Facial at home: পার্লারে যাওয়ার সময় নেই? বাড়িতেই ঘরোয়া উপায়ে ফেসিয়াল করে ত্বকের জেল্লা বাড়িয়ে নিন

Skin Care Tips: বাজার চলতি স্ক্রাব ব্যবহার করার কোনও দরকার নেই। বাড়িতেই হলুদ ও বেসন সহযোগে বানিয়ে নিন স্ক্রাব।

Facial at home: পার্লারে যাওয়ার সময় নেই? বাড়িতেই ঘরোয়া উপায়ে ফেসিয়াল করে ত্বকের জেল্লা বাড়িয়ে নিন
পার্লারে যাওয়ার সময় নেই? বাড়িতেই ঘরোয়া উপায়ে ফেসিয়াল করে ত্বকের জেল্লা বাড়িয়ে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2023 | 12:38 PM

অফিস, বাড়ি সামলে নিজের যত্ন নেওয়ার জন্য সময় পান না অনেকেই। তবে সুন্দর, ঝকঝকে ত্বক (Skin) পেতে কে না চায়। পার্লারে (Parlour) না গিয়ে যদি বাড়িতে বসেই সুন্দর ত্বক পাওয়া যায় তাহলে কেমন হয়? বাড়িতে বসেই এই উপায়ে ফেসিয়াল (Facial) করলে ফিরবে ত্বকের জেল্লা। শুধু তাই নয় পার্লারের থেকে কম খরচেই কাজ হয়ে যাবে। জেনে নিন, সুন্দর ত্বক পেতে বাড়িতে বসেই কীভাবে ফেসিয়াল করবেন…

পরিষ্কার করে মুখ ধুয়ে নিন: প্রথমেই ভাল করে মুখ ধুয়ে নিন। তবে এক্ষেত্রে কোনও ফেস ওয়াশ ব্যবহার করবেন না। চেষ্টা করুন ভেষজ অ্যারোমাথেরাপি যুক্ত ক্লিনজ়ার ব্যবহার করতে। এতে ত্বকের পিএইচের মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

ঘরে বানানো স্ক্রাব ব্যবহার করুন: বাজার চলতি স্ক্রাব ব্যবহার করার কোনও দরকার নেই। বাড়িতেই হলুদ ও বেসন সহযোগে বানিয়ে নিন স্ক্রাব। এরপর পুরো মুখে, লোমের বিপরীতে বৃত্তাকার গতিতে ভাল করে লাগিয়ে নিন মিশ্রণটি। আলতো হাতে এটি মুখে লাগান। একেবারেই বেশি জোর প্রয়োগ করবেন না।

মাসাজ করুন: ভাল মানের ম্যাসাজ় ক্রিম দিয়ে ম্যাসাজ় করুন। এক্ষেত্রে ইমালশনও ব্য়বহার করতে পারেন। তবে তেল যুক্ত কোনও ক্রিম ব্যবহার করা চলবে না। যদি অয়েল ম্যাসাজ করাতেই হয় সেক্ষেত্রে আপনাকে বিশেষজ্ঞের সাহায্য নিতে হবে। বাড়িতে এটি করলে হিতে বিপরীত হতে পারে।

এই পদ্ধতিতে ম্যাসাজ় করুন: গলা থেকে শুরু করে মুখ পর্যন্ত উপরের দিকে হাত ঘুরিয়ে ম্যাসাজ় করুন। এতে লিমফ্যাটিক রক্ত সঞ্চালন ভাল হয়। ঘড়ি ধরে ৪-৫ মিনিট ম্যাসাজ় করুন।

চোখ ঢেকে রাখুন: ম্যাসাজ় করা হয়ে গেলে ভেজা কিংবা সাধারণ তুলো দিয়ে চোখ জোড়া ঢেকে রাখুন। বাড়িতে শশা থাকলে তাও ব্যবহার করতে পারেন।

চোখে জল লাগান: হাতের তালুতে অল্প একটু জল নিন। এ বার একটি চোখ ওই জল চোখে লাগান। এভাবে দুই চোখে ৪-৫ বার জল লাগান। এতে স্ট্রেস কমে।

মুখ ধুয়ে ফেলুন: পরিস্কার জল দিয়ে ভাল করে মুখ ধুয়ে নিন। খেয়াল রাখবেন মুখ ধোয়ার সময় জোর প্রয়োগ করবেন না। আলতো হাতে জল দিয়ে মুখ ধুয়ে নিন।

ময়েশ্চারাইজ়ার লাগান: মুখ ধুয়ে নিয়ে ভাল করে ময়েশ্চারাইজ়ার লাগিয়ে নিন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকে।

বিশেষজ্ঞরা বলছেন, সপ্তাহে একবার বাড়িতে এই ফেসিয়াল করা যায়। এতে ত্বকের জেল্লা ফেরে, ত্বকের রক্ত সঞ্চালন ভাল হয়। যাঁদের ব্রণের সমস্যা কিংবা ত্বকের অন্য কোনও সমস্যা রয়েছে তাঁরা এই ফেসিয়াল করার আগে একবার অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নেবেন।