Hands Care: বাড়ির সব কাজ একা হাতে সামলান? হাতের যত্ন নিন

Winter Care: রান্না করা, বাসন মাজা, কাপড় কাচা, ঘর মোছা সমস্ত কাজ করতে হয়। আর এতে ক্ষতি হয় হাতের। যদিও ঘরের কাজ আপনি এড়াতে পারবেন না। কিন্তু হাতের যত্ন নিতে পারেন।

Hands Care: বাড়ির সব কাজ একা হাতে সামলান? হাতের যত্ন নিন
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2022 | 9:39 AM

শীতে এখনও জাঁকিয়ে পড়েনি। কিন্তু শীতের আমেজ বঙ্গে। তবু কাজ থেকে নিস্তার নেই। গৃহস্থের সমস্ত কাজ এক হাতে সামলাতে হয়। রান্না করা, বাসন মাজা, কাপড় কাচা, ঘর মোছা সমস্ত কাজ করতে হয়। আর এতে ক্ষতি হয় হাতের। নখ ভেঙে যায়। নখের উপর হলদেটে দাগ পড়ে। তার উপর ডিটারজেন্টের জন্য হাতের চামড়া শুষ্ক হয়ে যায়। এছাড়াও হাতে একজিমার সমস্যা দেখা দেয়। যেহেতু এখন শীতের সময় তাই ত্বক শুষ্ক হয়ে যায়। এর উপর বাড়ির কাজ করলে হাতের দফা-রফা অবস্থা হয়। কিন্তু সব সময় ম্যানিকিওর করা সম্ভব হয় না। এতে টাকা খরচ হয় কিন্তু কাজের কাজ কিছুই হয় না। যদিও ঘরের কাজ আপনি এড়াতে পারবেন না। কিন্তু হাতের যত্ন নিতে পারেন। দৈনন্দিন জীবনে বিশেষ কিছু টিপস মানলে শীতে ঘরের কাজ করেও হাত থাকবে মোলায়েম।

হ্যান্ড ক্রিম ব্যবহার করুন

প্রতিদিন দু’বেলা বাসন মাজা, রান্না করার মতো কাজে হাতে বার বার জল লাগে। এতে হাত শুষ্ক হয়ে যায়। এই অবস্থাকে এড়ানোর সবচেয়ে সহজ উপায় হয় হ্যান্ড ক্রিম ব্যবহার করা। হাতে যতবার সাবান, ডিটারজেন্ট কিংবা জল লাগাবেন, ততবার হ্যান্ড ক্রিম ব্যবহার করুন। আপনি চাইলে যে কোনও হাইড্রেটিং ক্রিমও ব্যবহার করতে পারেন। হাতের আর্দ্রতা বজায় থাকলে হাতের চামড়া কুঁচকে যাবে না।

ডিটারজেন্টের দিকে খেয়াল রাখুন

বাসন মাজা থেকে শুরু করে ঘর মোছা সবক্ষেত্রে ডিটারজেন্ট ব্যবহার করতে হয়। ডিটারজেন্টে ক্ষারের পরিমাণ বেশি থাকে। এতে হাতের মারাত্মক ক্ষতি হয়। তাই ডিটারজেন্টের দিকে নজর দিন। খুব বেশি কড়া বা ভারী ডিটারজেন্ট ব্যবহার করবেন না। হাতের জন্য ভেষজ উপাদানে তৈরি ডিটারজেন্ট বেছে নিন। এতে আপনার হাতের উপর পার্শ্বপ্রতিক্রিয়া থাকবে না। পাশাপাশি আপনার হাত কোমল থাকবে।

গ্লাভস ব্যবহার করুন

বাসন মাজা, কাপড় কাচা এবং ঘর মোছার সময় হাতে গ্লাভস পরে নিন। গ্লাভস পরলে হাত ক্ষতিকারক ডিটারজেন্টের সংস্পর্শে আসার সম্ভাবনা কম। গ্লাভস ব্যবহার করলে হাতের চামড়া ও নখ ভাল থাকে।

নখের যত্ন নিন

সারাদিন জল, ডিটারজেন্টের সংস্পর্শে নখ ভঙ্গুর হয়ে যায়। নখের কিউটিকলের উপর প্রভাব পড়ে, নখের উপর হলুদ ছোপ পড়ে। এই সব সমস্যা এড়াতে আপনাকে নখের যত্ন নিতে হবে। প্রতিদিন রাতে আপনি নখে ভিটামিন ই তেল লাগাতে পারেন। নখের উপর মধু লাগাতেও উপকার পাবেন।