DIY Summer Fruit Packs: গ্রীষ্মকালীন ফলের ছোঁয়াতেই ত্বকে ফিরবে জেল্লা! রইল সহজ ঘরোয়া উপায়

DIY Summer Fruit Packs: গ্রীষ্মকালীন ফলের ছোঁয়াতেই ত্বকে ফিরবে জেল্লা! রইল সহজ ঘরোয়া উপায়
ছবিটি প্রতীকী

Skin Care Tips: তপ্তদিনে ত্বকের পরিচর্চার জন্য তাজা ফলের ফেসপ্যাক ঘরে বসেই তৈরি করতে পারবেন, এমন কয়েকটি টিপস এখানে দেওয়া রইল, দেখুন এখানে...

TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 11, 2022 | 8:01 AM

গরমের সময় (Summer Season) প্রচণ্ড চাপের কারণে ত্বকের নানা সমস্যা তৈরি হয়। সবচেয়ে সাধারণ ত্বকের সমস্যা হল গরমে তাপের ফলের শুষ্ক (Dry Skin) হয়ে যাওয়া। ত্বকের সব আর্দ্রতা শোষণ করে ত্বককে শুষ্ক, রুক্ষ ও নিস্তেজ করে তোলে। গ্রীষ্মকালীন ফলগুলির (Summer Fruits) মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট ও পুষ্টিতে ভরা। তাই এই ফল খাওয়া যেমন উপকারী, তেমন ত্বকের জন্য অত্যন্ত কার্যকরী বলে মনে করা হয়। এগুলিতে রয়েছে ভিটামিন এ, বি৬, সি, ই, কে, থায়ামিন, নিয়াসিন, রিপোফ্লাভিন, ফোলেট ইত্যাদি। আর এই সমস্তকিছুই সূর্যের ক্ষতিকর ইউভি রশ্মি থেকে রক্ষা করে। গ্রীষ্মে ত্বকের যত্ন নিতে ঘরোয়া টোটকার পাশাপাশি যদি ফলের নির্যাস ব্যবহার করা যায়, তাতে ত্বক থাকে উজ্জ্বল ও সুস্থ।

বিশেষজ্ঞদের মত, প্রতিদিনের অংশ হলেও ফল কিন্তু ত্বকের যত্নের জন্য ব্যবহার করা যেতে পারে। হাইড্রেটিং, ময়েশ্চারাইজিং, এক্সফোলিয়েটিং ও পুষ্টিকর উপকারে গ্রীষ্মকালীন ফলগুলির কোনও বিকল্প নেই। শুধু তাই নয়, ত্বকের উপর জ্বালাভাব, ট্যান, ব্রণ ও হালকা র‍্যাশেস প্রতিরোধ করে পিগমেন্টশন বা ত্বকের যে কোনও ক্ষতিকারক প্রভাব থেকে দূরে রাখার চেষ্টা করে। তপ্তদিনে ত্বকের পরিচর্চার জন্য তাজা ফলের ফেসপ্যাক ঘরে বসেই তৈরি করতে পারবেন, এমন কয়েকটি টিপস এখানে দেওয়া রইল, দেখুন এখানে…

পেঁপের প্যাক- ১ কাপ পাকা পেঁপে , ২ টেবিলস্পুন মধু ও ২ টেবিলস্পুন ঠান্ডা দুধ মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। সেটি মুখ, ঘাড়, বুকে ব্যবহার করে ১৫ মিনিট অপেক্ষা করুন। ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন ও মুখে সিরাম ও ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

জামের প্যাক- পাকা জামের পাল্প নিন আর তার মধ্যে মধু বা গোলাপ জল মিশিয়ে একটি প্যাক বানান। সেটি মুখে লাগিয়ে ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন। ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। ত্বককে ময়েশ্চারাইজিং করতে ভুলবেন না যেন।

আমের হাইড্রেশন প্যাক- মুলতানি মাটি, পাকা আমের শাঁস ও কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করুন। চোখের এলাকা এড়িয়ে মুখ ও ঘাড়ে প্রয়োগ করুন। ১৫-২০ মিনিট অপেক্ষা করার পর মুখ ধুয়ে ফেলুন। মনে রাখবেন, ধোয়ার সময় মুখের ত্বকের উপর বৃত্তাকারভাবে মাসাজ করে স্ক্রাব করে নিন। হালকা গরম জলে স্নান করলে ভাল হয়।

ট্যান-রিমুভিং টমেটো- এই গ্রীষ্মে সবচেয়ে সহজ ও কার্যকরী ফলের প্যাক। হাত ও পায়ে সরাসরি প্রয়োগ করতে পারেন। এছাড়া টমেটোর রস নিন ও কয়েক ফোঁটা লেবু যোগ করে নিন। এরপর সেই পেস্টটি মুখ ও ঘাড়ে , ট্যান পড়ে যে সব জায়গায় সেখানে সেখানে প্রয়োগ করুন। শুকিয়ে না যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। স্বাভাবিক জলে ধুয়ে ফেলুন।

এই খবরটিও পড়ুন

শসার প্যাক- মসৃণ ও উজ্জ্বল, আর্দ্রতা পূর্ণ ত্বকের জন্য শসার পাতার গুঁড়ো, আরগান তেলের সঙ্গে কিছু তাজা শসার পাল্প ব্লেন্ড করুন। এই পেস্টটি মুখ, ঘাড়ে প্রয়োগ করে ৩০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এরপর সিরাম ও ময়েশ্চারাইজার ক্রিম লাগিয়ে ত্বককে একটি বিশ্রাম দিন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA