Smelly Feet: শীতে মোজা পরায় পায়ে দুর্গন্ধ ছাড়চ্ছে? চটজলদি সমাধান লুকিয়ে আপনার হেঁশেলে

Winter Care: দীর্ঘক্ষণ মোজা পরে থাকলে অনেকেরই পা দিয়ে দুর্গন্ধ বের হয়। আর শীতে এই সমস্যা আরও বাড়ে। তাহলে সমাধান কোন পথে?

Smelly Feet: শীতে মোজা পরায় পায়ে দুর্গন্ধ ছাড়চ্ছে? চটজলদি সমাধান লুকিয়ে আপনার হেঁশেলে
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2022 | 1:14 PM

শীতের দিনে মোজার ব্যবহার বেড়ে যায়। ঠান্ডা ও শুষ্ক আবহাওয়ার হাত থেকে পা’কে রক্ষা করার সবচেয়ে সহজ উপায় হল মোজা ব্যবহার করা। কারণ শীতের দিনে পায়ের যত্ন না নিলেই গোড়ালি ফাটতে শুরু করে। তাই ময়েশ্চারাইজার মেখে মোজা পরে নিলে পায়ের চামড়া নরম থাকে। কিন্তু মোজা ব্যবহার করলেই কি পায়ের সব সমস্যা সমাধান হয়ে যায়? দীর্ঘক্ষণ মোজা পরে থাকলে অনেকেরই পা দিয়ে দুর্গন্ধ বের হয়। এই সমস্যা পা ফাটার সমস্যার থেকে বেশি বিরক্তিকর। তবে এই সমস্যা থেকে নিস্তার পাওয়ার সুযোগও লুকিয়ে রয়েছে আপনার হেঁশেলে।

বেকিং সোডা ও লেবুর রস

পা থেকে মোজার দুর্গন্ধ দূর করতে বেকিং সোডা ও লেবুর রস ব্যবহার করতে পারেন। বেকিং সোডা জীবাণু দূর করতে সাহায্য করে। পাশাপাশি লেবু পা থেকে দুর্গন্ধ দূর করে। ২ চামচ বেকিং সোডার সঙ্গে ১ চামচ লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে পায়ের পাতায় ভাল করে স্ক্রাব করুন। মিনিট পাঁচেক স্ক্রাব করার পর ফল দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার পা’কে তরতাজা রাখবে।

লিকার চা

লিকার চা পায়ের দুর্গন্ধ দূর করার ক্ষেত্রে দারুণ কার্যকর। প্রথমে চা বানিয়ে নিন। তারপর ওই চায়ের সঙ্গে সামান্য জল মিশিয়ে মিশ্রণটা ঠান্ডা করে নিন। এবার ওই জলে মিনিট পনেরো পা ডুবিয়ে বসে থাকুন। চা আপনার পায়ের দুর্গন্ধ দূর করে দেবে এবং ছত্রাকজাত সংক্রমণ প্রতিরোধ করবে।

এসেনশিয়াল অয়েল

পায়ের যত্ন নেওয়ার ক্ষেত্রে এসেনশিয়াল অয়েলের জুড়ি মেলা ভার। পায়ের দুর্গন্ধ দূর করতে আপনি ল্যাভেন্ডার অয়েল, টি ট্রি অয়েল, পেপার মিন্ট অয়েল কিংবা লেমন এসেনশিয়াল অয়েল বেছে নিতে পারেন। ফুট ক্রিমের সঙ্গে আপনার পছন্দের যে কোনও এসেনশিয়াল অয়েলের দু’ফোঁটা মিশিয়ে পায়ে মালিশ করুন। এরপর আপনি মোজা পরতে পারেন। দেখবেন এতে শীতে পা ফাটার সমস্যাও দূর হয়ে গিয়েছে।

ভিনিগার

ভিনিগারের সাহায্যে আপনি পায়ের দুর্গন্ধ দূর করতে পারেন। এক বড় জায়গায় গরম জল নিন। এতে কয়েক চামচ ভিনিগার মিশিয়ে দিন। এতে সি-সল্টও দিতে পারেন। এই মিশ্রণে মিনিট কুড়ি পা ডুবিয়ে বসে থাকুন। এতে পায়ের দুর্গন্ধ কেটে যাবে। পাশাপাশি সি-সল্ট আপনার মানসিক চাপ কমিয়ে দেবে।