Ayurvedic Remedies for Hair Fall: চুল পড়ার সমাধান যখন প্রাকৃতিক উপাদানে লুকিয়ে, রইল সহজ ও কার্যকর আয়ুর্বেদিক প্রতিকারের খোঁজ

Effective Home Remedies for Hair Care: বিশেষজ্ঞদের মতে, দিনে ১০০টা পর্যন্ত চুল পড়া স্বাভাবিক। কিন্তু এই অবস্থাকেও প্রতিরোধ করা জরুরি। আর এক্ষেত্রে আপনি আয়ুর্বেদের সাহায্য নিতে পারেন।

Ayurvedic Remedies for Hair Fall: চুল পড়ার সমাধান যখন প্রাকৃতিক উপাদানে লুকিয়ে, রইল সহজ ও কার্যকর আয়ুর্বেদিক প্রতিকারের খোঁজ
Follow Us:
| Edited By: | Updated on: Mar 12, 2023 | 8:00 AM

শীত চলে গেলেও চুল পড়ার সমস্যা সহজে পিছু ছাড়ে না। তার সঙ্গে খুশকির সমস্যা রয়েছে। কিন্তু চুল পড়ার পিছনে খুশকির সমস্যাই দায়ী তাও নিশ্চিত ভাবে বলা যায় না। কিন্তু ঘন ঘন প্রসাধনী পণ্য পরিবর্তন করে সহজে চুল পড়াকে বন্ধ করা যায় না। চুল পড়া বন্ধ করতে গেলে প্রথমে তার কারণ জানা দরকার। অনেক সময় আয়রনের অভাবে, পেটের সমস্যার কারণে চুল পড়ে। এসব ক্ষেত্রে যথাপোযুক্ত চিকিৎসা গ্রহণ করতে হয়। তবে বিশেষজ্ঞদের মতে, দিনে ১০০টা পর্যন্ত চুল পড়া স্বাভাবিক। কিন্তু এই অবস্থাকেও প্রতিরোধ করা জরুরি। আর এক্ষেত্রে আপনি আয়ুর্বেদের সাহায্য নিতে পারেন। চুল পড়াকে নিয়ন্ত্রণ করতে এই সব আয়ুর্বেদিক টোটকা কাজে লাগান।

আমলকির হেয়ার প্যাক-

আমলকির মধ্যে ভিটামিন সি এবং প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড রয়েছে। এটি চুলের ফলিকলকে মজবুত করতে, চুল পড়া দূর করতে এবং চুলের অকাল পক্কতার সমস্যা দূর করতে দারুণ কার্যকর। অন্যদিকে, আমলকির মধ্যে আয়রন, অ্যান্টিঅক্সিডেন্ট, গ্যালিক অ্যাসিড ও ক্যারোটিন রয়েছে, যা রক্ত সঞ্চালন বৃদ্ধি করে এবং চুল পড়ার সমস্যা দূর করে। আমলকির হেয়ার প্যাক ব্যবহার করে আপনি খুশকির সমস্যাও দূর করতে পারবেন।

বাজারে আমলকির গুঁড়ো সহজেই পেয়ে যাবে। প্রয়োজনে আপনি আমলকির পেস্টও বানিয়ে নিতে পারেন। আমলকির গুঁড়োতে লেবুর রস মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি স্ক্যাল্প ও চুলে লাগান। এবার শাওয়ার ক্যাপ পরে নিন। এক ঘণ্টা পর সাধারণ জল দিয়ে চুল ধুয়ে নিন।

ভৃঙ্গরাজের তেল-

আয়ুর্বেদ শাস্ত্রে চুলের যত্ন নেওয়ার ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে ভৃঙ্গরাজ। ভৃঙ্গরাজ হল এমন একটি প্রাকৃতিক উপাদান তা চুল পড়া কমায় এবং চুল বৃদ্ধিতে সাহায্য করে। ভৃঙ্গরাজের তেল আপনি বাড়িতেই বানাতে পারেন। কয়েকটা ভৃঙ্গরাজের পাতা নিন এবং রোদে শুকিয়ে নিন। এবার ওই শুকনো ভৃঙ্গরাজের পাতাগুলো নারকেল তেলের জারের মধ্যে ডুবিয়ে রাখুন। এবার জারটা রোদের মধ্যে দু’দিন বসিয়ে রাখুন। এবার এই তেলটা চুলে ও স্ক্যাল্পে লাগিয়ে মালিশ করুন। সারারাত রেখে দিন। পরদিন সকালে শ্যাম্পু করে নিন।

শিকাকাইয়ের তেল-

শিকাকাইয়ের মধ্যে ভিটামিন এ, সি, কে এবং ডি রয়েছে। শিকাকাই চুল ও স্ক্যাল্প পরিষ্কার করতে সাহায্য করে। বাজারে আপনি সহজেই শুকনো শিকাকাই পেয়ে যাবেন। এই শিকাকাই রোদে শুকিয়ে গুঁড়ো করে নিন। এরপর নারকেল তেলে ২ চামচ শিকাকাই গুঁড়ো মিশিয়ে দিন। এবার তেলের জারটা অন্ধকার জায়গায় রেখে দিন। এই তেল দিয়ে আপনি সপ্তাহে দু’বার স্ক্যাল্প ও চুলে মালিশ করতে পারেন।