Nail Care: প্রতিবার ম্যানিকিওর করতে গিয়ে খসে মোটা অঙ্ক? এই ঘরোয়া উপাদানেই সারুন…

Honey: আমরা আপনাকে এমন একটি ঘরোয়া টোটকার ব্যবহার জানাব, যা সত্যিই কার্যকরী। তা হল, নখের ওপর মধুর ব্যবহার। বহু যুগ ধরে এই পদ্ধতি ব্যবহার হয়ে আসছে।

Nail Care: প্রতিবার ম্যানিকিওর করতে গিয়ে খসে মোটা অঙ্ক? এই ঘরোয়া উপাদানেই সারুন...
TV9 Bangla Digital

| Edited By: megha

May 31, 2022 | 1:03 PM

রোজকার জীবনে আমরা সকলে যেভাবে মুখ ও চুলের যত্ন নিন সেভাবে আমাদের নখের খেয়াল রাখি না। আবার এমনও কেউ কেউ রয়েছেন যাঁরা নিয়মিত পার্লারে গিয়ে নখের যত্ন নেন। নির্দিষ্ট সময় অন্তর অন্তর ম্যানিকিওর করান। এতে বেশ টাকাও খরচ হয়। আসলে যাঁরা স্টাইলে বিষয়ে খুঁতখুঁতে তাঁরা নখ নিয়ে বেশ সচেতন। এই কারণে অনেক সময় পকেটে বাঁচাতে তাঁরা ঘরোয়া প্রতিকারেরও (Home Remedies) সাহায্য নিয়ে থাকেন। যেমন কেউ কেউ অলিভ অয়েল কিংবা নারকেল তেল মালিশ করেন নখের ওপর। আবার কেউ কেউ কমলালেবুর রস প্রয়োগ করেন নখের ওপর। এতে নখ সত্যিই ভাল থাকে কি না এই প্রসঙ্গে আমরা পড়ে যাব। কিন্তু এর আগে আমরা আপনাকে এমন একটি ঘরোয়া টোটকার ব্যবহার জানাব, যা সত্যিই কার্যকরী। তা হল, নখের ওপর মধুর ব্যবহার। বহু যুগ ধরে এই পদ্ধতি ব্যবহার হয়ে আসছে। এর এতে পকেটেও টান পড়বে না আপনার।

নিয়মিত নখে মধু লাগালে বেশ কয়েকটি উপকার পেতে পারবেন আপনি। সবার হাতের নখ একই রকম হয় না। ত্বকের নানা সমস্যা থাকে। অনেকেরই নখের চারপাশের চামড়া দ্রুত শুষ্ক হয়ে যায়। এতে নখে ব্যাকটেরিয়া বা ছত্রাক সংক্রমণের সম্ভাবনা থাকে। এতে নখ দ্রুত ভেঙেও যায়। আবার অনেকের নখ কালো হয়ে যায় কিংবা নখের ওপর হলদেটে দাগ দেখা যায়। এই সব সমস্যার প্রথম থেকে যত্ন নেওয়া জরুরি। এই ক্ষেত্রে আপনাকে সাহায্য করতে মধু। নিয়মিত নখের ওপর মধু ব্যবহার করলে নখের চারপাশের চামড়া তুলনামূলকভাবে নরম থাকে। এতে সহজে সংক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে।

অনেক ক্ষেত্রে দেখা যায়, হাতের নখের চারপাশের চামড়া উঠে গিয়ে জ্বালা-জ্বালা করে কিংবা ব্যথা হয়। আর পায়ের নখের ক্ষেত্রে ধুলো, বালির জন্য সংক্রমণের ঝুঁকি বেশি থাকে। কিন্তু মধুর ব্যবহারে আপনি এই সব সমস্যার সম্মুখীন হবে না। এই প্রাকৃতিক উপাদানটি আপনার নখকে ভাল রাখবে।

এই খবরটিও পড়ুন

কিন্তু নখকে ভাল রাখতে সরাসরি মধু লাগাবেন না নখের ওপর। যদিও সরাসরি মধু লাগালে নখের কোনও ক্ষতি হবে না। কিন্তু আরও ভাল ফল পেতে দু’চা চামচ মধুর সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি দিয়ে নখের ওপর এবং নখের চারপাশে মালিশ করুন। অন্তত ১৫-২০ মিনিট ধরে আপনাকে এই ভাবে নখের পরিচর্চা করতে হবে। তারপর ঠান্ডা জল দিয়ে নখ ধুয়ে ফেলুন। নিয়মিত এই পদ্ধতি ব্যবহার করলে কিছু দিনের মধ্যেই আপনি সুফল পেয়ে যাবেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla