Skin Care Tips: শরতের আবহে ত্বক শুষ্ক হয়ে যাচ্ছে? মেনে চলুন কয়েকটি নিয়ম

Dry Skin: রোদের তেজ না থাকলেও ত্বক ধীরে ধীরে আর্দ্রতা হারাতে শুরু করেছে। অক্টোবর শেষ হওয়ার আগেই ত্বকে শুষ্কভাব দেখা যাচ্ছে।

Skin Care Tips: শরতের আবহে ত্বক শুষ্ক হয়ে যাচ্ছে? মেনে চলুন কয়েকটি নিয়ম
Follow Us:
| Edited By: | Updated on: Oct 16, 2022 | 3:47 PM

উৎসবের মরশুম এখনও শেষ হয়নি। সাধারণত কালীপুজোর পর থেকেই ধীরে-ধীরে আবহাওয়া পরিবর্তন হতে শুরু করে। সাধারণত অক্টোবরের শেষে কিংবা নভেম্বরের শুরু থেকেই বঙ্গে শীতের আভাস পাওয়া যায়। কিন্তু কালীপুজোও এক সপ্তাহের বেশি সময় বাকি। আর অক্টোবর শেষ হতে এখন ঢের দেরি। কিন্তু এখন থেকে ত্বকে শুষ্কভাব (Dryness) দেখা যাচ্ছে। রোদের তেজ না থাকলেও ত্বক ধীরে ধীরে আর্দ্রতা (Moisture) হারাতে শুরু করেছে। আপনি হয়তো সেই অর্থে খেয়াল করছেন না, কিন্তু আপনার ত্বক (Skin Care) ফ্যাকাসে হতে শুরু করেছে। তাই এই সময় থেকে ত্বকের যত্ন নেওয়া জরুরি। বিশেষত আপনি যদি এখন থেকে ত্বকের যত্ন নেন তাহলে শীত এলেও আপনার ত্বক নিয়ে কোনও সমস্যা থাকবে না।

ত্বকের আর্দ্রতা বজায় রাখতে এখন থেকেই ময়েশ্চারাইজার ব্যবহার করা অনেকেই শুরু করেছেন। ময়েশ্চারাইজার ব্যবহারের পাশাপাশি ত্বকের যত্নে আপনাকে আরও বেশ কয়েকটি বিষয় মেনে চলতে হবে। অনেক সময় ত্বকের উপর মৃত কোষ জমার কারণ ত্বক নিস্তেজ হয়ে পড়ে। এক্ষেত্রে এক্সফোলিয়েশন আপনাকে সাহায্য করতে পারে। কিন্তু এর জন্য ভুলেও বাজারের চলতি সাবান বা স্ক্রাবার ব্যবহার করবেন না। এই ধরনের পণ্যে ক্ষার থাকে যা ত্বককে আরও রুক্ষ করে তুলতে পারে। এর চাইতে চিনি, লেবুর রস, মধু, কফি ইত্যাদি প্রাকৃতিক পণ্য দিয়ে ত্বক এক্সফোলিয়েট করুন।

এক্সফোলিয়েশন ত্বকের মৃত কোষকে দূর করে দেয়। এতে ত্বক মসৃণ ও কোমল দেখায়। পাশাপাশি এই পদ্ধতি ব্যবহার করে আপনি ত্বকের ছিদ্রে জমে থাকা ময়লা ও তেল দূর করতে পারেন। ত্বক এক্সফোলিয়েট করার পর অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করুন। বডি লোশন কিংবা বডি অয়েল ব্যবহার করতে পারেন।

ত্বকের যত্নে এখন থেকেই গরম জল ব্যবহারের প্রয়োজন নেই। মুখ ধোয়ার জন্য কিংবা স্নানের জন্য ঠান্ডা জলই ব্যবহার করতে পারেন। বেলা ১১টা থেকে বিকেল ৩টের মধ্যে উত্তাপ বেশি থাকে। এই সময় ত্বকে ট্যান পড়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। তাই অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। পাশাপাশি সুতির পোশাক পরুন। এতে ত্বকের উপর সূর্যের ক্ষতিকারক রশ্মির প্রভাব কিছুটা হলেও এড়ানো যাবে।

ত্বককে ভাল রাখতে গেলে ডায়েটের উপর নজর দিতেই হবে। শরতের আবহে যেহেতু আপনার ত্বক শুষ্ক হয়ে উঠছে তাই প্রচুর পরিমাণে জল পান করুন। দিনে অন্তত ৭-৮ লিটার জল পান করতে হবে। প্রয়োজনে ডাবের জল, ফলের রসও পান করতে পারেন। পাশাপাশি স্বাস্থ্যকর খাবার খান। রাস্তার খাবার, জাঙ্ক খাবার, অতিরিক্ত ভাজাভুজি এড়িয়ে চলুন।