Reetha for Healthy Hair: শুধু জেল্লা নয়, মজবুত ও ঘন চুল চাই? চুলের যত্নে রিঠার রয়েছে অনেক গুণ

Hair Care Tips: অনেকেই জানেন না যে রিঠা ঘরোয়া উপায়ে কন্ডিশনার, শ্যাম্পু ও হেয়ার মাস্ক হিসেবে তৈরি করা সম্ভব। সুন্দর ও মজবুত চুলের জন্য রিঠা কিভাবে ব্যবহার করবেন, সে বিষয়েই এখানে কিছু জরুরি ও কার্যকরী টিপস দেওয়া রইল।

Reetha for Healthy Hair: শুধু জেল্লা নয়, মজবুত ও ঘন চুল চাই? চুলের যত্নে রিঠার রয়েছে অনেক গুণ
TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 03, 2022 | 10:32 AM

চুলের যত্নে যে রিঠা (Reetha) অত্যন্ত জনপ্রিয় প্রাকৃতিক পণ্য তা আর নতুন করে বলার নয়। প্রাচীনকাল থেকেই এই গোলাকার ফলের ব্যবহার হয়ে আসছে। বাইরের ত্বক লালচে বাদামী রঙের এই ফলটি চুলের যত্নের (Hair Care) জন্য শ্যাম্পু বা কন্ডিশনার হিসেবে ব্যবহার করা হয়। এতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য। যা চুলের সবরকম সমস্যার সমাধান হিসেবে অত্যন্ত ভাল উপাদান। তবে অনেকেই জানেন না যে রিঠা ঘরোয়া উপায়ে (Homemade) কন্ডিশনার, শ্যাম্পু ও হেয়ার মাস্ক হিসেবে তৈরি করা সম্ভব। সুন্দর ও মজবুত চুলের জন্য রিঠা কিভাবে ব্যবহার করবেন, সে বিষয়েই এখানে কিছু জরুরি ও কার্যকরী টিপস দেওয়া রইল।

চুলের জন্য রিঠা ব্যবহারের উপকারিতা

– চুল ও মাথার ত্বককে পরিস্কার করে । – রিঠা হল প্রাকৃতিক কন্ডিশনার ও ক্লিনজার। – চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত সুন্দর করে তোলে। – রিঠা চুল ঘন ও বাউন্সি করে। – রিঠার নিয়মিত ব্যবহারে চুলকে প্রাকৃতিকভাবে উজ্জ্বল করে তোলে। এছাড়া স্বাস্থ্যকর চুলের জন্যও রিঠা উপকারী পণ্য। – ঘন চুলের জন্য, চুল পড়া ও খুশকি নিয়ন্ত্রণের জন্য রিঠার ব্যবহার আদিকাল থেকে।

সুন্দর ও স্বাস্থ্যকর চুলের জন্য ঘরেই বানান রিঠা দিয়ে হার্বাল শ্যাম্পু

বাজারে প্রচুর রিঠার শ্যাম্পু পাওয়া যায়। সেগুলি টাকা দিয়ে ব্যয় করে কেনার কোনও দরকার নেই। কারণ ঘরে বসেই আপনি রিঠা দিয়ে শ্যাম্পু তৈরি করতে পারবেন। তাতে কোনও প্রকার রাসায়নিক ছাড়াই শ্যাম্পু তৈরি করা সম্ভব। কীভাবে তৈরি করবেন, জানুন…

পদ্ধতি

১০-১২টা রিঠা নিন। তা থেকে বীজগুলি বের করে নিন। হাত দিয়ে বাইরের চামড়া ভেঙে ৩ কাপ জলে ভিজিয়ে রাখুন। কিছু শুকনো আমলা বা শিকাকাই যোগ করুন। ৮-৯ ঘণ্টা বা সারারাত ভিজিয়ে রাখলে ভাল হয়। পরের দিন একটি সসপ্যানে বা ছোট বাটিতে ওই জলটি ঢেলে কম আঁচে ফোটাতে দিন। এক কাপের মত জল ফুটে গেলে বন্ধ করে দিন। তবে তার আগে দেখুন রিঠা, আমলাগুলি নরম হয়েছে কিনা। উপাদানগুলি নরম হয়ে গেলে ঠান্ডা করতে দিন।ঠান্ডা হলে রিঠা ও ও অন্যান্য উপাদানগুলি হাত দিয়ে বেশ করে মেখে নিন। জল ছেঁকে একটি ছোট বোতলে সেই জল ভরে রাখুন। বআপনার রিঠার শ্যাম্পু রেডি।

কীভাবে ব্যবহার করবেন– চুল ধোয়ার জন্য জল ব্যবহার করুন। হালকা ফেনা হবে, তাতে ঘাবড়াবেন না। কারণ এতে সালফেটের মত রাসায়নিক মেশানো নেই। শ্যাম্পু হিসাবে রিঠা ব্যবহার করলে মাথার ত্বক পরিষ্কার এবং চুল ঘন হয় দ্রুত।

রিঠার হেয়ার কন্ডিশনার

চুলের যত্নে শুধুমাত্র রিঠা আর জল দিয়েই বানান উপকারী হেয়ার কন্ডিশনার। চুলের কন্ডিশনার হিসেবে সেই রিঠা জল ব্যবহার করুন। প্রাকৃতিকভাবে চুলকে কন্ডিশনড করতে এউই উপাদানের কোনও বিকল্প নেই। চকচকে ও মুজবুত চুলের জন্য এই প্রাকৃতিক হেয়ার কন্ডিশনার ব্যবহার করলে লাভবান হবেন। এছাড়া চুলের খুশকি নিয়ন্ত্রণে, চুল পড়া বন্ধ করতে সাহায্য করবে।

রিঠার হেয়ার মাস্ক

নিস্তেজ ও শুষ্ক চুলকে উজ্জ্বল ও ঝলমলে করে তুলতে ঘরোয়া উপায়েই বানান রিঠার হেয়ার মাস্ক। ৩ চামচ রিঠা পাউডারের সঙ্গে অল্প পরিমাণ জল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। তাতে লেবুর রস ও ২ চা চামচ দই মিশিয়ে ভাল করে মেখে নিন। পেস্টটি মাথার ত্বক ও চুলের লাগিয়ে অপেক্ষা করুন। চুলের আগাতেও প্রয়োগ করুন। তাতে চুল ফাটার মত সমস্যা দূর হেবে অনায়াসে। প্রাণহীন ও শুষ্ক চুলকে ফের প্রাণবন্ত করে তুলতে রিঠার গুণ অনেক। চুলের যত্নে নিয়মিত রিঠা ব্যবহার করলে উপকার পাবেন আপনিই। চুলের গঠন ও বৃদ্ধির জন্য রিঠা হল আয়ুর্বেদিক টোটকা। প্রাকৃতিক ক্লিনজার হিসেবেও দুরন্ত উপাদান এটি।

আরও পড়ুন: Beach Skincare: গরমের ছুটিতে বিচ হলিডের প্ল্যান! ত্বকের যত্নে প্রত্যেক পুরুষের ব্যাগে কী কী থাকা চাই, জানুন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla