Festive Season: দীপাবলিতে সবার নজর কাড়তে চান? দেখে নিন কীভাবে ফিরে পেতে পারেন ত্বকের প্রাকৃতিক উজ্জ্বলতা

এই দীপাবলিতে কীভাবে নিজের উজ্জ্বলতা বজায় রাখবেন ভাবছেন? এর জন্য গুরুত্বপূর্ণ হল সঠিক ভাবে ত্বকের যত্ন নেওয়া।

Festive Season: দীপাবলিতে সবার নজর কাড়তে চান? দেখে নিন কীভাবে ফিরে পেতে পারেন ত্বকের প্রাকৃতিক উজ্জ্বলতা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 03, 2021 | 12:42 PM

উৎসবের মরসুমে সবাই চায় আনন্দে মেতে উঠতে। সবাই চায় নিজেকে সুন্দর করে তুলতে উৎসবের রঙে। এই দীপাবলিতে কীভাবে নিজের উজ্জ্বলতা বজায় রাখবেন ভাবছেন? এর জন্য গুরুত্বপূর্ণ হল সঠিক ভাবে ত্বকের যত্ন নেওয়া। তবে শুধু মাত্র ত্বকের যত্ন নিলেই ত্বকের উজ্জ্বলতা বাড়বে না। ত্বককে ভিতর থেকে সুন্দর করে তোলার জন্য আপনাকে মেনে চলতে হবে স্বাস্থ্যকর ডায়েটও। কীভাবে এত কিছু মেনে চলবেন ভাবছেন? তাহলে দেখে নিন এক ঝলকে…

যে খাবারগুলি আপনাকে উৎসবের মরসুমে খেতে পারবেন-

বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে প্রদাহবিরোধী এবং অ্যান্টিঅক্সিডেন্ট পুষ্টিসমৃদ্ধ খাবার বেছে নেওয়া ত্বক ও শরীর উভয়ের জন্যই স্বাস্থ্যকর। আপনি বাদাম এবং হেজেলনাটের মতো শুকনো ফল খেতে পারেন কারণ এগুলি ভিটামিন ই সমৃদ্ধ, যা আপনাকে ক্ষতিকারক সূর্যের রশ্মির হাত থেকে রক্ষা করবে। আপনি এমন খাবার খেতে পারেন যা ভিটামিন এ সমৃদ্ধ। এর মধ্যে রয়েছে মিষ্টি আলু, সেদ্ধ পালং শাক এবং গাজর। এগুলি ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতেও সাহায্য করে। সূর্যমুখী বীজ, নিম, আমলকী এবং অ্যাভোকাডোর স্বাস্থ্যকর খাবারকে খাদ্যতালিকায় রাখুন ত্বকের জন্য।

উৎসবের মরসুমে কোন খাবারগুলিকে এড়িয়ে চলবেন-

উৎসব মানেই বন্ধু ও পরিবারদের সঙ্গে সময় কাটানো। আর তার সঙ্গে জমিয়ে খাওয়া দাওয়া করা। কিন্তু এমন কোনও খাবার খাবেন না যা আপনার ত্বক ও শরীরের ক্ষতি করে। অ্যালকোহল পান করবেন না। এটি আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভাল নয়। অ্যালকোহল আপনাকে ভিতর থেকে ডিহাইড্রেট করে, যার প্রভাব আপনার ত্বকের ওপরও দেখা যায়। আপনার ত্বক উজ্জ্বল করতে, আপনার পরিশোধিত চিনি রয়েছে এমন খাবার এবং  ডিপ ফ্রাই খাবারগুলিও এড়িয়ে যাওয়া উচিত।

উৎসবের মরসুমে কীভাবে ত্বকের প্রাকৃতিক উজ্জ্বলতা বজায় রাখবেন-

ত্বকের প্রাকৃতিক উজ্জ্বলতা তখনই বজায় থাকে যখন আপনি একটি স্বাস্থ্য জীবনধারা মেনে চলেন। জীবনধারায় ছোট ছোট পরিবর্তন করে আপনি ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে পারেন। যেমন দেরি করে ঘুমোবেন না। পর্যাপ্ত পরিমাণে জল পান করুন। মানসিক চাপ কমান। নিয়মিত যোগব্যায়াম করুন। সঠিক স্কিন কেয়ার রুটিন মেনে চলুন। দিনে দুবার ফ্রেশ ওয়াশ করুন। বাইরে বেরোলে সানস্ক্রিন ব্যবহার করুন। রাতে শুতে যাওয়ার আগে নাইট ক্রিম ব্যবহার করতে ভুলবেন না যেন।

আরও পড়ুন: তৈলাক্ত ত্বকের সমস্যায় নাজেহাল? ব্যবহার করুন গাজরের রস দিয়ে তৈরি এই ফেস প্যাক

আরও পড়ুন: ঋতু পরিবর্তনের সঙ্গেই ত্বক শুষ্ক হয়ে যাচ্ছে? ব্যবহার করুন ঘরোয়া প্রতিকার

আরও পড়ুন: চিরুনি বা হেয়ার ব্রাশ পরিষ্কার করা নিয়ে ঝামেলা? রইল ২টি সহজ উপায়