Sunburn: সৈকতে বেড়াতে গিয়ে সানবার্নে ক্ষতিগ্রস্ত ত্বকের পরিচর্চা করবেন কীভাবে? রইল কিছু সহজ টিপস

রোদে পোড়া থেকে ত্বককে রক্ষা করতে মুখে কাঁচা দুধ ব্যবহার করা যেতে পারে। শুধু রোদে পোড়া বা সানবার্ন নয়, ট্যানের মোকাবিলা করার দ্রুততম উপায়ও বটে।

Sunburn: সৈকতে বেড়াতে গিয়ে সানবার্নে ক্ষতিগ্রস্ত ত্বকের পরিচর্চা করবেন কীভাবে? রইল কিছু সহজ টিপস
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 29, 2021 | 8:23 AM

উত্‍সবের মরসুম মানেই দেশ-বিদেশের সমুদ্র সৈকতে গা ভাসানো। বাদ যান না বলিউডের তারকারাও। সম্প্রতি মলদ্বীপের সৈকতে বিভিন্ন পোজে সোশ্যাল মিডিয়ায় ছবি শেয়ার করতে দেখা গিয়েছিল শাহিদ-পত্নীকে। কখনও বিকিনি পোশাকে, কখনও শাহিদের সঙ্গে ওয়ার্ক আউট রুটিনের সঙ্গে। খুশির মেজাজে সেলেব দম্পতির নানা ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়।

শুধু সেলেব বলে নয়, সমুদ্র সৈকতে বেড়াতে গেলে ত্বকের উপর রোদের পোড়া দাগ স্পষ্ট হয়ে যায়। ট্যান, সানবার্নের জেরে ত্বক পুড়ে গিয়ে কালো হয়ে যায়। ক্ষতিগ্রস্ত হয় স্বাভাবিক ত্বক। মলদ্বীপের সৈকতে ছুটি কাটাতে গিয়ে একই সমস্যার সম্মুখীন হয়েছিলেন মীরা রাজপুত। সম্প্রতি ট্যান বা সানবার্ন গঠাতে কী কী উপাদান ব্যবহার করেছেন, ঘরোয়া পদ্ধতিতেও যা এর দারুণ প্রতিকার রয়েছে, তা শেয়ার করেছেন। তিনি এও স্বীকার করেছেন যে, ত্বকের যে কোনও কিছুর জন্য়ই ঘরের জিনিস ব্যবহার করা ভাল।

ইন্সটাগ্রামে মীরা বলেছেন, রোদে পোড়া থেকে ত্বককে রক্ষা করতে মুখে কাঁচা দুধ ব্যবহার করা যেতে পারে। শুধু রোদে পোড়া বা সানবার্ন নয়, ট্যানের মোকাবিলা করার দ্রুততম উপায়ও বটে। ট্যান বা সানবার্ন দূর করার জন্য একটি পাত্রের মঝ্যে কাঁচা দুধ নিনয তাতে কচন বল ডুবিয়ে রাখুন। এবার ভেজানো তুলোর বলটি নিয়ে ত্বকের সমস্ত জায়গায় লাগিয়ে নিন। পাত্রের মধ্যে দুধ শেষ না হওয়া পর্যন্ত এই পদ্ধতিটি চালিয়ে যান। এবার ত্বকে ব্যবহারের পর যতক্ষণ না শুকিয়ে যাচ্ছে, ততক্ষণ অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেললেই হবে।

ইন্সটাগ্রামে মীরা প্রায়শই স্কিন কেয়ারের কিছু পোস্ট শেয়ার করেন। যেখানে বেশিরভাগ সময়ই কাঁচা দুধের ব্যবহারের কথা উল্লেখ করেছেন। মীরার কথায়, এই ঘরোয়া পদ্ধতিটি আসলে তাঁর মায়ের কাছ থেকে জেনেছেন।

ত্বকের জন্য কাঁচা দুধ ব্যবহারের উপকারিতা

– দুধ তাৎক্ষণিকভাবে ট্যান কমায় – দুধ গভীর ছিদ্র পরিষ্কার করে – দুধ পিগমেন্টেশন কমায় – দুধ আপনার ত্বককে তাত্ক্ষণিক উজ্জ্বলতা দেয় – দুধ ব্রণ ও পিম্পলের দাগ কমায়

ত্বকের যত্নে দুধ ব্বহারের বিভিন্ন উপায়

এক চা চামচ বেসনের সঙ্গে কাঁচা দুধ মিশিয়ে নিতে পারেন। প্রতি সপ্তাহে একবার করে ব্যবহার করতে পারেন এই ফেসপ্যাক

– দুধে এক চিমটে হলুদ মেশাতে পারেন। তাতে ত্বক স্বাভাবিক ও সুস্থ থাকে।

– ত্বককে শীতল ও শান্ত করতে কয়েক ফোঁটা গোলাপ জল যোগ করতে পারেন। এছাড়া বিটের রস, মসুর ডাল দিয়ে একটি দুরন্ত প্যাক তৈরি করতে পারেন। ত্বককে সুস্থ ও সতেজ করতে মীরা রাজপুতে এই টিপসগুলি অনুসরণ করতে পারেন।

আরও পড়ুন: Diwali 2021: আলোর উত্‍সবে পছন্দের তারকার মতো উজ্জ্বল থাকতে চান? মেনে চলুন এই বিউটি টিপসগুলি