Hair Care Tips: চুলের স্বাস্থ্য বজায় রাখতে হলে আজ থেকেই বালিশের কভার বদলানোর ওপর জোর দিন…

জানেন কি, আপনার বালিশও চুলকে অনুজ্জ্বল ও দুর্বল করে দেওয়ার জন্য যথেষ্ট। তাই প্রথমেই আপনার মাথার বালিশের কভার বদল করুন। সুতির বদলে ব্যবহার করুন সিল্কের কভার।

Hair Care Tips: চুলের স্বাস্থ্য বজায় রাখতে হলে আজ থেকেই বালিশের কভার বদলানোর ওপর জোর দিন...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 17, 2021 | 6:56 AM

সারাদিন চুলের যত্ন নেওয়ার পর দিনের শেষে বালিশে মাথা দিয়ে শোয়ার পরই বিপদ। হ্যাঁ, বালিশের কভারের যদি আপনি যত্ন না নেন তাহলে তা আপনার চুলের মারাত্মক ক্ষতি করতে পারে। এমনিতেও বালিশের ব্যবহারে চুল কিছুটা হলেও ক্ষতিগ্রস্ত হয়েই থাকে। তার প্রাথমিক কারণ হল চুলের ওপর তৈরি হওয়া চাপ। এই চাপের কারণে চুল অনেক সময় গোড়া থেকে দুর্বল হয়ে যায় আর ভাঙ্গন ধরতে শুরু করে। 

সকালে উঠে অফিস যাওয়ার জন্য তৈরি হতে হবে৷ কিন্তু তার আগে কী আর কম কাজ! পোশাক, মানানসই মেক-আপ তো নয় হল৷ কিন্তু চুল? স্নানের পর তো আবার চুল শুকোনোর জন্যও একটা সময় লাগে। কম সময়ে সামান্য পরিশ্রমে কীভাবে ম্যানেজ করবেন চুলকে? সেই চিন্তা কম বেশি সবারই থাকে। তাই আপনার জন্য রইল কিছু টিপস। ঘুমোতে যাওয়ার আগে এই টিপসগুলি মেনে চললে চুল নিয়ে আর বিশেষ ভাবতে হবে না আপনাকে।

Pillows can make your hair dull, change covers regularly for strong hair

জানেন কি, আপনার বালিশও চুলকে অনুজ্জ্বল ও দুর্বল করে দেওয়ার জন্য যথেষ্ট। তাই প্রথমেই আপনার মাথার বালিশের কভার বদল করুন। সুতির বদলে ব্যবহার করুন সিল্কের কভার। সিল্কের কভারই আপনার চুলকে রাখতে পারে উজ্জ্বল। এমনকী, ত্বকের ঔজ্জ্বল্য ও বলিরেখা রোধেও উপকার দিতে পারে এই পদ্ধতি।

ঘুম থেকে উঠেই ঢেউ খেলানো একরাশ চুল দেখতে চান? প্রথমে আপনার চুলে হাত দিয়ে খোঁপা তৈরির চেষ্টা করুন। এবার উঁচুতে বেঁধে নিন ওই চুল। এবার ঘুমিয়ে পড়ুন। সকালে ঘুম থেকে উঠে চুল খুললেই অবাক হয়ে যাবেন আপনি। অফিসে বেরোনোর আগে হেয়ার সিরাম স্প্রে করে বেরিয়ে পড়ুন। দেখবেন, আপনার চুল ঠিক যেমনটা চেয়েছিলেন, তেমনটাই আছে।

আপনার চুলেরও পুষ্টির প্রয়োজন। কিন্তু অফিস যাওয়ার আগে হাজারও ব্যস্ততায় চুলের যত্ন নেওয়ার সময়ই পাওয়া যায় না। চিন্তা নেই। রাতে ঘুমোতে যাওয়ার আগে ডিম ও আমন্ড অয়েলের মিশ্রণ চুলে লাগিয়ে নিন। একটি মাস্ক ব্যবহার করে ঘুমিয়ে পড়ুন। সকালে ঘুম থেকে উঠে শ্যাম্পু করে নিন। কয়েক সপ্তাহের মধ্যে নিজের চোখেই তফাৎ লক্ষ্য করতে পাবেন আপনি। ভিজে চুলে ঘুমানোর কথা ভুলেও ভাববেন না। অফিস থেকে ফিরে চুল ভিজিয়ে স্নান করার অভ্যাস থাকলে, এখনই তা বদলে ফেলুন। তাতে চুল গোড়া থেকে নষ্ট হয়ে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পেতে পারেন আপনি। রাতে একান্তই স্নান করতে হলে ড্রাই শ্যাম্পু ব্যবহার করুন।

আরও পড়ুন: ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করতে আসলেমি! সহজ উপায়ে ত্বককে সুস্থ রাখবেন কীভাবে, জানুন

আরও পড়ুন: ‘ওয়ার্ক ফ্রম হোম’ করে স্ট্রেস! বাড়িতেই তৈরি করুন ‘স্পা’ জ়োন