Rice Water For Hair: চাল ধোয়া জলে এক মাথা ঘন চুল? চুল ঝরার সমস্যাও হবে উধাও এভাবে!

Hair Care Tips: একেবারে নিখরচার এক সহজ সমাধান লুকিয়ে আছে বাড়ির রান্না ঘরেই! রাইস ওয়াটার বা চাল ধোয়া জল হল এমনই এক সমাধান।

Rice Water For Hair: চাল ধোয়া জলে এক মাথা ঘন চুল? চুল ঝরার সমস্যাও হবে উধাও এভাবে!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2023 | 4:18 PM

প্রতিটি নারীর জীবনে একমাথা চুল হল স্বপ্নের মতো! ঝকঝকে, ঝলমলে একরাশ ঘন চুল নেমে আসবে ঘাড়ে উপর, উড়বে তিরতিরে বাতাসে— এই তো জীবনের সামান্য চাহিদা। মাথার চুল নারী কাছে অলঙ্কারের মতোই। তাই হঠাৎ করলে চুল ঝরতে শুরু করলে প্রতিটি মেয়েই উদ্বেগে ভুগতে থাকে! জানা গিয়েছে তিন ভাগের এক ভাগ মহিলাই জীবনের কোনও না কোনও সময়ে হেয়ার ফল জনিত সমস্যায় ভোগেন। চুল পড়তে শুরু করলেই সকলেই নানাবিধ হেয়ার কেয়ার প্রোডাক্ট ব্যবহার করেন। মাখেন নতুন নতুন শ্যাম্পু। শরণাপন্ন হন রূপবিশেষজ্ঞের। অথচ জানলে অবাক হবেন একেবারে নিখরচার এক সহজ সমাধান লুকিয়ে আছে বাড়ির রান্না ঘরেই! রাইস ওয়াটার বা চাল ধোয়া জল হল এমনই এক সমাধান। প্রশ্ন হল কীভাবে চুল ঝরা প্রতিরোধ করে চাল ধোয়া জল?

চাল ধোয়া জল কেন উপকারী?

আমরা সকলেই জানি চাল হল কার্বোহাইড্রেটের অসাধারণ উৎস। এই কারণেই ওজন ঝরাতে হলে সর্বাগ্রে আমরা ভাত খাওয়া কমাতে থাকি। অথচ এই কার্বোহাইড্রেটই চুলের জন্য আশীর্বাদ রূপে দেখা দেয়!

• চালে থাকে ইনোসিটল। এও এক ধরনের কার্বোহাইড্রেট। ক্ষতিগ্রস্ত চুলের ক্ষতপূরণে সাহায্য করে উপাদানটি। তার সঙ্গে চুলের বৃদ্ধিও ত্বরান্বিত করে।

• চাল ধোয়া জলের পিএইচ লেভেল চুলের মতোই। ফলে চুলে চাল ধোয়া জলের প্রয়োগে চুল ভেঙে যাওয়া রোধ হয়।

• রাইস ওয়াটারে থাকে ভিটামিন বি এবং ই যা চুলের গাত্র স্বাস্থ্যকর রাখে।

• চুলের গোড়া বা স্ক্যাল্পে পৌঁছে গিয়ে প্রদাহ কমায়। মাথা থেকে ড্যানড্রফ কমাতে ও চুল শক্তপোক্ত বানাতে সাহায্য করে চাল ধোয়া জল।

চুলের বৃদ্ধি

চাল ধোয়া জলে থাকে ইনোসিটল, নানাবিধ অ্যামাইনো অ্যাসিড, পুষ্টি উপাদান, খনিজ, অ্যান্টি অক্সিডেন্ট। ফলে বিবিধ ফ্রি র্যা ডিকেলস বা চুলের পক্ষে ক্ষতিকারক উপাদান থেকে যেমন রক্ষা করে তেমনই পরিবেশের নানাধরনের দূষণ থেকেও চুলকে রক্ষা করে উপাদানগুলি। চুল রুক্ষ ও ভঙ্গুর হয়ে যাওয়ার হাত থেকেও মেলে মুক্তি। এছাড়া চুলের গোড়াও শক্ত করে। ফলে চট করে চুল পড়ে যায় না।

কীভাবে বানাবেন রাইস ওয়াটার?

– প্রথমে এক কাপ চাল নিন। সেই চাল এক কাপ জল দিয়ে ধুয়ে নিন। তারপর যোগ করুন আরও দুই কাপ জল।

– ৩০ মিনিট পর চাল ছেঁকে নিন। জল ধরে রাখুন একটি পাত্রে।

– এবার ওই জল দিয়ে ধীরে ধীরে সারা চুল ও চুলের গোড়ায় মাসাজ করুন। ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। এরপর ঠান্ডা জল দিয়ে চুল ধুয়ে নিন।

চাল ধোয়া জলে আর কী কী যোগ করতে পারেন?

আয়ুর্বেদ বিশেষজ্ঞরা বলছেন, চাল ধোয়া জলে আরও কিছু প্রাকৃতিক ভেষজ ব্যবহার করলে বেশি ভালো ফল পাওয়া যাবে।

• চাল ধোয়া জলে মেশাতে পারেন আমলকীর রস। এমনকী আমলকী থেঁতো করেও জলে মেশানো যায়। চুলের জন্য আমলকী এমনিতেই অত্যন্ত উপকারী। কারণ আমলকীতে থাকে ভিটামিন সি এবং প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট।

• মেথি বীজে থাকে প্রচুর পরিমাণে প্রোটিন। চুল মজবুত করতে সাহায্য করে প্রোটিন। মেথি গুঁড়ো করে তা চাল ধোয়া জলে মেশানো যায় নিশ্চিন্তে।

• রোজমেরি তেল মেশালেও পাবেন উপকার। কারণ এই তেল স্ক্যাল্পে রক্তসঞ্চালন বাড়ায়। ফলে চুলের বৃদ্ধি হয় দ্রুত।

সপ্তাহে কতবার চাল ধোয়া জল

  • সপ্তাহে ১ থেকে ২ বার ব্যবহার করাই ভাল।