Rose Water FAQ: তেলতেলে হোক শুকনো, ত্বকের যত্নে গোলাপ জল কতটা জরুরি?

Daily Skin Care: ত্বক তৈলাক্ত হোক বা শুষ্ক, গোলাপ জল সবার স্কিন কেয়ার রুটিনে থাকে। কিন্তু গোলাপ জল ব্যবহার করলে আদতে কী লাভ পাওয়া যায়, জানেন?

Rose Water FAQ: তেলতেলে হোক শুকনো, ত্বকের যত্নে গোলাপ জল কতটা জরুরি?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 21, 2023 | 11:06 AM

যখনই স্কিন কেয়ারের প্রসঙ্গ আসে, গোলাপ জল সবার প্রথমে থাকে। ত্বক তৈলাক্ত হোক বা শুষ্ক, গোলাপ জল সবার স্কিন কেয়ার রুটিনে থাকে। কিন্তু গোলাপ জল ব্যবহার করলে আদতে কী লাভ পাওয়া যায়, জানেন? গোলাপ জল মূলত ত্বকের উপর প্রাকৃতিক টোনার হিসেবে কাজ করে। গোলাপ জলের মধ্যে অ্যাস্ট্রিনজেন্ট উপাদান রয়েছে, যা ত্বকের অম্লীয় ক্ষারের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। কিন্তু এটুকুর মধ্যে সীমাবদ্ধ নেই গোলাপ জলের উপকারিতা।

গরমে ত্বকের উপর জ্বালাভাব, লালচে ভাব বাড়ে। এসব ত্বকের অস্বস্তি থেকে আপনাকে মুক্তি দিতে পারে গোলাপ জল। গোলাপ জলের মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে, যা ত্বকের সমস্যাকে প্রশমিত করতে সাহায্য করে। এমনকী নিয়মিত ত্বকে গোলাপ জল ব্যবহার করলে সংক্রমণের ঝুঁকিও কমে যায়। সান বার্ন, ব্রণ, ফুসকুড়ি ইত্যাদি সমস্যা থেকে রেহাই দেয় গোলাপ জল।

কোন উপায়ে গোলাপ জল ব্যবহার করবেন?

গোলাপ জল টোনার হিসেবে ব্যবহার করতে পারেন। মুখ ধুয়ে নিন। তুলোর বলে গোলাপ জল নিয়ে বুলিয়ে নিন সারা মুখে। এটি গোলাপ জল ব্যবহারের সবচেয়ে সহজ উপায়।

ফেসপ্যাক হিসেবেও ব্যবহার করা যায় গোলাপ জল। মুলতানি মাটি, চন্দন গুঁড়ো, নিম পাতার গুঁড়ো ইত্যাদির সঙ্গে গোলাপ জল মিশিয়ে ত্বকের উপর লাগান। ফেসপ্যাক শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। গোলাপ জলের ফেসপ্যাক ত্বক থেকে সমস্ত ধুলোবালি, ময়লা, অতিরিক্ত তেল অপসারণ করে দেবে।

গোলাপ জল কি রোজ ব্যবহার করা যায়?

গোলাপ জল অত্যন্ত হালকা। আর গোলাপ জল হল সবচেয়ে সুরক্ষিত প্রসাধনী পণ্য যা আপনি প্রতিদিন ব্যবহার করতে পারেন। বরং, মুখে প্রতিদিন গোলাপ জল লাগালে আপনার ত্বকের প্রদাহ, জ্বালাভাব, লালচে ভাব ইত্যাদি কমে যাবে। পাশাপাশি ত্বকের বার্ধক্য আপনার ধারে কাছে ঘেঁষবে না।

সারারাত কি মুখ গোলাপ জল লাগিয়ে রাখা যায়?

গোলাপ জল প্রাকৃতিক উপাদান। তাই গোলাপ জল ব্যবহারে পার্শ্বপ্রতিক্রিয়া লক্ষ্য করা যায় না। তাই রাতে আপনি টোনার হিসেবে গোলাপ জল মুখে ব্যবহার করতে পারেন। মুখে গোলাপ জল লাগিয়ে রেখে ঘুমিয়ে পড়লেও আপনার ত্বকে কোনও ক্ষতি হবে না।

গোলাপ জল কি মুখের দাগছোপ দূর করতে পারে?

গোলাপ জল টোনার হিসেবে ব্যবহার করলে এটি আপনার মুখ থেকে সমস্ত ময়লা, অতিরিক্ত তেল ও মৃত কোষ দূর করে দেয়। গোলাপ জল অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ হয়। তাই এটি ব্যবহার করলে ধীরে ধীরে আপনার মুখের দাগছোপও দূর হয়ে যাবে। হাইপারপিগমেন্টেশনের সমস্যায় ভাল ফলাফল এনে দেয় গোলাপ জল।