Summer Skincare for Men: আসছে প্যাচপ্যাচে গরমকাল! ত্বকের যত্ন নিতে পুরুষরাও ফলো করুন কিছু সহজ ও ঘরোয়া উপায়, জানুন…

Summer Season: এই ঋতু পরিবর্তনের জন্য বাজেট-বান্ধব সহজ টিপসই শেয়ার করা হয়েছে এখানে। স্ক্রাবিং থেকে হাইড্রেশন পর্যন্ত, সবকিছুই পুরুষদের ত্বকের জন্য প্রযোজ্য়।

Summer Skincare for Men: আসছে প্যাচপ্যাচে গরমকাল! ত্বকের যত্ন নিতে পুরুষরাও ফলো করুন কিছু সহজ ও ঘরোয়া উপায়, জানুন...
Follow Us:
| Edited By: | Updated on: Feb 22, 2022 | 11:36 PM

পুরুষ (Men) বা মহিলা (Women), কোনও মানুষই নিস্তেজ ত্বক নিয়ে বেশিদিন শান্তিতে থাকতে পারেন না। শীত প্রায় শেষ, এবার প্যাচপ্য়চে গরমের আবহের (Summer Season) শুরুর পালা। এই ঋতু পরিবর্তনের (Season Change) সময় মুখ ও শরীরের যত্ন নেওয়া অতিরিক্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠে। ব্যস্ত সিডিউলের সঙ্গে সঙ্গে ত্বকের জন্য খানিকটা সময় ব্যয় করা ক্লান্তিকর মনে হতে পারে. কিন্তু ত্বকের সুস্থতার (Healthy Skin) জন্য এটুকু তো করতেই হয়। আর এই কথা শুধু মহিলাদের জন্যই প্রযোজ্য নয়, পুরুষরা এর থেকে কোনও অংশে আলাদা নন।

তবে চিন্তার কিছু নেই। এই ঋতু পরিবর্তনের জন্য বাজেট-বান্ধব সহজ টিপসই শেয়ার করা হবে এখানে। স্ক্রাবিং থেকে হাইড্রেশন পর্যন্ত, সবকিছুই পুরুষদের ত্বকের জন্য প্রযোজ্য়।

ভাল ফেসওয়াস ব্যবহার করুন- গ্রীষ্মের মরসুমে ত্বক পরিস্কার করার জন্য ভাল ফেসওয়াস বাছাই করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দিনে দুবার সময় করে ত্বক পরিস্কার করতে ভুলবেন না যেন। ধুলো, দূষণ ও তৈলাক্ততা থেকে দূরে রাখতে নিমের নির্যাস ব্যবহার করা ভাল। নিমের নির্যাসযুক্ত ফেসওয়াশ ব্যবহার করে মুখ ভাল করে ধুয়ে নিন। ফেসওয়াস করার সময় খুব জোরে ঘষবেন না। ঠান্ডা জলে মুখ ধুয়ে শুকিয়ে নিন।

টোনিং করা আবশ্যিক- ক্লিনজার ব্য়বহারের পর টোনিং ব্যবহার করা থেকে এড়িয়ে যাবেন না। বিশেষ করে গ্রীষ্মকালে ত্বকের হাইড্রেশন বৃদ্ধির প্রয়োজন হয়। আর ত্বক হাইড্রেট করতে টোনিং করা আবশ্যিক। গোলাপ জল বা শসার টোনার দিয়ে মুখে স্প্রে করতে পারেন। নাহলে তুলোর বল দিয়ে মুখ ও ঘাড়ে টোনার ব্যবহার করতে পারেন। ত্বকের মধ্য়ে শোষিত না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

ময়েশ্চারাইজার ব্যবহার- টোনারের পর অবশ্যই ভালমানের ময়েশ্চারাইজার ব্য়বহার করা দরকার। এতে আপনার ত্বকের জন্য় অত্যন্ত উপকারী। ক্রিমি ময়েশ্চারাইজার এড়িয়ে চলুন। বরং গ্রীষ্মকালে নন-স্টিকি ফিনিশের জন্য জেল-ভিত্তিক ফর্মুলা ব্যবহার করুন।

এসপিএফ-যুক্ত সানস্ক্রিন প্রয়োগ করুন- বাড়ির বাইরে বের হলে একটি ভাল এসপিএফ যুক্ত সানস্ক্রিন মুখে, ঘাড়ে, হাতে ও উন্মুক্ত অংশগুলিতে ব্য়বহার করতে ভুলবেন না যেন। মহিলা ও পুরুষ, উভয়ের ক্ষেত্রেই ক্ষতিকারক ইউভি রশ্মি থেকে ত্বককে রক্ষা করার জন্য একটি ভালমানের সানস্ক্রিন বাছাই করা উচিত। গরমে জেল-ভিত্তির বা নন-স্টিকি সানস্ক্রিন ব্যবহার করুন। তাতে ত্বক গরম তাপেও সুস্থা থাকে।

প্রচুর পরিমাণে জল খান- শুধু ত্বকের পরিচর্চা করলেই হবে না, সারাদিন ত্বক ও শরীরকে হাইড্রেট রাখতে প্রচুর পরিমাণে জল খান। প্রাকৃতিকভাবে উজ্জ্বল ত্বক পেতে নারকেলের জল, ফলের রস ও এমনকি স্মুদি পান করতে পারেন।

ফেসপ্যাক- স্ক্রাবিংয়ের পর গ্রীষ্মকালে ত্বক শুষ্ক ও চুলকানি অনুভব হয়। ত্বকের এই জ্বালাভাব ঠান্ডা ও শান্ত রাখতে ভাল ফেসপ্যাক ব্যবহার করুন। ত্বকের লাবণ্য ও কোমলভাব ফিরে পেতে মুলতানি মাটি ও গোলাপজল একসঙ্গে মিশিয়ে একটি ঘরোয়া ফেসপ্যাক ব্য়বহার করতে পারেন। তাতে ত্বকের নানা সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। ত্বক থাকে উজ্জ্বল ও কোমল, সুস্থ।

আরও পড়ুন: Skincare tips: শীত শেষ, গ্রীষ্মের শুরু! এই সময় ত্বকের সঠিক যত্ন নিতে রইল কিছু স্কিনকেয়ার টিপস ও ট্রিকস

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।