Winter Skincare: শীতের মরসুমে শুষ্ক ত্বকের পরিচর্চায় যেগুলি একেবারেই করবেন না, তা জেনে রাখা দরকার

শীতের মরসুমে বাতাসে শুষ্কতা ত্বকের উপর ধীরে ধীরে প্রভাব বিস্তার করে। শুষ্ক ত্বক যাঁদের, তাঁদের এইসময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা দরকার।

Winter Skincare: শীতের মরসুমে শুষ্ক ত্বকের পরিচর্চায় যেগুলি একেবারেই করবেন না, তা জেনে রাখা দরকার
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 30, 2021 | 7:29 AM

সাধারণ , শুষ্ক, তৈলাক্ত, সংবেদনশীল ও সংমিশ্রণ, এই পাঁচটি ভাগে ত্বকের ধরণগুলিকে ভাগ করা হয়। প্রতিটি ধরণের ত্বকের জন্য আলাদা আলাদা যত্ন প্রয়োজন হয়। ত্বকের ধরণের উপর ফোকাস করাটাও দরকার। তাহলে স্কিনকেয়ারের জন্য প্রয়োজনীয় ফল পেতে সঠিক ব্যবস্থার দরকার। শীতের মরসুমে বাতাসে শুষ্কতা ত্বকের উপর ধীরে ধীরে প্রভাব বিস্তার করে। শুষ্ক ত্বক যাঁদের, তাঁদের এইসময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা দরকার। কারণ এই কারণে ত্বকের ধরণ বছরের এই সময়ে সবচেয়ে ঝুঁকিপূর্ণ হয়ে থাকে। শুষ্ক ত্বক যাঁদের তাঁরা এই সময় কী কী করবেন, আর কী করবেন না, তা দেখে নিন একনজরে…

শুষ্ক ত্বকের জন্য কী কী করণীয়

শুষ্ক ত্বকের যত্ন নিতে আপনার যা যা করা উচিত, তা হল…

হাইড্রেটেড থাকুন: সারাদিন আপনার শরীরকে হাইড্রেটেড রাখতে পর্যাপ্ত জল ও অন্যান্য পানীয় পান করুন। শুষ্কতার কারণে ফ্ল্যাকিং এবং ফাটল রোধ করতে ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য এটি অপরিহার্য।

ফেস অয়েল এবং ময়েশ্চারাইজার ব্যবহার করুন: আপনার শুষ্ক ত্বকের প্রয়োজন অনুসারে উপযুক্ত ময়েশ্চারাইজার বেছে নিন। এটি ফ্ল্যাকিনেস ধরে রাখতে সাহায্য করতে পারে। ত্বক ময়শ্চারাইজড এবং পুষ্টি সাহায্য করতে পারে।

শুষ্ক ত্বকের জন্য আলাদা পরিচর্চা- ঋতু পরিবর্তনের জন্য ত্বকের যত্নে পরিবর্তন আনা হয় কারণ অনেক সময় গ্রীষ্মের জন্য উপকরণ বা পণ্য শুষ্ক শীতের জন্য উপযুক্ত নাও হতে পারে। ত্বককে আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নিতে এবং সারা ঋতু জুড়ে সুস্থ ও উজ্জ্বল থাকতে সাহায্য করার জন্য এটি গুরুত্বপূর্ণ।

যা করবেন না

আপনার যদি শুষ্ক ত্বক থাকে তবে আপনার যেগুলি এড়ানো উচিত তা এখানে দেওয়া রইল…

অতিরিক্ত এক্সফোলিয়েশন এড়িয়ে চলুন: ত্বক এক্সফোলিয়েট করা ত্বকের মৃত কোষ, অমেধ্য এবং ছিদ্র খুলে ফেলতে সাহায্য করে। তবে এর ফলে ত্বক শুষ্কও হতে পারে। আপনার যদি শুষ্ক ত্বক থাকে তবে অতিরিক্ত এক্সফোলিয়েশন এড়িয়ে চলুন কারণ এটি লালভাব, প্রদাহ এবং জ্বালা হতে পারে।

অ্যালকোহলযুক্ত পণ্য ব্যবহার করা থেকে বিরত থাকুন: স্কিনকেয়ার পণ্যগুলি বাছাই করার আগে উপাদানগুলি পরীক্ষা করা গুরুত্বপূর্ণ কারণ বিভিন্ন ধরণের ত্বকের যত্নের পণ্য যেমন টোনার এবং ক্লিনজারগুলিতে অ্যালকোহল থাকতে পারে। এই জাতীয় পণ্য প্রয়োগের ফলে ত্বকের জ্বালা এবং অতিরিক্ত শুষ্কতা হতে পারে।

উষ্ণ শাওয়ার এড়িয়ে চলুন- দীর্ঘক্ষণ ধরে এবং গরম শাওয়ার নেওয়ার অভ্যাস থাকে, যদি ত্বকের পৃষ্ঠের ক্ষতি এড়াতে চান তবে এখনই বন্ধ করার সময় এসেছে। এই অভ্যাস ত্বককে শুষ্ক করে এগজিমা এবং প্রদাহের ঝুঁকিতে ফেলতে পারে।

আরও পড়ুন: Sunburn: সৈকতে বেড়াতে গিয়ে সানবার্নে ক্ষতিগ্রস্ত ত্বকের পরিচর্চা করবেন কীভাবে? রইল কিছু সহজ টিপস