ন্যাচারাল সানকিসড স্কিনের জন্য বাড়িতেই বানান ডিমের ফেসপ্যাক!

আগে দিদা-ঠাকুমারা চুলের উন্নতির জন্য প্রাকৃতিক জৌলুস বৃদ্ধির জন্য ডিম ব্যবহারের পরামর্শ দিতেন। চুলের জন্য ডিমের উপকারীর কথা তো জানা আছে। কিন্তু ত্বকের জন্য ডিমের কী হবে, তাই ভাবছেন তো?

ন্যাচারাল সানকিসড স্কিনের জন্য বাড়িতেই বানান ডিমের ফেসপ্যাক!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2021 | 11:50 PM

প্রোটিন ও আনস্যাচুরেটেড ফ্যাট একসঙ্গে ভরপুর কোন খাদ্যের মধ্যে পাওয়া যায়?ডিমের মধ্যে রয়েছে প্রোটিন ও আনস্যাচুরেটেড ফ্যাট। স্বাস্থ্যের জন্যই উপকারী নয়, ত্বকের নানান সমস্যা থেকে মুক্তি দিতে ডিমের উপকারীতা অনবদ্য। ডিমে লুটেইন থাকে, যা ত্বকের পুষ্টি, হাইড্রেটিং ও উজ্জ্বলতা বৃদ্ধিতে দারুণ কার্যকরী। ডিমের সাদা অংশে প্রাকৃতির প্রোটিন ও অ্যালবামিন থাকে, যা ত্বককে আরও মজবুত করতে সহায়তা করে। পাশাপাশি ব্ল্যাকহেডস সম্পূর্ণরূপে হ্রাস পেতে সাহায্য় করে।

আগে দিদা-ঠাকুমারা ত্বক ও চুলের উন্নতির জন্য প্রাকৃতিক জৌলুস বৃদ্ধির জন্য ডিম ব্যবহারের পরামর্শ দিতেন। চুলের জন্য ডিমের উপকারীর কথা তো জানা আছে। কিন্তু ত্বকের জন্য ডিমের কী হবে, তাই ভাবছেন তো? ডিমের পুষ্টিগুণ ও প্রোটিন কীভাবে ত্বকের উজ্জ্বল ও লাবণ্য করে তোলে তার কিছু ঘরোয়া টিপস প্রয়োগ করলেই বুঝতে পারবেন এর উপকারীতা…

মুখমন্ডলের ত্বকের ছিদ্রগুলি পরিস্কার করার জন্য একটি পাত্রের মধ্যে একটি গোটা ডিম নিন। আরও একটি ফাঁকা পাত্র নিন এবার ডিম ফাটিয়ে সাদা অংশ থেকে কুসুমের অংশ আলাদা করে অপর পাত্রে রেখে দিতে হবে। ডিমের সাদা অংশটিতে আধ চা চামচ চিনি ও ১টি ভিটামিন ই ওয়েলের ক্যাপসুল মিশিয়ে নিতে হবে। এবার কাঁটাচামচ দিয়ে ভাল করে সব মিশ্রণগুলি মিশিয়ে নিন। গোচা মিশ্রণটি মুখের মধ্যে লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে দিন। এবার গরম জলে ভেজানো তোয়ালে নিয়ে মুখ থেকে ফেস প্যাকটি মুছে ফেলুন। দাগহীন ত্বকের জন্য এই ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন। সপ্তাহে তিনবার প্রয়োগ করলে ভাল ফল পাবেন।

অ্যান্টি -এজিং মাস্ক- এর জন্য দরকার মাত্র দুটি উপকরণ। একটি ডিমের কুসুম ও টি অয়েলের ২-৩ ফোঁটা । দুটি উপকরণ একসঙ্গে ভাল করে মিশিয়ে গোটা মুখে ব্যবহার করুন। একবার ব্যবহারের পর শুকিয়ে গেলে আবার একবার প্যাকটি লাগান। ২০-৩০ মিনিট অপেক্ষা করার পর মুখে আলতো করে মাসাজ করুন। ব্রণের সমস্যা, ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে মুক্তি পেতে এই প্যাক ব্য়বহার করতে পারেন। মাসাজ হয়ে গেলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ময়েশ্চারাজার হিসেবেও ডিম ব্যবহার করতে পারেন। একটি পাত্রের মধ্যে গোটা একটি ডিম ফাটিয়ে, ডিমের সাদা অংশ থেকে হলুদ অংশটি আলাদা করে রাখতে হবে। এবার ডিমের সাদা অংশের সঙ্গে ১ টেবিলস্পুন লেবুর রস, ১ চা চামচ কুমারী নারকেল তেল যুক্ত করে একসঙ্গে ফেটিয়ে নিন। এবার ফেস প্যাকটি মুখের ত্বকের সমানভাবে লাগিয়ে নিন। ১৫ মিনিট অপেক্ষা করে স্বাভাবিক জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩বার এই ফেসপ্যাক ব্যবহার করলে শুষ্ক ত্বকের সব সমস্যা একেবারে মিটে যাবে।

আরও পড়ুন: জবা ফুলের চায়ের গুণাবলী জানলে অবাক হবেন!