Pregnancy Safe Skin Care: গর্ভাবস্থায় ত্বকের ক্ষেত্রে কোন কোন পণ্যগুলি ব্যবহার করা সুরক্ষিত, পরামর্শ দিলেন বিশেষজ্ঞ

গর্ভাবস্থায় হরমোন পরিবর্তন এবং আপনার শরীরে মেলানিন উৎপাদন বেশি পরিমাণে বৃদ্ধি পায়, যা আপনার ত্বক ব্রণ প্রবণ, শুষ্ক করে তোলে এবং এমনকি কালো দাগ ও হাইপারপিগমেন্টেশনের সমস্যা দেখা দেয়।

Pregnancy Safe Skin Care: গর্ভাবস্থায় ত্বকের ক্ষেত্রে কোন কোন পণ্যগুলি ব্যবহার করা সুরক্ষিত, পরামর্শ দিলেন বিশেষজ্ঞ
গর্ভাবস্থায় ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন

গর্ভাবস্থা একজন মহিলার জীবনের সবচেয়ে সুন্দর এবং পরিপূর্ণ অধ্যায়গুলির মধ্যে একটি। কিন্তু নয় মাসের দীর্ঘ যাত্রা শরীরে অনেক পরিবর্তন আনে। এই সময় মহিলাদের যে শুধুমাত্র তাদের খাদ্যাভ্যাস এবং ফিটনেস যত্ন নিতে হবে তা নয়, এই সময় একই ভাবে তাঁদের ত্বকের যত্ন নিতে হবে।

ডঃ মিক্কি সিং তাঁর একটি ইনস্টাগ্রাম পোস্টের মাধ্যমে জানিয়েছেন যে, “গর্ভাবস্থায় হরমোন পরিবর্তন এবং আপনার শরীরে মেলানিন উৎপাদন বেশি পরিমাণে বৃদ্ধি পায়, যা আপনার ত্বক ব্রণ প্রবণ, শুষ্ক করে তোলে এবং এমনকি কালো দাগ ও হাইপারপিগমেন্টেশনের সমস্যা দেখা দেয়”।

এছাড়াও তিনি লিখেছেন যে, “যদিও এই উদ্বেগগুলির চিকিৎসার জন্য স্যালিসিলিক, রেটিনোল এবং হাইড্রোকুইনোন ভিত্তিক পণ্যগুলি সুপারিশ করা হয়, কিন্তু এগুলি ভুলেও আপনার গর্ভাবস্থায় ব্যবহার করবেন না। রেটিনোল বা রেটিনয়েড, স্যালিসাইলিক অ্যাসিড, গ্লাইকোলিক অ্যাসিড, বেনজোয়েল পেরোক্সাইড এবং রাসায়নিক-ভিত্তিক সানস্ক্রিনের মতো উপাদানগুলি আপনার গর্ভাবস্থায় সমস্যা সৃষ্টি করতে পারে”।

কিন্তু এই উপাদানগুলির বদলে গর্ভাবস্থায় কোন উপাদানগুলি ব্যবহার করা সুরক্ষিত, তাও জানিয়েছেন ডঃ মিক্কি সিং। তিনি তাঁর এই ইনস্টা পোস্টের ক্যাপশনে উল্লেখ করেছেন সেই উপাদানগুলির কথা। চলুন দেখে নেওয়া যাক, গর্ভবতী মহিলার ত্বকের যত্নে কোন কোন উপাদানগুলি থাকবে।

  • ভিটামিন-সি-এর মতো অ্যান্টি-অক্সিডেন্টযুক্ত পণ্যগুলি আপনি গর্ভাবস্থায় ব্যবহার করতে পারেন। তার আগে আপনি কোনও চর্মরোগ বিশেষজ্ঞের সঙ্গে এই বিষয়ে আলোচনা করতে পারেন। কারণ ভিটামিন সি যুক্ত পণ্যগুলি কালো দাগ এবং হাইপারপিগমেন্টেশন হ্রাস করতে সহায়তা করে।
  • মিনারেল ভিত্তিক সানস্ক্রিনে স্যুইচ করা আপনার ত্বককে ইউভিএ এবং ইউভিবি রশ্মি থেকে রক্ষা করতে সহায়তা করতে পারে।
  • অ্যাজেলিক অ্যাসিড ভিত্তিক পণ্যগুলি গর্ভাবস্থায় ব্যবহার করা তুলনামূলক ভাবে নিরাপদ। তবে অবশ্যই চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেবেন এই বিষয়ে। তবে এই ধরনের পণ্যগুলি গর্ভাবস্থায় হওয়া ব্রণ, হাইপারপিগমেন্টেশন এবং ত্বকের গঠন উন্নত করতে সহায়তা করে।
  • আপনি যদি আঁটসাঁট অর্থাৎ টাইট হয় এবং আপনি যদি এই সময় শুষ্ক ত্বকের সমস্যা অনুভব করেন তবে, আপনি খাদ্যতালিকায় পুষ্টিকর খাদ্য যুক্ত করুন। তার সঙ্গে একটি মাইল্ড ময়েশ্চারাইজার বেছে নিন। একটি মৃদু ময়েশ্চারাইজার আপনার ত্বককে কোমল এবং ময়শ্চারাইজড রাখার ক্ষেত্রে দারুণ কাজ করবে।

আরও পড়ুন: Winter Skincare Routine: শীতকালে ত্বকের আরেকটু যত্ন নিন! মেনে চলুন মাত্র ৪টি ধাপ

আরও পড়ুন: Winter Hair Care: শীতের দিনে স্ক্যাল্প থেকে দুর্গন্ধ হঠাতে ভরসা রাখুন সহজ ঘরোয়া পদ্ধতিতে! কী কী করবেন, জেনে নিন

আরও পড়ুন: Wedding Season: ব্যাকলেশ ব্লাউজ পরবেন, কিন্তু পিঠভর্তি ব্রণ আর কালো ছোপ! চকচকে ও মসৃণ ত্বক পেতে কী কী করবেন?

Click on your DTH Provider to Add TV9 Bangla