Dry Skin Care: ঋতু পরিবর্তনের সঙ্গেই ত্বক শুষ্ক হয়ে যাচ্ছে? ব্যবহার করুন ঘরোয়া প্রতিকার

পুজো শেষ হওয়ার সঙ্গে সঙ্গে আবহাওয়াতেও পরিবর্তন আসে। হঠাৎ করেই জলবায়ু আর্দ্র‌তা হারায়। এর প্রভাব আমাদের প্রভাবও পড়ে। ঋতু পরিবর্তনের ফলে জ্বর, সর্দি, কাশির সমস্যা লেগেই থাকে। কিন্ত এই শারীরিক সমস্যা ছাড়াও দেখা দেয় হাজার একটা ত্বকের সমস্যা।

Dry Skin Care: ঋতু পরিবর্তনের সঙ্গেই ত্বক শুষ্ক হয়ে যাচ্ছে? ব্যবহার করুন ঘরোয়া প্রতিকার
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2021 | 7:50 AM

পুজো শেষ হওয়ার সঙ্গে সঙ্গে আবহাওয়াতেও পরিবর্তন আসে। হঠাৎ করেই জলবায়ু আর্দ্র‌তা হারায়। এর প্রভাব আমাদের প্রভাবও পড়ে। ঋতু পরিবর্তনের ফলে জ্বর, সর্দি, কাশির সমস্যা লেগেই থাকে। কিন্ত এই শারীরিক সমস্যা ছাড়াও দেখা দেয় হাজার একটা ত্বকের সমস্যা। যাদের ত্বক শুষ্ক, সংবেদনশীল নয়, এই সময় তাদেরও ত্বক হয়ে ওঠে রুক্ষ ও শুষ্ক। তবে এমনটা নয় যে এই সমস্যাকে প্রতিরোধ করা যায় না। অন্যান্য শারীরিক সমস্যার সঙ্গে ত্বকের এই সমস্যাকেও প্রতিরোধ করা যায়।

আর যখন ত্বকের প্রসঙ্গ আসে, তখন সবাই চায় ঘরোয়া প্রতিকারকে বেছে নিতে, যাতে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া না পড়ে ত্বকের ওপর। উপরন্ত ঘরোয়া প্রতিকারে ব্যবহার করা হয়, প্রাকৃতিক পুষ্টি সমৃদ্ধ উপাদান, যা ত্বকের যাবতীয় সমস্যা দূর করার পাশাপাশি আপনার ত্বকের স্বাস্থ্যও বজায় রাখতে সাহায্য করে। এই কারণেই আমরা আপনার জন্য নিয়ে এসেছি এমন প্রাকৃতিক উপাদানের খোঁজ, যা ব্যবহার করে আপনি শীতকালে ত্বকের শুষ্কতাকে নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

নারকেল তেল ও বেসনের ফেস প্যাক- নারকেল তেল ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে সহায়ক। বিশেষত শুষ্ক ত্বকের কোমলতা বজায় রাখতে সাহায্য করে এই উপাদানটি। এর জন্য বেসনের সঙ্গে নারকেল তেলের কয়েক ফোঁটা মিশিয়ে ত্বকের ওপর প্রয়োগ করুন। ৩০ মিনিট রাখার পর উষ্ণ গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

কাঁচা দুধ ও মধুর ফেস প্যাক- দুধ ত্বককে ময়েশ্চারাইজ করতে সাহায্য করে। তার সঙ্গে মধু ত্বকের কোমলতা বজায় রাখতে সাহায্য করে। এই ফেস প্যাক আপনার ত্বককে হাইড্রেটও রাখবে। ১ চামচ দুধে ১ চামচ মধু, ১ চামচ অ্যালোভেরার জেল এবং ২ ফোঁটা আপনার প্রিয় এসেন্সিয়াল অয়েল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি ত্বকের ওপর প্রয়োগ করুন। ২০ মিনিট রাখার পর উষ্ণ গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

কলার তৈরি ফেস প্যাক- কলা খাওয়া শরীরের পক্ষে যতটা উপকারী, ত্বকের স্বাস্থ্য বজায় রাখার ক্ষেত্রেও একই ভাবে কার্যকরী। কলা হচ্ছে প্রাকৃতিক উপাদান যা ত্বককে ময়েশ্চারাইজ করে। কলার মধ্যে ভিটামিন সি, এ পটাশিয়াম, ক্যালসিয়াম, ফস্ফরা এবং কার্ব‌োহাইড্রেট রয়েছে। এই সব উপাদান শুষ্ক ত্বকের সমস্যাকে দূর করার জন্য ভীষণ ভাবে কার্যকর। এর জন্য কলার পেস্টে ১ চামচ মধু ও ১/২ কাপ দই মিশিয়ে ত্বকের ওপর প্রয়োগ করুন। শুকনো হয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: দীপাবলীর পর, ত্বকের প্রতি আরও বেশি যত্ন নেওয়া প্রয়োজন! রইল বিশেষ স্কিনকেয়ার টিপস

আরও পড়ুন: মাথার চুলে এয়ার ড্রায়ার ব্যবহার করা স্বাস্থ্যকর, কিন্তু, আর কোন কোন বিষয়ে খেয়াল রাখতে হবে?

আরও পড়ুন: শীতের মরসুমে শুষ্ক ত্বকের পরিচর্চায় যেগুলি একেবারেই করবেন না, তা জেনে রাখা দরকার