Skincare Tips: পার্টির পর হ্যাংওভারে ত্বকের করুণ অবস্থা! ত্বকের যত্ন নিতে রইল জরুরি টিপস

মুখ ফোলা, নিস্তেজ ত্বক, চোখের উপরিভাগ ফুলে যাওয়ার মতো অদ্ভূত হ্যাংওভারের মধ্যে থাকা হয়। ককটেলের ফোয়ারার পরে তার প্রভাব দেখা যায় চোখে-মুখে।

Skincare Tips: পার্টির পর হ্যাংওভারে ত্বকের করুণ অবস্থা! ত্বকের যত্ন নিতে রইল জরুরি টিপস
Follow Us:
| Edited By: | Updated on: Dec 18, 2021 | 1:24 AM

বড়দিন বা বন্ধুর পার্টিই গোক, মজা-আনন্দে মাতোয়ারা হতে একটুখানি দরকার কোনও ছুতো। আড্ডা, খাওয়া-দাওয়ার আর মস্তি করার পর, পরের দিন শুধু মাথাব্যাথাই নয়, যেটা বেশি করে প্রকাশ পায় তা হল মুখে। মুখ ফোলা, নিস্তেজ ত্বক, চোখের উপরিভাগ ফুলে যাওয়ার মতো অদ্ভূত হ্যাংওভারের মধ্যে থাকা হয়। ককটেলের ফোয়ারার পরে তার প্রভাব দেখা যায় চোখে-মুখে। কিন্তু হ্য়াংওভারে ছাপ প্রকাশ যাতে না পাওয়া যায় তার জন্য কিছু জিনিস আপনাকে করতেই হবে।

হ্যাংওভারের চেহারা এড়াতে ত্বকের কী কী যত্ন নিতে হবে তা একনজরে দেখে নিন…

হাইড্রেটেড থাকুন- অ্যালকোহলের সবচেয়ে বড় কাজ হল, দ্রুত ত্বক-সহ পুরো শরীরকে ডিহাইড্রেট করে দেওয়া। শরীরের সঙ্গে ত্বকেরও যখন ডিহাইড্রেটেড দেখা যায়, পরের দিন সকালে তার মারাত্মক প্রভাব ত্বকের উপর পড়ে। এমন পরিস্থিতি এড়াতে তাড়াতাড়ি হায়ালুরোনিক অ্যাসিড সহ একটি শিটমাস্ক ব্যবহার করুন।

অ্যান্টি-অক্সিডেন্টযুক্ত খাবার খাওয়া শুরু করুন- অ্যালকোহলের কারণে চোখ- মুখ ফুলে যায়। তাই ককটেল পান করার আগে ও পরে অ্যালকোহলের প্রভাব এড়াতে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খেতে পারেন। ব্লুবেরি, স্ট্রবেরির মতো তাজা ফল, পালং শাক ও অ্যাভোকাডোর মত শাকসবজি খেতে পারেন।

চিনি-যুক্ত পানীয় এড়িয়ে চলুন- অতিরিক্ত চিনিযুক্ত পানীয় প্রদাহ এবং ব্রণ হতে পারে। ব্রণের বিস্তার রোধ করতে চিনিযুক্ত ককটেল এবং মিশ্র পানীয় এড়িয়ে চলুন। এই রাসায়নিকগুলি আপনাকে আরও বেশি ক্ষুধার্ত করে তুলতে পারে।

মুখ পরিস্কার করা- রাতে বাড়ি ফিরে মেকআপ তুলে ফেলা উচিত। শুধু মেকআপ রিমুভার বা তোয়ালে দিয়ে ত্বকের উপর থেকে মেকআপ তুলে ফেলা ভাল।

মুখে বরফ ঘষুন- অনেকের অ্যালকোহল বা মদ পান করলে ত্বকের উপর র‍্যাসেস বের হয়। কয়েক মিনিটের জন্য লাল ত্বকের জ্বালা দূর করতে বরফ ব্যবহার করতে পারেন। তাতে ত্বকের জ্বালাভাব কমতে শুরু করে। দীর্ঘদিন ধরে মদ্যপান করলে ত্বককে নিজের হাতে ধ্বংস করছেন বলা যেতে পারে।

হাইড্রেটিং স্প্রে ব্যবহার করুন-একটি হাইড্রেটিং স্প্রে দিয়ে আপনার মুখের আর্দ্রতা ফিরিয়ে আনতে পারেন। এই জাতীয় স্প্রেগুলি সাধারণত সাইট্রাস ফল এবং ম্যাগনেসিয়ামের মতো ত্বক-উজ্জ্বলকারী পুষ্টি দিয়ে প্যাক করা হয়। জিঙ্ক ত্বককে আরও সুন্দর করে তুলতে সাহায্য করে।

ভাল মানের ঘুম দরকার- ঘুম হতে পারে প্রকৃতির নিরাময়-সমস্ত। একটি রাতের মদ্যপান মানে আপনার শরীর প্রয়োজনীয় ঘুম পায় না। অ্যালকোহলের ফলে সার্কাডিয়ান ছন্দের সঙ্গে তালগোল পাকিয়ে ফেলতে পারে, তাই আপনি মাঝরাতে ঘুম থেকে উঠতে পারেন।

আরও পড়ুন:  Christmas Beauty Tips: ডিসেম্বর মানেই পার্টি মুড! ক্রিসমাসে ত্বককে গ্লোয়িং করতে রইল কিছু জরুরি বিউটি টিপস