Post-Wedding Skincare: বিয়েতে মেকআপের কারণে ত্বকের জেল্লা হাওয়া! বিয়ের পর ত্বকের স্পেশাল যত্ন নিতে রইল কিছু জরুরি টিপস

বিবাহের পরবর্তী সময়ে ত্বকের উজ্জ্বলতা স্বাভাবিক ভাবেই বেড়ে যায়। আর সেই সৌন্দর্যকে কীভাবে বজায় রাখবেন, তার টিপস দেওয়া রইল...

Post-Wedding Skincare: বিয়েতে মেকআপের কারণে ত্বকের জেল্লা হাওয়া! বিয়ের পর ত্বকের স্পেশাল যত্ন নিতে রইল কিছু জরুরি টিপস
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 09, 2022 | 7:40 PM

শীতকাল মানেই বিয়ের মরশুম। দেশে করোনার সুনামি আছড়ে পড়লেও বিয়ের অনুষ্ঠান কিন্তু থেমে থাকছে না। করোনার বিধি-নিষেধের মধ্যে বিয়ের অনুষ্ঠানে ৫০ জন অতিথির অনুমতি দেওয়া হয়েছে। বিয়ের সমস্ত উন্মাদনায় ভাটা পড়লেও বিয়ের উজ্জ্বলতা কোনও অংশে কমিয়ে দেওয়া যায় না। ওই বিশে। দিনে নববধূর চেয়ে বরের ভূমিকা কোনও অংশে কম নন। বিয়ের আগে কেমন সাজবেন, ত্বকের কেমন যত্ন নেবেন, তা তো সকলেই বলেন, কিন্তু বিয়ের পর ত্বককে কীভাবে তৃপ্ত করবেন, তার আইডিয়া থাকে না অনেকের কাছে।

বিয়ের হয়ে যাওয়ার পর অধিকাংশ বর ও কনে ত্বকের যত্নের কথা ভুলেই যান। কিন্তু জানেন কী বিয়ের কয়েকটা দিন অত্যাধিক ধকল ত্বকের উপরও প্রভাব পড়ে। তাই ত্বক শরীরের তুলনায় আরও বেশি ক্লান্ত হয়ে পড়ে। বিবাহ-পরবর্তী সময়ে ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে কিছু পুষ্টি ও যত্নের প্রয়োজন। নববধূ ও বরের জন্য কিছু স্কিনকেয়ার টিপস রইল, দেখুন একনজরে…

১. আপনার মেকআপ থেকে দূরে থাকা প্রয়োজন। বিয়ের পরের দিন মেকআপ পরিস্কার করে ত্বককে শ্বাসপ্রশ্বাসের সুযোগ করে দিন। কিছুক্ষণের জন্য মেকআপ করবেন না। কারণ ত্বকের ছিদ্রগুলি বেশি সময় ধরে আটকে থাকলে ত্বকে আরও রুক্ষ ও বিষন্ন লাগে। যদি আপনাকে মেকআপ করতেই হয় তবে তা ন্যূনতম রাখুন। দরকার পড়লে ময়েশ্চারাইজারের সঙ্গে ফাউন্ডেশন মিশিয়ে মুখ এবং ঘাড়ে লাগাতে পারেন। ত্বককে মোলায়েম দেখাতে কমপ্যাক্ট ব্যবহার করুন।

২. মৃতকোষ থেকে মুক্তি পেতে স্ক্রাব ও ক্লিনজিং হল মূল চাবিকাঠি। সমস্ত টক্সিন থেকে পরিত্রাণ পেতে বাড়িতে প্রাকৃতিক কফি স্ক্রাব তৈরি করুন। স্ক্রাব করার পরে ত্বককে হাইড্রেট রাখতে কয়েক ফোঁটা বাদাম তেল যোগ করুন।

৩. ত্বকের জন্য সঠিক পণ্য ব্যবহার করুন। প্রতিটি ব্যক্তির ত্বক মেকআপে ভিন্নভাবে প্রতিক্রিয়া দেখায়। মেকআপের স্তরগুলি ত্বককে শুষ্ক বা তৈলাক্ত করে তুলতে পারে। ত্বকের ছিদ্রগুলিকে ব্লক করতে পারে। মেকআপ নিয়ে ঘুমানোর ফলেও বলিরেখা ও দাগ হতে পারে। যদি বিবাহ-পরবর্তী স্কিন ডিটক্স করেন, তাহলে স্কিনকেয়ারের জন্য যে যে পণ্যগুলি ব্যবহার করেন তা ত্বককে দ্রুত নিরাময় করতে সাহায্য করতে পারে।

৪. আপনার ত্বককে হাইড্রেট করতে প্রচুর জল এবং অন্যান্য তরল যেমন নারকেল জল পান করুন। এছাড়াও এটি ত্বককে নরম ও কোমল রাখে। দিনে আট গ্লাস জল পান করার অভ্যাস করুন। এছাড়া প্রতিদিন হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করুন, যার ফলে ত্বকের শুষ্কতা দূর হয়।

৫. সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না যেন। বাইরের আবহাওয়া যাই হোক না কেন সবসময় সানস্ক্রিন ব্যবহার করুন। ত্বককে সুরক্ষিত রাখতে ও ইউভি রশ্মি থেকে রক্ষা করতে সাহায্য করে।

৬. বাড়িতে একটি ফেস মাস্ক তৈরি করুন। ত্বককে প্রাকৃতিকভাবে উজ্জ্বল করতে ও ত্বকের স্বাভাবিক ভারসাম্য পুনরুদ্ধার করতে সাহায্য করে। বাদাম তেল-সহ সাধারণ দই মাস্ক আপনার ত্বকের জন্য বিস্ময়কর কাজ করতে পারে। আপনার মেকআপ থেকে ত্বকের সমস্যা হলে এক চা চামচ হলুদ এবং এক টেবিল চামচ মধু দিয়ে একটি মাস্ক তৈরি করতে পারেন।

৭.জল সমৃদ্ধ ফল এবং সবজি যেমন তরমুজ, স্ট্রবেরি, পেঁপে, সেলারি, গাজর এবং শসা ত্বকের ভারসাম্য তৈরি করতে সাহায্য করতে পারে।

৮. বিয়ের পর ঘুমানোর চেষ্টা করুন। প্রতি রাতে অন্তত আট ঘণ্টা ঘুমান। এটি আপনার শরীরকে শক্তি পুনরুদ্ধার করতে সাহায্য করে এবং মেকআপের পর ত্বককে দ্রুত সুস্থ করতে সাহায্য করে।

৯. ত্বককে উজ্জ্বল রাখতে শারীরিক অনুশীলন করুন, নিয়মিত। বিবাহিত জীবনে ফিট ও সুস্থ থাকতে ঘাম ঝরাতে ভুলবেন না যেন।

আরও পড়ুন: Nusrat Jahan: বার্থডে গার্ল নুসরত জাহান! রক বোল্ড ভ্রু ও ন্যুড ঠোঁটের পিছনে আসল রহস্য কী?