Skincare tips: শীত শেষ, গ্রীষ্মের শুরু! এই সময় ত্বকের সঠিক যত্ন নিতে রইল কিছু স্কিনকেয়ার টিপস ও ট্রিকস

ঋতু পরিবর্তনের সাথে ত্বকের যত্নের পরিবর্তন বাধ্যতামূলক কারণ আবহাওয়ার পরিবর্তনের সাথে সাথে আমাদের আর্দ্রতার মাত্রা পরিবর্তিত হয়। আমরা যে বাতাসে শ্বাস নিচ্ছি এবং ত্বক শ্বাস নিচ্ছে তার আর্দ্রতা পরিবর্তিত হয়। মাথার ত্বককে সপ্তাহে দুই থেকে তিনবার ধুয়ে পরিষ্কার করুন। ব্রণ এবং সেবোরিক ডার্মাটাইটিস প্রবণ হন তবে চুলে তেল দেওয়া এড়িয়ে চলুন।

Skincare tips: শীত শেষ, গ্রীষ্মের শুরু! এই সময় ত্বকের সঠিক যত্ন নিতে রইল কিছু স্কিনকেয়ার টিপস ও ট্রিকস
Follow Us:
| Edited By: | Updated on: Feb 22, 2022 | 12:19 PM

ময়েশ্চারাইজার, বডি ক্রিম, লোশন বা বডি অয়েল মূলত প্রত্যেকের স্কিনকেয়ার রুটিনে থাকে । ত্বকের সুস্থতার জন্য সারাদিন হাইড্রেট রাখার চেষ্টা করি। প্রাকৃতিকভাবে উজ্জ্বল থাকতে চেষ্টা করা হয়। স্কিনকেয়ার বিশেষজ্ঞদের দাবি, শীতের জন্য আলাদা ত্বকের যত্ন নিতে হয়, আবার গরমকালের জন্য আলাদা স্কিনকেয়ার। তবে শীত থেকে গ্রীষ্ম, এই ঋতু পরিবর্তনের সময় বিশেষ করে ত্বকের প্রতি খেয়াল রাখা প্রয়োজন।

ঋতু পরিবর্তনের সাথে ত্বকের যত্নের পরিবর্তন বাধ্যতামূলক কারণ আবহাওয়ার পরিবর্তনের সাথে সাথে আমাদের আর্দ্রতার মাত্রা পরিবর্তিত হয়। আমরা যে বাতাসে শ্বাস নিচ্ছি এবং ত্বক শ্বাস নিচ্ছে তার আর্দ্রতা পরিবর্তিত হয়। এছাড়াও সূর্যের এক্সপোজারের পরিমাণও পরিবর্তিত হতে পারে যা হতে পারে। ত্বকের রঞ্জকতা, বার্ধক্য এবং অন্যান্য কারণগুলির ক্ষেত্রে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শীত থেকে গ্রীষ্মে ত্বকের যত্নের রুটিন পরিবর্তনের জন্য কিছু টিপস এবং কৌশল রয়েছে, সেগুলি একনজরে জেনে নিন…

ক্লিনজার – হাইড্রেটিং ক্রিমি ফেস ওয়াশ থেকে আরও এক্সফোলিয়েটিং জেল বা ফেনাযুক্ত মুখ ধোয়ার সময় এসেছে৷ আপনার যদি তৈলাক্ত থেকে কম্বিনেশন ত্বক হয়, তাহলে এএইচএ এর মতো গ্লাইকোলিক অ্যাসিড বা স্যালিসিলিক অ্যাসিডের মতো বিএইচএ যুক্ত মুখ ধোয়ার পণ্য ব্যবহার করুন। নিস্তেজ ও ট্যানিং দূর করতে দুর্দান্ত এক্সফোলিয়েন্ট এবং আপনার ত্বকে একটি উজ্জ্বলতা এনে দেয়। শীতকালে মৃদু এবং ক্রিমিয়ার ক্লিনজার থেকে, মুখের অতিরিক্ত সিবাম এবং ঘাম জমে থাকা থেকে মুক্তি পেতে জেল ভিত্তিক বা ফোম ভিত্তিক ক্লিনজার প্রয়োজন। সপ্তাহে একবার বা দুবার এক্সফোলিয়েটিং ক্লিনজার ব্যবহার করাও সহায়ক। গরমে ত্বক ভালো রাখতে ডবল ক্লিনজ করুন। স্কিনকেয়ার সবসময় আপনার ত্বকের ধরন এবং ত্বকের যত্নের প্রয়োজন অনুসারে কাস্টমাইজ করা উচিত। ডাবল ক্লিনজিংয়ে একটি মাইকেলার ওয়াটার দিয়ে একটি ফেস ওয়াশ অন্তর্ভুক্ত থাকে, যা আপনার মুখ ধোয়ার পিছনে থাকা সমস্ত দাগ দূর করতে সাহায্য করে।

