Men’s Skin Care: পুরুষ হয়েও ভিটামিন সি সিরাম ব্যবহার করুন; চমক পাবেন প্রতিবার

Vitamin C Serum: পুরুষদের ত্বকের গঠন মহিলাদের থেকে আলাদা হয়। পুরুষদের ত্বক মহিলাদের চেয়ে ২০ শতাংশ বেশি পুরু হয়।

Men's Skin Care: পুরুষ হয়েও ভিটামিন সি সিরাম ব্যবহার করুন; চমক পাবেন প্রতিবার
Follow Us:
| Edited By: | Updated on: Aug 24, 2022 | 12:29 PM

শুধু নারীদেরই যে ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন, তা নয়। একইভাবে, পুরুষদেরও ত্বকের খেয়াল দরকার। আসলে, মহিলারা যেভাবে নিজেদের ত্বকের খেয়াল রাখেন, সেই একইভাবে পুরুষরা নিজেদের ত্বকের যত্ন নেন না। বিশেষত বয়স ৩০ পেরোলে মহিলারা যেভাবে ত্বকের বার্ধক্য প্রতিরোধ করতে চান, পুরুষরা তা করেন না। কিন্তু পুরুষদের জন্য তাঁদের ত্বকের যত্ন নেওয়া সমান গুরুত্বপূর্ণ। সাধারণ ফেসওয়াশ ও ময়েশ্চারাইজারের মাধ্যমে তো ত্বকের খেয়াল রাখবেনই, পাশাপাশি পুরুষেরাও ব্যবহার করতে পারেন ভিটামিন সি।

পুরুষদের ত্বকের গঠন মহিলাদের থেকে আলাদা হয়। পুরুষদের ত্বক মহিলাদের চেয়ে ২০ শতাংশ বেশি পুরু হয়। কিন্তু পুরুষদের ত্বক যে দূষণের কাছাকাছি আসে। যে কারণে পুরুষদের ত্বকের যত্ন নেওয়া আরও জরুরি। এই ক্ষেত্রে আপনি যদি ভিটামিন সি ব্যবহার করেন, তাহলে উপকার পাবেন।

ত্বকের ধরন বা গঠন যেমন-ই হোক না কেন, নারী-পুরুষ নির্বিশেষে সানস্ক্রিন ব্যবহার করা আবশ্যক। সূর্যের ক্ষতিকারক রশ্মির হাত থেকে ত্বককে রক্ষা করতে প্রতিদিন সানস্ক্রিন ব্যবহার করা উচিত। কিন্তু যেহেতু বেশিরভাগ পুরুষদের ত্বক তৈলাক্ত হয় তা অনেকেই সানস্ক্রিন এড়িয়ে যান। অনেকেই সানস্ক্রিন ব্যবহারের ত্বক ঘেমে যাওয়ার সমস্যায় পড়েন। এই ক্ষেত্রে কাজে আসতে পারে ভিটামিন সি। সানস্ক্রিনের সঙ্গে ভিটামিন সি সিরাম মিশিয়ে ব্যবহার করলে আপনার ঘামের সমস্যা দেখা দেবে না।

যদি নিয়মিত ভিটামিন সি সিরাম ব্যবহার করেন তাহলে আরও লাভ পাবেন। পুরুষদের ত্বকে সহজেই দাগছোপের সমস্যা লক্ষ্য করা যায়। আপনি যদি নিয়মিত ভিটামিন সি ব্যবহার করেন তাহলে এই দাগছোপের সমস্যা দূর হয়ে যাবে। পাশাপাশি ভিটামিন সি সিরাম বলিরেখা, সূক্ষ্ম রেখা, অসম ত্বকের সমস্যা নিমেষে দূর করে দেয়। আসলে এই ভিটামিন সি সিরাম কোলাজেন নামক প্রোটিন গঠনে সাহায্য করে যা ত্বকের বার্ধক্য প্রতিরোধ করে এবং সুন্দর ত্বক গঠনে সাহায্য করে।

ত্বক যেমনই হোক ত্বককে হাইড্রেট করা খুব জরুরি। পুরুষদের ক্ষেত্রেও এই বিষয়টি ব্যতিক্রম নয়। ভিটামিন সি সিরাম এমন কিছু ছোট অণু দিয়ে গঠিত যা ত্বকের ভিতরে প্রবেশ করে ত্বককে হাইড্রেটেড রাখে। আপনি যদি সাধারণ ক্রিম না-ও ব্যবহার করেন, তাতেও এই সিরাম আপনার ত্বককে হাইড্রেটেড এবং ময়শ্চারাইজড রাখবে। তাই পুরুষ বলে ভিটামিন সি সিরাম ব্যবহার করতে পারবেন না—এই ধারণাটা ভেঙে ফেলুন।Here’s Why is Vitamin C important for men’s skincare routine