Nail Care: শুধু ত্বক বা চুল নয়, শীতের দিনে এভাবে বিশেষ খেয়াল রাখুন নখেরও

Winter Care: শুষ্ক আবহাওয়ায় শুধু যে ত্বক বা চুলের সমস্যা দেখা দেয়, তা নয়। নখের যত্ন না নিলে সেটাও কিন্তু নষ্ট হতে থাকে।

Nail Care: শুধু ত্বক বা চুল নয়, শীতের দিনে এভাবে বিশেষ খেয়াল রাখুন নখেরও
Image Credit source: Getty Images
Follow Us:
| Edited By: | Updated on: Jan 08, 2023 | 7:30 AM

বছরের যে দু’মাস শীত থাকে, আমরা উপভোগ করার পাশাপাশি চিন্তা হয়ে থাকি স্বাস্থ্য, ত্বক নিয়ে। এই ঋতুতেই যে রোগ বাড়ে। যদিও শীত আসতেই আমরা ব্যস্ত হয়ে পড়ি ত্বকের যত্ন নিতে। আর্দ্রতার অভাবে ত্বক শুষ্ক হয়ে যায়, চুলকানি, র‍্যাশের সমস্যা দেখা দেয়, ঠোঁট ও পায়ের গোড়ালির চামড়া ফাটে। কিন্তু শীতে নখের খেয়াল রাখেন কি? শুষ্ক আবহাওয়ায় শুধু যে ত্বক বা চুলের সমস্যা দেখা দেয়, তা নয়। নখের যত্ন না নিলে সেটাও কিন্তু নষ্ট হতে থাকে।

বাতাসে আর্দ্রতার অভাবে নখ ভঙ্গুর হয়ে ওঠে। এই সময় গ্রীষ্মকালে দেখা যায় না। ফলে আমরা খুব একটা যত্নও নিই না হাতের ও নখের। কিন্তু শীতে হাতের চামড়াও শুষ্ক হতে থাকে। এর প্রভাব নখেও লক্ষ্য করা যায়। নখের চারপাশের ত্বক শুষ্ক হয়ে যায় এবং চামড়া উঠতে থাকে। এই অবস্থায় যত্ন না নিলে সমস্যা আরও বাড়তে পারে। শীতের দিনেও নিয়মিত নখ পরিষ্কার রাখতে হবে। নখ কাটতে হবে ও ফাইল করতে হবে।

ময়শ্চারাইজার মাখুন

হাতে ময়েশ্চারাইজার মাখলে নখেও তা পৌঁছায়। এতে নখের চারপাশের ত্বকের যত্ন নেওয়া যায়। এতে নখের চারপাশের অংশে আর্দ্রতাও বজায় থাকে। এতে নখ ভঙ্গুরও হয়ে উঠবে না। নখ ময়েশ্চারাইজ করার জন্য হ্যান্ড ক্রিমের সঙ্গে ১ টেবিল চামচ বাদাম এবং ক্যাস্টর অয়েল মিশিয়ে দিন। এই মিশ্রণটি নখে ১৫-২০ মিনিট লাগিয়ে রাখুন। এই মিশ্রণটি দিয়ে আপনি হাতে ও নখেও ম্যাসাজ করতে পারেন। উপকার পাবেন।

ঘন ঘন হাত ধোবেন না

শীতে ঘন ঘন হাত ধোয়ার অভ্যাস ত্যাগ করুন। এতে হাতের চামড়া শুষ্ক হয়ে যায়। পাশাপাশি নখ তার আর্দ্রভাব হারাতে থাকে। এতে নখ নরম হয়ে যায় এবং সহজেই ভেঙে যায়। আর হাত ধোয়ার পর অবশ্যই হ্যান্ড ক্রিম মেখে নিন। কিংবা বাদাম ও ক্যাস্টর অয়েলও মাখতে পারেন। এই দুই তেল নখের যত্ন নেওয়ার ক্ষেত্রে উপযুক্ত।

মাস্ক ব্যবহার করুন

মুখে যেমন হাইড্রেটিং মাস্ক ব্যবহার করেন, তেমন নখেও ব্যবহার করতে পারেন। এতে নখ পুষ্টি পাবে। বাজারচলতি নেইল মাস্ক ব্যবহার করতে পারেন। এছাড়া নখে মধু লাগাতে পারেন। এতে নখের কিউটিকলগুলো ভাল থাকে। এছাড়া লেবুর রসের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে নখে লাগাতে পারেন।

এভাবে নখের খেয়াল রাখুন

চুলের মতো নখও কেরাটিন প্রোটিন দ্বারা গঠিত। নেলপলিশ পরা এবং সেটা তোলার অভ্যাস কিন্তু নখকে ক্ষতিগ্রস্ত করে তোলে। তাছাড়া এখন নেইল এক্সটেনশন করান অনেকেই। এতেও নখের মারাত্মক ক্ষতি হয়। তাই এসব থেকে বিরত থাকুন। আর যদি নখে রাসায়নিক পণ্য ব্যবহার করেন তাহলে তা ঘন ঘন করবেন না।