Home Made Body Scrub: হাতে পায়ে ট্য়ান পড়েছে? দূর করুন ঘরোয়া স্ক্রাবের গুণে, রইল উপায়

Body Scrub: স্ক্রাবিং করলে ত্বক খুব মসৃণ হয় যার ফলে ত্বক উজ্জ্বল দেখায়। স্ক্রাবিং-এর ফলে ত্বক থেকে ময়লা,তেল,ঘাম দূর হয়। এবং ত্বক হাইড্রেটেড থাকে। ফলে আলাদাই উজ্জ্বলতা আসে ত্বকে।

Home Made Body Scrub: হাতে পায়ে  ট্য়ান পড়েছে? দূর করুন ঘরোয়া স্ক্রাবের গুণে, রইল উপায়
হাতে পায়ে ট্য়ান পড়েছে? দূর করুন ঘরোয়া স্ক্রাবের গুণে, রইল উপায়
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2023 | 1:25 PM

মুখের সৌন্দর্য ধরে রাখার পাশাপাশি শরীরের ত্বকের যত্নও (Skin Care) প্রয়োজন। এই জন্য সপ্তাহে একবার থেকে দু’বার বডি স্ক্রাব করতে হবে। বাজার থেকে দামি স্ক্রাব (Body Scrub) কিনে আনতে হবে এমনটা নয়, ঘরে বসেও সহজেই তৈরি করতে পারেন বডি স্ক্রাব। এতে খরচও কম হবে আর বাড়িতে বানানো স্ক্রাব অন্যান্য বাজার চলতি স্ক্রাবের থেকে বেশি কার্যকরী। জানুন এর উপকারিতা ও কীভাবে তৈরি করবেন।

বডি স্ক্রাবের উপকারিতা:

ত্বক এক্সফলিয়েট: ত্বক এক্সফোলিয়েট করলে ত্বক সংক্রান্ত অনেক সমস্যা দূর হয়। স্ক্রাবিং ত্বক ফর্সা করার সবচেয়ে কার্যকরী উপায়। স্ক্রাবিং ত্বকের ব্ল্যাকহেডস এবং দাগ দূর করে এবং ত্বকের ছিদ্রে জমে থাকা ময়লা পরিষ্কার করে। যার কারণে ত্বক খুব মসৃণ এবং উজ্জ্বল দেখায়।

মৃত চামড়া থেকে বিদায় : আমাদের ত্বকের উপরের স্তরে মৃত কোষ জমে। বডি স্ক্রাবিং ত্বকের মৃত কোষ দূর করে এবং এতে ত্বক পরিষ্কারও হয়।

উজ্জ্বল ত্বক পান: স্ক্রাবিং করলে ত্বক খুব মসৃণ হয় যার ফলে ত্বক উজ্জ্বল দেখায়। স্ক্রাবিং-এর ফলে ত্বক থেকে ময়লা,তেল,ঘাম দূর হয়। এবং ত্বক হাইড্রেটেড থাকে। ফলে আলাদাই উজ্জ্বলতা আসে ত্বকে।

লোম থেকে মুক্তি: বডি স্ক্রাব করলে অতিরিক্ত চুল গজানোর সমস্যা এবং ত্বকের অন্দরে চুল গজানোর সমস্যাও দূর হয়। এটি চুলের ফলিকলগুলিকে পরিষ্কার করে,যা ইনগ্রাউন চুলের সমস্যা কমায়।

শুষ্কতা দূরে করে: গরমে প্রায়শই ত্বক খুব শুষ্ক ও প্রাণহীন হয়ে পড়ে। প্রতি সপ্তাহে বডি স্ক্রাব করলে শুষ্ক ত্বক ময়েশ্চারাইজড থাকে এবং শুকিয়ে যায় না।

রক্ত ​​সঞ্চালনেও সহায়ক: স্ক্রাবিংয়ের সময় ম্যাসাজ করলে ত্বকে রক্ত ​​চলাচল ভালো হয়। স্ক্রাবিং করতে গেলে প্রথমে গরম জল দিয়ে স্নান করে নিন। এতে ত্বকের ছিদ্র খুলে যায়, যার কারণে স্ক্রাবিংয়ের সময় সমস্ত ময়লা উঠে যায়।

কফি স্ক্রাব: কফিতে ক্যাফেইন থাকে। যা ত্বকের জন্য খুব উপকারি একটা উপাদান। একটি বাটিতে কফি নিন, তাতে মধু মেশান। চাইলে কয়েক ফোঁটা অলিভ অয়েলও মেশাতে পারেন। এবার তা পুরো শরীরে ভাল করে ঘষে ঘষে লাগিয়ে ২০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ফলাফল নিজের চোখেই দেখুন।

বেসন-দই স্ক্রাব: যুগ-যুগ ধরে রূপচর্চায় বেসন ব্যবহার করা হয়। বেসন ত্বক পরিষ্কার করতে সাহায্য করে। বেসনের সঙ্গে দই মেশান। এবং যোগ করুন কয়েক ফোঁটা লেবুর রস। ব্যস তৈরি স্ক্রাব। এবার পুরো শরীরে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।