Lip Care: পেট্রোলিয়াম জেলিকে বলুন টাটা, শীতে কোমল ঠোঁটের মালকিন হয়ে উঠুন এই উপায়ে…

Lip Masks & Scrubs: বাতাসে আর্দ্রতা কমলেই হারে হারে টের পাওয়া যায় ঠোঁটের মর্ম। ঠোঁটের চামড়ায় টান পড়ে। ঠোঁট ফাটতে শুরু করে। এমনকী ঠোঁটের চামড়া উঠে রক্ত বেরোতে থাকে।

Lip Care: পেট্রোলিয়াম জেলিকে বলুন টাটা, শীতে কোমল ঠোঁটের মালকিন হয়ে উঠুন এই উপায়ে...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 26, 2022 | 8:00 AM

শীত মানেই শুকনো ত্বকের সমস্যা শুরু। মুখের আর্দ্রতা ফেরাতে তাও ময়েশ্চারাইজার, শিট মাস্ক কিংবা হাইড্রেটিং মাস্ক রয়েছে, কিন্তু ঠোঁটের জন্য সেই পেট্রোলিয়াম জেলি। একটু বেশি যত্ন নিতে লিপ বাম। এর বাইরে ঠোঁটের যত্ন নিতে আমরা ভুলে যাই। কিন্তু বাতাসে আর্দ্রতা কমলেই হারে হারে টের পাওয়া যায় ঠোঁটের মর্ম। ঠোঁটের চামড়ায় টান পড়ে। ঠোঁট ফাটতে শুরু করে। এমনকী ঠোঁটের চামড়া উঠে রক্ত বেরোতে থাকে। তাই এই শীতে শুধু পেট্রোলিয়াম জেলির উপর ভরসা করা ছাড়ুন। আর ঠোঁটের খেয়াল রাখতে লিপ স্ক্রাব ও লিপ মাস্ক বানিয়ে নিন।

লেবুর লিপ স্ক্রাব

এক চা চামচ নারকেল তেল নিন। এতে এক চা চামচ মধু, দু চামচ চিনি ও পরিমাণ মতো লেবুর রস মিশিয়ে নিন। এবার মিশ্রণটি ঠোঁটে উপর লাগান। আঙুলের সাহায্যে স্ক্রাব করুন। মিনিট দুয়েক মালিশ করার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। এই স্ক্রাবটি আপনার ঠোঁটের উপরিতলে জমা মৃত কোষ দূর করে দেবে। এই স্ক্রাব ব্যবহারে আপনি ঠোঁটের নমনীয়তা আরও ভাল করে বুঝতে পারবেন।

টক দইয়ের লিপ মাস্ক

শীতে কিউই ফল সহজেই পেয়ে যাবেন। এই ফল দিয়ে লিপ মাস্ক বানিয়ে নিন। দু চামচ টক দই ফেটিয়ে নিন। এর সঙ্গে এক চামচ কিউইয়ের নির্যাস নিন। দুটো উপাদান একসঙ্গে ব্লেন্ড করে নিন। এবার এই মিশ্রণটি ঠোঁটের উপর লাগান। মিনিট দশেক রাখার পর ঈষদুষ্ণ গরম জল দিয়ে ঠোঁট ধুয়ে ফেলুন। দইয়ের মধ্যে থাকা ল্যাকটিক অ্যাসিড ঠোঁটকে উজ্জ্বলতা বাড়াবে। কিউইয়ের মধ্যে থাকা ভিটামিন সি ঠোঁটকে এক্সফোলিয়েট করে এর গোলাপি আভা ফিরিয়ে আনবে।

হলুদের লিপ স্ক্রাব

এই লিপ স্ক্রাব তৈরি করতে এক চা চামচ নারকেল তেলের সঙ্গে এক চা চামচ চিনি, এক চিমটে হলুদ এবং পরিমাণ মতো লেবুর রস মিশিয়ে নিন। এবার মিশ্রণটি ঠোঁটে উপর লাগান। স্ক্রাব করুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। হলুদে অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ ফাটা ঠোঁটের সমস্যা দূর করবে।

অ্যালোভেরার লিপ মাস্ক

ঠোঁটের আর্দ্রতা ধরে রাখতে অ্যালোভেরার জুড়ি মেলা ভার। অ্যালোভেরা জেলকে আপনি রোজ ঠোঁটে লাগাতে পারেন। এছাড়াও অ্যালোভেরা জেল দিয়ে লিপ মাস্ক বানিয়ে নিন। দু’চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে এক চামচ চিনি মিশিয়ে নিন। এবার এটা ঠোঁটে লাগিয়ে মালিশ করুন। তারপর এটা মিনিট পাঁচেক রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন শীতেও ঠোঁট কোমল রয়েছে।