Benfits of Garlic: খুশকি তাড়ানোর পাশপাশি চুলকে উজ্জ্বল আর শক্ত রাখতে রসুনের জুড়ি মেলা ভার, বানিয়ে ফেলুন রসুনের তেল…

খুশকি নিরাময়ের জন্য রসুনের অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য ভাল কাজ করে। কিন্তু কিছুটা সচেতনতা অবলম্বন করতে হবে। কারণ রসুন সরাসরি আপনার মাথার ত্বকে লাগালে আবার ভয়াবহ ফলাফল হতে পারে।

Benfits of Garlic: খুশকি তাড়ানোর পাশপাশি চুলকে উজ্জ্বল আর শক্ত রাখতে রসুনের জুড়ি মেলা ভার, বানিয়ে ফেলুন রসুনের তেল...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2021 | 7:38 AM

আজকের দিনে খুশকি খুবই সাধারণ একটা সমস্যা হয়ে দাঁড়িয়েছে। মূলত মাত্রাতিরিক্ত দূষণের কারণেই এখন প্রায় সারা বছর ধরেই অনেকে খুশকির সমস্যায় ভোগেন। খুশকির জন্য মারাত্মকভাবে চুল পড়া, চুল রুক্ষ হয়ে যাওয়া, মাথার ত্বকে নানা রকমের সংক্রমণ হতে পারে। তাই সঠিক সময়ে খুশকি দূর করার জন্য উপযুক্ত ব্যবস্থা না নিলে সমস্যা আরও বাড়তে পারে। বিভিন্ন অ্যান্টি-ড্যান্ড্রাফ শ্যাম্পু আমরা ব্যবহার করে থাকি। এরা কিছুটা কাজ করলেও, বিপদ থেকে পুরোপুরি মুক্তি দেয় না। তাই খুশকি থেকে মুক্তি পেতে চাইলে ঘরোয়া উপায়ে রসুন ব্যবহার করতে পারেন।

রসুন স্বাস্থ্য এবং ত্বকের বিভিন্ন সমস্যার জন্য অনেক বছর আগে থেকেই ব্যবহৃত হয়ে আসছে। এটিতে অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রদাহবিরোধী বৈশিষ্ট্য রয়েছে। খুশকি নিরাময়ের জন্য এর অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য ভাল কাজ করে। কিন্তু কিছুটা সচেতনতা অবলম্বন করতে হবে। কারণ রসুন সরাসরি আপনার মাথার ত্বকে লাগালে আবার ভয়াবহ ফলাফল হতে পারে। তাই রসুনকে অন্য উপাদানের সঙ্গে মিশিয়ে মাথায় লাগাতে হবে।

Garlic Hair Oil

১) রসুন তেল ও অলিভ অয়েল: একটি বাটিতে দুই চামচ রসুন তেলের সঙ্গে পাঁচ চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। এটি দিয়ে চুলের গোড়ায় বৃত্তাকার গতিতে ভালভাবে ম্যাসাজ করুন। তারপর ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন।

২) রসুন তেল ও নারকেল তেল: দুই চামচ রসুন তেলের সঙ্গে চার চামচ নারকেল তেল মিশিয়ে নিন। কয়েক সেকেন্ড তেলের মিশ্রণটি গরম করুন। তারপর স্ক্যাল্পে গোলাকার ভঙ্গিতে ম্যাসাজ করুন। ম্যাসাজ করা হয়ে গেলে, ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন।

৩) রসুনের পাউডার ও দই: একটি বাটিতে দুই চা চামচ রসুনের পাউডার, পাঁচ চামচ দই নিয়ে ভাল করে মেশান। তাতে সামান্য জল দিয়ে মিশ্রণ তৈরি করুন। প্রথমে নারকেল তেল দিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করুন। তারপর রসুন ও দইয়ের মাস্ক স্ক্যাল্পে লাগান। আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

৪) রসুন এবং অ্যালোভেরা: দুই চা চামচ রসুনের রস ও চার চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে স্ক্যাল্পে লাগান। আধ ঘণ্টা শাওয়ার ক্যাপ পরে থাকুন। তারপর শ্যাম্পু করে নিন।

৫) রসুন, মধু এবং লেবু: দুই চামচ রসুন তেল, এক চামচ মধু, দুই চামচ লেবুর রস মিশিয়ে নিন। প্রথমে নারকেল তেল দিয়ে স্ক্যাল্প ম্যাসাজ করে নিন। তারপর রসুনের মাস্ক স্ক্যাল্পে প্রয়োগ করুন। ২০ মিনিট শাওয়ার ক্যাপ পরে থাকুন। তারপর চুলে শ্যাম্পু করে নিন।

রসুন তেল তৈরির পদ্ধতি: ৬ থেকে ৮ টি রসুনের কোয়া ও ৫০০ এমএল নারকেল তেল বা অলিভ অয়েল নিন। রসুনগুলো পিষে নিয়ে নারকেল তেল বা অলিভ অয়েলে সারারাত ভিজিয়ে রাখুন। পরেরদিন সকালে তেল গরম করুন। তারপর ঠান্ডা হতে দিন। তাহলেই তৈরি রসুনের তেল।

আরও পড়ুন: Air Drying Hair: মাথার চুলে এয়ার ড্রায়ার ব্যবহার করা স্বাস্থ্যকর, কিন্তু, আর কোন কোন বিষয়ে খেয়াল রাখতে হবে?

আরও পড়ুন: Winter Skincare: শীতের মরসুমে শুষ্ক ত্বকের পরিচর্চায় যেগুলি একেবারেই করবেন না, তা জেনে রাখা দরকার

আরও পড়ুন: রান্নাঘরে থাকা জায়ফল দিয়ে তৈরি করুন হেয়ার মাস্ক! পার্থক্য নিজেই বুঝতে পারবেন