ময়েশ্চারাইজার – আপনার ময়েশ্চারাইজারগুলি ভারী ক্রিম ভিত্তিক থেকে হালকা লোশনে পরিবর্তন করুন। মুখের তেল এবং ভারী সিরাম এড়িয়ে চলুন এবং হায়ালুরোনিক অ্যাসিড, নিয়াসিন অ্যামাইড এবং সিরামাইডযুক্ত হালকা জেল বা সিরাম ভিত্তিক ময়েশ্চারাইজার ব্যবহার করুন। গ্রীষ্মকালে কেউ হালকা জেল ভিত্তিক ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন যা আপনার ছিদ্রগুলিকে বেশি আটকে রাখবে না এবং সহজেই ধুয়ে ফেলা যায়। গ্রীষ্মকালে, আবহাওয়া এবং তাপমাত্রা বৃদ্ধির কারণে আমাদের ত্বক অনেক বেশি ঘামে। এই আবহাওয়ায় ভারী ক্রিম ভিত্তিক আর্দ্রতা ব্যবহার করলে ছিদ্রের সমস্যা হয় যার ফলে কমেডন দেখা দিতে পারে। সাধারণ ভাষায় ব্ল্যাক হেডস এবং হোয়াইট হেডস বলা হয়। ব্রণ বা ব্রণের জন্য প্রথম ধাপ, তাই এটি ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। একটি নন-এক্লুসিভ বা নন-কমেডোজেনিক লাইট জেল ভিত্তিক ময়েশ্চারাইজার।

সিরাম – বিভিন্ন সক্রিয় উপাদান ক্রিমের পরিবর্তে সিরাম আকারে আপনার ত্বকে সরবরাহ করা যেতে পারে। সিরামগুলি জল ভিত্তিক, সহজে শোষিত হয় এবং আপনার মুখকে তৈলাক্ত রাখতে পারে না। আপনার ত্বকের যত্নের প্রয়োজনীয়তার উপর নির্ভর করে আপনি সর্বদা একটি সিরাম ব্যবহার করতে পারেন। ভিটামিন সি, গ্লাইকোলিক অ্যাসিড বা কোজিক অ্যাসিড সমৃদ্ধ সিরাম ব্যবহার করতে পারেন।

সানস্ক্রিন – একটি ভাল এসপিএফ সানস্ক্রিন ব্যবহার করা ভাল। ত্বকের ছিদ্র এবং ব্রেকআউট আটকাতে, আপনার যদি তৈলাক্ত থেকে কম্বিনেশন ত্বক থাকে তবে আপনি জেল বা সিলিকন ভিত্তিক বা ম্যাট সানস্ক্রিনে পরিবর্তন করতে পারেন। ঘামের কারণে বেশিরভাগ সানস্ক্রিন ধুয়ে যায়। এছাড়া টুপি ব্যবহার করে মাথার ত্বক ঢেকে রাখু। তাতে আপনার চুল রক্ষা হয় ও ট্যান থেকে দূরে থাকা যায়। গ্রীষ্মে ময়শ্চারাইজিং সানস্ক্রিনের প্রয়োজন হয় না। তবে হালকা ম্যাট ফিনিশ নন-কমেডোজেনিক সানস্ক্রিন বেছে নিতে পারেন।

হাইড্রেশন – গ্রীষ্মে নিজেকে হাইড্রেট রাখার চেষ্টা করুন এবং ব্রণ এবং আলোক সংবেদনশীল প্রতিক্রিয়া প্রতিরোধ করতে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ আরও ফল এবং শাকসবজি খান। একটি ভাল হাইড্রেশন ভারসাম্য বজায় রাখা গ্রীষ্মকালে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে, তাই একমাত্র জল পান করাই সাহায্য করে না। রোজকার ডায়েটে শাকসবজি এবং ফলগুলি অন্তর্ভুক্ত করা উচিত যা জলের একটি সমৃদ্ধ উত্স রয়েছে।

-ত্বকের রুটিনে একটি অ্যান্টি পিগমেন্টেশন অণু অন্তর্ভুক্ত করুন যেমন নিয়াসিনামাইড, আরবুটিন বা অ্যাজেলেইক অ্যাসিড ত্বকের ট্যানিং এবং মেলাসমার মতো পিগমেন্টারি অবস্থার বৃদ্ধি রোধ করতে।

-মাথার ত্বককে সপ্তাহে দুই থেকে তিনবার ধুয়ে পরিষ্কার করুন। ব্রণ এবং সেবোরিক ডার্মাটাইটিস প্রবণ হন তবে চুলে তেল দেওয়া এড়িয়ে চলুন।

-সিন্থেটিক এবং পশমি কাপড় এড়িয়ে চলুন। যতটা সম্ভব সুতির ও লিনেন জামাকাপড় পড়ুন। তাতে গরম কম হহবে ও ত্বকের নানা রকম সমস্যা থেকে মুক্তি পাবেন। দাদের মতোম সংক্রমণ থেকে রেহাই পাবেন দ্রুত।

টোনার – গ্রীষ্মের সময়, কখনও কখনও আপনার মুখ ধোয়ার পরেও আপনার ত্বকে প্রচুর পরিমাণে গ্রাইম জমা হতে পারে। তাই ঊালমানের টোনার ব্যবহার করা উচিত। মাইকেলার জল বা টোনারযুক্ত শসা বা গোলাপ দিয়ে আপনার ত্বক পরিষ্কার করুন। তাতে ত্বকের ছিদ্র পরিষ্কার হয়। ত্বককে হাইড্রেটেড রাখবে এবং ফের ত্বকের লাবণ্য ফিরে পাবেন।

আরও পড়ুন: Stubborn Whiteheads: নাছোড়বান্দা হোয়াইট হেডস তাড়াতে জবরদস্ত ঘরোয়া ফেসপ্যাক! মেনে চলুন এই ৫ টিপস

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।