও আর্দ্রতা চলে যায়। এতে ত্বক আরও নিস্তেজ হতে শুরু করে। তাই শীতকালে গরম জলের পরিবর্তে হালকা গরম জল দিয়ে স্নান করুন। স্নানের আধ ঘণ্টা আগে তেল দিয়ে শরীর ম্যাসাজ করলে আরও ভালো হয়। তা না হলে অন্তত স্নানের পর লোশন লাগান। দিনে দুবার বডি লোশন ব্যবহার করুন।

ফেস মাস্ক ব্যবহার না করা

শীত হোক বা গ্রীষ্ম, প্রতিটি ঋতুতেই ফেস মাস্ক ব্যবহার করা উচিত। সপ্তাহে অন্তত একবার মাস্ক ব্যবহার করতে ভুলবেন না। এটি আপনার ত্বকের ওপর থাকা মৃত কোষকে দূর করতে সাহায্য করে এবং ত্বকে একটি প্রাকৃতিক উজ্জ্বলতা নিয়ে আসে।

বেশি পরিমাণে জল পান করুন

কম জল পান করাও মুখ নিস্তেজ হওয়ার একটি বড় কারণ। শীতকালে বেশি তৃষ্ণা থাকে না, তাই অনেকেই জল কম পান করেন। কিন্তু এমন পরিস্থিতিতে শরীরে জলের ঘাটতি দেখা দেয়। শরীর হাইড্রেটেড না হলে এর প্রভাব ত্বকে দেখা যায় এবং ত্বক ফর্সা দেখায় ও নিস্তেজ দেখায়। তাই শীতেও বেশি পরিমাণে জল পান করুন। প্রয়োজনে ফলের রস পান করুন।

সানস্ক্রিন ব্যবহার না করা

শীতকালে, মহিলারা ঠাণ্ডা থেকে নিজেকে রক্ষা করতে অনেকেই স্নান বাথ নেন। আবার অনেকে এমনও আছেন যারা সানস্ক্রিন ক্রিম ব্যবহার না করেই রোদে বেড়িয়ে পড়েন। এক্ষেত্রে ত্বক ট্যান হয়ে যায়। এটি নিস্তেজতা নিয়ে আসে। তাই শীত হোক বা গ্রীষ্ম, অবশ্যই সানস্ক্রিন ক্রিম ব্যবহার করুন। এটি আপনার ত্বককে সূর্যের UV রশ্মি থেকে রক্ষা করতে কাজ করে।

আরও পড়ুন: ‘সুপার সফট’ পায়ের জন্য সহজ ও ঘরোয়া উপায়েই ব্যবহার করুন এই ৪ ফুট স্ক্রাবার!