Dark Underarms: বগলের বিশ্রী কালো ছোপে লজ্জিত? এই ৬ টোটকা জানলে স্লিভলেস পরবেন সাহসের সঙ্গে

Natural Remedies: আন্ডারআর্মস বিভিন্ন কালো হয়ে যায়। এটা নিয়ে লজ্জিত হওয়ার কোনও কারণ নেই। বরং সঠিক উপায়ে আন্ডারআর্মস কালো ছোপ দূর করা জরুরি।

Dark Underarms: বগলের বিশ্রী কালো ছোপে লজ্জিত? এই ৬ টোটকা জানলে স্লিভলেস পরবেন সাহসের সঙ্গে
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2023 | 11:31 AM

আন্ডারআর্মস বিভিন্ন কালো হয়ে যায়। মূলত বারবার ওয়াক্সিং বা শেভিং করার কারণে চামড়ার উপর ছোপ পড়তে শুরু করে। ওয়াক্সিং বা শেভিং আন্ডারআর্মসের অবাঞ্ছিত লোম দূর তো করে দেয়, কিন্তু কালো ছোপ ছেড়ে যায়। মূলত চামড়ার উপর বারবার ওয়াক্সিং বা শেভিং করার কারণে ওই অংশের মেলোনিনের মাত্রা বেড়ে যায়। ত্বকের যে অংশের মেলোনিনের মাত্রা বেড়ে যাবে, সেখানেই এমন দাগছোপ তৈরি হবে। একে হাইপারপিগমেনটেশনও বলে। আবার অনেক সময় ঘন ঘন ডিওডোরেন্ট ব্যবহারের কারণে আন্ডারআর্মস কালো হয়ে যায়। গ্রীষ্মকাল দোরগোড়ায়। তার আগে থেকেই ঘাম হচ্ছে। এই ঘামের জমে এবং সঠিকভাবে আন্ডারআর্মস পরিষ্কার না করার কারণেও কালো ছোপ তৈরি হয়। আবার অনেক ক্ষেত্রে অতিরিক্ত ওজন আন্ডারআর্মসকে কালো করে তোলে। কিন্তু এটা নিয়ে লজ্জিত হওয়ার কোনও কারণ নেই। বরং সঠিক উপায়ে আন্ডারআর্মস কালো ছোপ দূর করা জরুরি।

অনেক ক্ষেত্রে কোনও শারীরিক অবস্থার জন্যও আন্ডারআর্মস কালো হয়ে যায়। সেক্ষেত্রে আপনি চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন। কিন্তু ওয়াক্সিং বা শেভিং, কিংবা ডিওডোরেন্টের ব্যবহার অথবা অপরিচ্ছন্নতা কারণে যদি আন্ডারআর্মসে কালো ছোপ পড়ে, তাহলে আপনি ঘরোয়া প্রতিকারের সাহায্য নিতে পারেন। হেঁশেলে কয়েকটি উপাদানের সাহায্য নিলেই আবার আপনি ছোপ মুক্ত আন্ডারআর্মস পেয়ে যাবেন।

লেবুর রস- তাজা পাতিলেবুর রস নিন এবং আন্ডারআর্মসে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। লেবুর রসের মধ্যে প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট রয়েছে, যা ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে।

বেকিং সোডা- এক চামচ বেকিং সোডা নিন। সামান্য জল মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন। এবার বেকিং সোডার ওই পেস্ট আন্ডারআর্মসে লাগিয়ে রাখুন ১০-১৫ মিনিট। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। বেকিং সোডা ত্বককে এক্সফোলিয়েট করতে সাহায্য করে এবং মরা চামড়া দূর করে। এর ফলে ধীরে ধীরে আন্ডারআর্মসের কালো ছোপ কমতে থাকে।

নারকেল তেল- আন্ডারআর্মসে কয়েক ফোঁটা নারকেল তেল নিয়ে কয়েক মিনিট ভাল করে মালিশ করতে থাকুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। নারকেল তেলের মধ্যে ভিটামিন ই রয়েছে, যা আন্ডারআর্মসের কালো ছোপ দূর করতে দারুণ সহায়ক।

শসা- গোল করে এক টুকরো শসা কেটে নিন। ওই শসা আন্ডারআর্মসে ভাল করে মালিশ করুন। কয়েক মিনিট মালিশ করার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। লেবুর রসের মতোই শসার মধ্যেও প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট রয়েছে, যা আন্ডারআর্মসকে উজ্জ্বল করে তুলবে।

আলু- আলুও যে রূপচর্চার অংশ হতে পারে, তা খুব কম মানুষই জানেন। এক টুকরো কাঁচা আলু কেটে নিয়ে আন্ডারআর্মসে ঘষে নিন। আলুর মধ্যে এমন এক এনজাইম রয়েছে, যা ত্বক উজ্জ্বল করতে সহায়ক। সুতরাং, আলু ব্যবহার করে আপনি আন্ডারআর্মসে কালো ছোপও দূর করতে পারবেন।

হলুদ- হলুদ গুঁড়োতে গোলাপ জল মিশিয়ে সরাসরি আন্ডারআর্মসের উপর প্রয়োগ করুন। ১০-১৫ মিনিটা রাখার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। হলুদের মধ্যে কারকিউমিন রয়েছে, যা ত্বককে উজ্জ্বল করে তোলে। তাছাড়া এগুলো প্রাকৃতিক উপাদান। এগুলো ব্যবহার কোনও রকম পার্শ্বপ্রতিক্রিয়া পড়ে না।