Makeup Tips: মেকআপ দীর্ঘস্থায়ী করতে চান? রইল কিছু সহজ ও কার্যকরী সাধারণ টিপস

সাজগোজ করতে সাধারণত মেয়েরা বেশ পছন্দও করেন। কিন্তু মেকআপ বেশি সময় ধরে রাখার জন্য কী কী করা উচিত, কী কী ব্যবহার করলে ১২ ঘণ্টা পরও মেকআপ থাকবে একদম পারফেক্ট, তার জন্য কিছু ট্রিকস রয়েছে।

Makeup Tips: মেকআপ দীর্ঘস্থায়ী করতে চান? রইল কিছু সহজ ও কার্যকরী সাধারণ টিপস
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2022 | 9:55 AM

রোদে ঘামে চোখের কাজল লেবড়ে একসা, লস্যি খেতে গিয়ে লিপস্টিকের অর্ধেকটা উধাও, দুপুর গড়াতে না গড়াতেই ফাউন্ডেশনের ছিটেফোঁটাও আর বোঝা যাচ্ছে না, সব মিলিয়ে সে এক যাচ্ছেতাই ব্যাপার! টারআপের জন্য সঙ্গে মেকআপের জিনিসপত্র নেওয়া হয়নি। নিদেনপক্ষে ব্যাগে রয়েছে কাজল আর লিপবাম। কিন্তু অনুষ্ঠানে থাকতে হবে টিপটপ। এদিকে মেকআপ গিয়েছে নষ্ট হয়ে। সাজগোজ করতে সাধারণত মেয়েরা বেশ পছন্দও করেন। কিন্তু মেকআপ বেশি সময় ধরে রাখার জন্য কী কী করা উচিত, কী কী ব্যবহার করলে ১২ ঘণ্টা পরও মেকআপ থাকবে একদম পারফেক্ট, তার জন্য কিছু ট্রিকস রয়েছে।

মেকআপকে দীর্ঘায়িত করতে ও সারাদিন প্রাণবন্ত, চকচকে ও ত্রুটিহীন রাখতে কয়েকটি সহজ হ্যাকস দেওয়া রইল,জেনে নিন একনজরে…

টোনার ও ময়েশ্চারাইজার ব্যবহার করুন- প্রথমে ত্বক পরিস্কার করে এক্সফোলিয়েট করুন। তারপর টোনার ব্যবহার করুন। তাতে ত্বক উজ্জ্বল মসৃণ দেখায়। এরপর ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না যেন। পর্যাপ্ত পরিমাণে হাইড্রেটেড রাখতে এই পদ্ধতি ফলো করা আবশ্যিক। আপনার ত্বকের ধরণের উপর ভিত্তি করে একটি ময়েশ্চারাইজার কিনুন এবং এটি তেল-মুক্ত কিনা তা দেখে নিন। মেকআপ প্রয়োগ করার আগে আপনার ত্বক প্রস্তুত করতে সাহায্য করে।

প্রাইমার ব্যবহার করুন – ত্বকে ময়েশ্চারাইজ়ার লাগানোর পর সরাসরি ফাউন্ডেশন না লাগিয়ে প্রথমে প্রাইমার লাগান। একটি ভাল মানের প্রাইমার ত্বকের টোনকে সমান করে এবং যেকোনো অপূর্ণতা দূর করে। একটি দীর্ঘস্থায়ী মেকআপ লুক পেতে প্রাইমার প্রয়োগ করা হল মূল উপকরণ । তাতে একদিকে মেকআপ দেখতে যেমন উজ্জ্বল লাগবে, তেমনি থাকবেও অনেকক্ষণ। আই প্রাইমার, জলভিত্তক ও তেলমুক্ত প্রাইমার ব্যবহার করুন।

ভাল ফাউন্ডেশন বেছে নিন- বাছাই করার কথা আসছে কারণ ফাউন্ডেশন লাগানোর আগে তার ধরনটা আপনাকে জেনে নিতে হবে। ফাউন্ডেশনের ধরন প্রাইমারের ধরনের সঙ্গে সঙ্গতিপূর্ণ হওয়াটা জরুরি। অর্থাৎ যদি আপনি অয়েল বেসড প্রাইমার লাগিয়ে থাকেন, তা হলে অয়েল বেসড ফাউন্ডেশনই লাগান। প্রাইমার ওয়াটার বেসড হলে ফাউন্ডেশনও তেমনই হওয়া দরকার। প্রিমিয়াম এবং হালকা ওজনের তেল-মুক্ত ফাউন্ডেশন ব্যবহার করাই শ্রেয়। উলটোটা হলে তেলে জলে যেমন মিশ খায় না, আপনার প্রাইমার আর ফাউন্ডেশনও মিশ খাবে না! হালকা প্রলেপে ফাউন্ডেশন লাগান। আপনার ত্বককে একটি মসৃণ টেক্সচার দেয় এবং মেকআপ দীর্ঘস্থায়ী হয়।

ওয়াটারপ্রুফ আইলাইনার ও মাসকারা ব্যবহার করুন- ভালমানের ওয়াটারপ্রুফ আইলাইনার ও মাস্কারা ব্যবহার করলে চোখের মেকআপ দীর্ঘক্ষণ বজায় থাকে। আইলাইনার এবং মাস্কারা ব্যবহার করার সময় আই ক্রিম প্রয়োগ করা এড়িয়ে চলুন।

ভাল কমপ্যাক্ট বা পাউডার ব্যবহার করুন- ফাউন্ডেশনকে দীর্ঘস্থায়ী করার জন্য এই কমপ্য়াক্ট বা পাউডার অত্যন্ত আবশ্যিক। এতে ত্বককে আরও সুন্দর দেখায়ষ পাশাপাশি ত্বকের টেক্সচার ও ধরন দখে কলসিলার শেড বেছে নিন। তাতে সামান্য পাউডার দিয়ে আলতো করে সেট করে নিন।

সেটিং স্প্রে দিয়ে সেট করুন- মেক-আপ প্রয়োগ করার পরে, এটি একটি মেকআপ সেটিং স্প্রে দিয়ে সেট করতে ভুলবেন না। সেটিং স্প্রে চূড়ান্ত টাচ-আপ হিসাবে কাজ করে এবং আপনার মেকআপকে যথাস্থানে রাখতে সাহায্য করে। ত্বককে উজ্জ্বল করে এবং আপনার ত্বকের মেকআপ কে অনেকক্ষণ ধরে রাখতে সাহায্য় করে।

আরও পড়ুন: Post-Wedding Skincare: বিয়েতে মেকআপের কারণে ত্বকের জেল্লা হাওয়া! বিয়ের পর ত্বকের স্পেশাল যত্ন নিতে রইল কিছু জরুরি টিপস