DIY Shampoo: চুলের স্বাস্থ্য বজায় রাখতে চান? বাড়িতেই তৈরি করুন শ্যাম্পু

রোজমেরি তেল আপনার চুলের বৃদ্ধিতে ইতিবাচক প্রভাব ফেলে। এটি চুল পড়ে যাওয়া প্রতিরোধ করে এবং চুলকে ধূসর হওয়া থেকেও প্রতিরোধ করে। এছাড়াও, যদি আপনার মাথার ত্বক শুষ্ক থাকে বা খুশকির সমস্যা হয়, তাহলে আপনি বাড়িতে এই শ্যাম্পু তৈরি করতে পারেন।

DIY Shampoo: চুলের স্বাস্থ্য বজায় রাখতে চান? বাড়িতেই তৈরি করুন শ্যাম্পু
Follow Us:
| Edited By: | Updated on: Oct 17, 2021 | 12:17 PM

যখনই প্রসঙ্গ চুলের আসে, তখন প্রথমেই আসে চুল ধোয়ার বিষয়টি। চুল এবং স্ক্যাল্প থেকে নোংরা দূর করার জন্য শ্যাম্পু করা খুব প্রয়োজন। সাধারণত, আপনি ভিন্ন চুলের সমস্যার জন্য একাধিক ধরনের শ্যাম্পু বাজারে পেয়ে যাবেন। তবে সেই শ্যাম্পু যে আপনার চুলেও একই কাজ দেবে এমনটা সব সময় হয় না। তার কারণ বাজারে যে একাধিক শ্যাম্পু উপলব্ধ রয়েছে তার মধ্যে প্রচুর রাসায়নিক পণ্য ব্যবহার করা হয়, যা আদতে চুলের ক্ষতিই করে।

যদি আপনার চুলের স্ক্যাল্প সংবেদনশীল হয়, তাহলে বাজারে উপলব্ধ এই শ্যাম্পুগুলি আরও ক্ষতি করবে আপনার চুলের। তাই এই সমস্যা থেকে রেহাই পেতে সবচেয়ে ভাল উপায় হল বাড়িতেই অরগ্যানিক শ্যাম্পু তৈরি করে নেওয়া। আপনি হয়তো ভাবছেন এটা খুব কঠিন কাজ, কিন্তু না, আপনার রান্না ঘরে থাকা উপাদান দিয়েই তৈরি করা যাবে শ্যাম্পু। তাহলে চলুন দেখে নেওয়া যাক কীভাবে বাড়িতেই তৈরি করবেন অরগ্যানিক শ্যাম্পু।

রোজমেরি তেল আপনার চুলের বৃদ্ধিতে ইতিবাচক প্রভাব ফেলে। এটি চুল পড়ে যাওয়া প্রতিরোধ করে এবং চুলকে ধূসর হওয়া থেকেও প্রতিরোধ করে। এছাড়াও, যদি আপনার মাথার ত্বক শুষ্ক থাকে বা খুশকির সমস্যা হয়, তাহলে আপনি বাড়িতে এই শ্যাম্পু তৈরি করতে পারেন। একই সঙ্গে, পুদিনা চুলের জন্যও ভাল, কারণ এতে মেন্থল রয়েছে এবং এটি মাথার ত্বকে প্রয়োগ করলে আপনি খুব শীতল বোধ করবেন।

এই অরগ্যানিক শ্যাম্পু তৈরি করার জন্য উপকরণ:

  • ৬ চামচ অ্যালোভেরা জেল
  • ৩ চামচ অলিভ অয়েল
  • ১০ চামচ বেকিং সোডা
  • ১৫ থেকে ২০ ফোঁটা রোজমেরি তেল
  • ১০ ফোঁটা পেপারমিন্ট তেল

এই অরগ্যানিক শ্যাম্পু তৈরি করার পদ্ধতি:

এই শ্যাম্পু তৈরি করা খুবই সহক। তার সঙ্গে এই শ্যাম্পু আপনার চুলকে পুষ্টি প্রদান করবে। এই শ্যাম্পু তৈরি করার জন্য একটি বড় বাটি নিন। তাতে একে অ্যালোভেরা জেল, অলিভ অয়েল, বেকিং সোডা, রোজমেরি তেল এবং পেপারমিন্ট তেল দিয়ে ভাল করে উপাদান গুলি মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি একটি বোতলে ভরে সংরক্ষণ করে রেখে দিন। ব্যাস তৈরি আপনার অরগ্যানিক শ্যাম্পু। নিয়মিত এই শ্যাম্পু ব্যবহার করুন এবং চুলকে সুন্দর করে তুলুন।

আরও পড়ুন: ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করতে আসলেমি! সহজ উপায়ে ত্বককে সুস্থ রাখবেন কীভাবে, জানুন

আরও পড়ুন: চুলের স্বাস্থ্য বজায় রাখতে হলে আজ থেকেই বালিশের কভার বদলানোর ওপর জোর দিন…

আরও পড়ুন: তৈলাক্ত ত্বকের জন্য সঠিক স্কিনকেয়ার কী? ইন্টারনেট নয়, বিশেষজ্ঞরা কী পরামর্শ দিচ্ছেন জানুন…