Skin and Hair Care Tips: কাজের চাপে সময় নেই? চুল ও ত্বকের যত্নে একটি উপাদানই যথেষ্ট

Single-Ingredient Masks: একটি উপাদানেই ডবল ধামাকা। মানেই এক তিরেই দুই পাখি মারার গল্প। একটি উপাদান দিয়েই চুল ও ত্বকের মাস্ক বানিয়ে নিজেকে সুন্দর করে তুলবেন কীভাবে, জানুন...

Skin and Hair Care Tips: কাজের চাপে সময় নেই? চুল ও ত্বকের যত্নে একটি উপাদানই যথেষ্ট
Follow Us:
| Edited By: | Updated on: May 04, 2022 | 6:45 PM

ত্বক ও চুলে যত্নের (Hair and Skin Care) জন্য সময় বের করা মুসকিলের হয়ে থাকতে পারে। তবে সচেতনভাবে কোনও কিছু কাজ করলে একদিনেই তা ফল পাওয়া যাবে না। তা ত্বক ও চুলের যত্নের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য়। যাঁরা ত্বকের ও চুলের পরিচর্যার জন্য ১০মিনিটও সময় দিতে পারেন না বা কোনও রকম পরিশ্রম না করেই সুন্দর হয়ে ওঠার ইচ্ছেস্বপ্ন দেখেন, তাঁদের জন্য বলা এই যে, সেটাও সম্ভব। নাহ কোনওরকম রসিকতা নয়। একটি মাত্র উপকরণ (Single-Ingredient) দিয়েই ফেস মাস্ক (Face Mask) ও হেয়ার মাস্ক (Hair Mask) তৈরি করতে পারেন। খুব কম সময়ের মধ্যেই, পরিশ্রম ছাড়াই আপনার সৌন্দর্য বজায় রাখতে পারবেন। একটি উপাদানেই ডবল ধামাকা। মানেই এক তিরেই দুই পাখি মারার গল্প। একটি উপাদান দিয়েই চুল ও ত্বকের মাস্ক বানিয়ে নিজেকে সুন্দর করে তুলবেন কীভাবে, জানুন…

অ্যাভোকাডো

স্বাস্থ্যকর ত্বক ও চুলের জন্য অ্যাভোকাডো হল সুপারফুড। ওমেগা ৩ ও ৬ ফ্য়াটি অ্যাসিডের একটি সমৃদ্ধ উত্‍সস্থল এটি। স্ম্যাশ করা অ্যাভোকাডো ত্বকের শুষ্কতা দূর করতে, ব্রণের সমস্যা নিরাময় করতে ও বলিরেখার নির্মূল করতে সাহায্য করে। এছাড়া বায়োটিনের কারণে একইভাবে চুলকে নরম, মসৃণ, উজ্জ্বল ও মজবুত করে তোলে।

কীভাবে- পাকা অ্যাভোকাডোর একটি অংশ নিয়ে চামচ দিয়ে ভাল করে ম্যাশ করুন। এরপর মুখে লাগিয়ে অপেক্ষা করুন। চুলে ব্যবহার করার জন্য এক চামচ অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। এবার এই মাস্কটি লাগিয়ে ২০মিনিট অপেক্ষা করার পর ধুয়ে ফেলতে হবে।

পেঁপে

টানটান ও নিখুঁত ত্বকের জন্য পেঁপে হল অত্য়ন্ত গুরুত্বপূর্ণ উপাদান। সারা মুখে দাগ হয়ে থাকলে পেঁপের মাস্ক ব্য়বহার করতে পারেন। পাপেইনের এনজাইম ত্বককে হালকাভাবে এক্সফোলিয়েট করে। তাতেই ত্বক আগের থেকে অনেক উজ্জ্বল হয়। এতে রয়েছে পর্য়াপ্ত পরিমাণে ভিটামিন এ ও সি। তাতে ত্বকের উপর কালো ছোপ হঠাতে ও ত্বককে ফের পুনর্জ্জীবিত করে তুলতে সহায়তা করে।

কীভাবে- অর্ধেক পেঁপে নিন। এবার সমান করে টুকরো করে ম্যাশ করে নিন। এরপর সেই পেস্টটি মুখে ও চুলে লাগান। ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলবেন।

কলা

চুলের যত্নের জন্য কলা হল সেরা উপাদান। রান্নাঘরে বা টেবিলের উপর প্রায়শই পাকা কলা পড়ে থাকে। সেগুলি ফেলে দেবেন না। ত্বক ও চুলের যত্নের জন্য় পাকা কলা অত্যন্ত উপকারী একটি উপকরণ। কলার মধ্যে রয়েছে পটাসিয়াম, সিলিকা। যা চুলকে মজবুত করতে ও নরম-ঘন করতে দারুণ কার্যকরী।

কীভাবে- পাকা কলাকে ম্যাশ করে মুখে, ঘাড়ে, ও চুলে ভালভালে প্রলেপ দিন। শুকিয়ে গেলে বা ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

টমেটো

এতে রয়েছে অ্য়ান্টিঅক্সিডেন্ট। ত্বক মেরামতের জন্য, কোলাজেন সংশ্লেষণ উন্নত করতে ও উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়াও টমেটোতে ম্য়ালিক অ্যাসিড থাকে, যা ত্বকের ছিদ্রগুলিকে ছোট করে টান টান করে তোলে।

কীভাবে- পাকা টমেটো নিয়ে ভালভাবে ম্যাশ করুন। এবার মুখে ও চুলে লাগিয় অপেক্ষা করতে পারেন। ভাল ফলের জন্য ওই পেস্টের সঙ্গে ২-৩ চা চামচ নারকেল তেল যোগ করতে পারেন। ২০মিনিট রেখে ধুয়ে ফেলতে পারেন।

আরও পড়ুন: Reetha for Healthy Hair: শুধু জেল্লা নয়, মজবুত ও ঘন চুল চাই? চুলের যত্নে রিঠার রয়েছে অনেক গুণ