Air Drying Hair: মাথার চুলে এয়ার ড্রায়ার ব্যবহার করা স্বাস্থ্যকর, কিন্তু, আর কোন কোন বিষয়ে খেয়াল রাখতে হবে?

শ্যাম্পুর পর কন্ডিশেনার বা হেয়ার সিরাম অত্যন্ত উপাদায়ি বস্তু। অবশ্যই ব্যবহার করা উচিত। এতে, আপনি আলাদা করে চুলের যত্ন না নিলেও চুল অনেক বেশি সুরক্ষিত থাকে।

Air Drying Hair: মাথার চুলে এয়ার ড্রায়ার ব্যবহার করা স্বাস্থ্যকর, কিন্তু, আর কোন কোন বিষয়ে খেয়াল রাখতে হবে?
Follow Us:
| Edited By: | Updated on: Oct 30, 2021 | 8:25 AM

চুলে শ্যাম্পু করলেই মহা বিপদ! শুকনো হয়ে রুক্ষ হয়ে যাওয়ার সম্ভাবনা অনেক ক্ষেত্রেই দেখা যায়। এমনকী, কোনও হিট ছাড়া খোলা হাওয়ায় শুকোলেও চুল ওরকমই শুকনোই থেকে যায়। বর্তমানে ‘এয়ার ড্রাই’ কথাটা খুব বেশি প্রচলিত হয়েছে। আসলে এয়ার ড্রাই করা চুলের জন্য ভালই। যদিও, বারবার হিট দিয়ে চুল শুকোলে চুল আরও শুষ্ক হয়ে পড়ার সম্ভাবনা থাকে। তবে, এয়ার ড্রাই করার একটা সঠিক পদ্ধতি আছে। যা মেনে চলা অত্যন্ত প্রয়োজনীয়। 

মনে রাখবেন, ভেজা চুল নিয়ে রাস্তায় বেরনো যাবে না। তাতে আপনার চুলের যা ক্ষতি হবে, তার থেকে কম ক্ষতি হবে ড্রায়ার ব্যবহার করলে। তাই বাড়ি থেকে বেরনোর আগে খেয়াল রাখুন চুল যেন পুরোপুরি শুকিয়ে যায়। সব থেকে ভাল হয় বাড়ি থেকে বেরনোর সময় ক্ল্যাটার বা পনিটেল বেঁধে নেওয়া।

শ্যাম্পু-কনডিশনার ব্যবহার করার পর অনেকেই ভুলে যান তার পড়ে কন্ডিশনার বা হেয়ার সিরাম নেওয়ার কথা। স্নানের পর আধভেজা চুলে কয়েক ফোঁটা হেয়ার সিরাম লাগিয়ে নিন। তারপর তা পুরো চুলে আঙুল চালিয়ে বুলিয়ে নিন। দেখবেন চুল শুকনোর পর নরম আর চকচকে দেখাচ্ছে। 

Air Drying Your Hair

রাতে শুতে যাওয়ার আগে মাথা ধোওয়ার অভ্যাস থাকলে তা এখনই বন্ধ করে দিন। সারা রাত চুলে জট পড়ে। বালিশে ঘষা লেগে চুলের ডগা নরম হয়ে যাওয়া খুব স্বাভাবিক। তাই কখনওই রাতে শুতে যাওয়ার আগে চুল ধোবেন না।

বারবার চুলে হাত বোলানোর অভ্যাসও খুব একটা স্বাস্থ্যকর না। কারণ, আপনার হাত চুলের ময়েশ্চারাইজার শুষে নেয়। সেই কারণেও চুল রুক্ষ হয়ে পড়ে। 

চুলে স্টাইল করতে চাইলে বা চুলের সুস্বাস্থ্য বজায় রাখতে চাইলে এই ছোট ছোট বিষয়গুলোর ওপর বিশেষ গুরুত্ব দিতে হবে। নয়তো, চুলে এমন কিছু সমস্যা দেখা দেবে যা আপনার সাজ তো নষ্ট করবেই, এমনকি চুল ওঠার ক্ষেত্রেও দায়ী হয়ে থাকবে। আর একবার চুল ওঠা শুরু হলে তা নিয়ন্ত্রণ করা খুব কঠিন ব্যাপার। চুলের স্বাস্থ্য বজায় রাখতে সেজন্য খুব বেশি সচেতনতা অবলম্বন করতে হবে। অন্যথায় স্থায়ী ক্ষতির সম্ভাবনা বেড়ে যেতে পারে।

এছাড়াও, শ্যাম্পুর পর কন্ডিশেনার বা হেয়ার সিরাম অত্যন্ত উপাদায়ি বস্তু। অবশ্যই ব্যবহার করা উচিত। এতে, আপনি আলাদা করে চুলের যত্ন না নিলেও চুল অনেক বেশি সুরক্ষিত থাকে। প্রতিদিনের ধুলো বালির হাত থেকেও হেয়ার সিরাম চুলকে রক্ষা করতে সক্ষম হয়।

আরও পড়ুন: ব্ল্যাকহেড দূর করার জন্য স্ট্রিপ তৈরি করুন বাড়িতেই!

আরও পড়ুন: চুলের স্বাস্থ্য বজায় রাখতে চান? বাড়িতেই তৈরি করুন শ্যাম্পু

আরও পড়ুন: রান্নাঘরে থাকা জায়ফল দিয়ে তৈরি করুন হেয়ার মাস্ক! পার্থক্য নিজেই বুঝতে পারবেন