Hair Spray: শ্যাম্পু, কন্ডিশনারে কাজ হচ্ছে না? ঝলমলে চুলের জন্য বানিয়ে নিন হেয়ার স্প্রে

Hair Care Tips: প্রাকৃতিক উপাদান দিয়ে হেয়ার স্প্রে তৈরি করলে ঝলমলে চুল পাওয়া যায়। বাড়িতে কীভাবে হেয়ার স্প্রে তৈরি করবেন, দেখে নিন...

Hair Spray: শ্যাম্পু, কন্ডিশনারে কাজ হচ্ছে না? ঝলমলে চুলের জন্য বানিয়ে নিন হেয়ার স্প্রে
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2022 | 6:47 AM

শীত মানেই স্নানে অনীহা। কিংবা অতিরিক্ত পরিমাণে গরম জলের ব্যবহার। এই দুটো জিনিসই চুলের জন্য ক্ষতিকর। চুলের যত্ন নিতে গেলে এই শীতেও আপনাকে ঠান্ডা জল দিয়ে শ্যাম্পু করতে হবে। কিন্তু সপ্তাহে দু’বার শ্যাম্পু এবং কন্ডিশনার চুলের জন্য যথেষ্ট নয়। এমনকী সপ্তাহে একদিন হট অয়েল ম্যাসাজ এবং হেয়ার মাস্কেও বিশেষ উপকার পাওয়া যায় না। তার কারণ শুষ্ক আবহাওয়া ও দূষণ। শুষ্ক আবহাওয়া এবং দূষণ ঝলমল চুলের স্বপ্ন ভেঙে দেয়। এই মরশুমে চুল সবচেয়ে বেশি রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। ফলে চুল নিস্তেজ দেখায়।

শীতে চুলের যত্ন নিতে গেলে আপনাকে প্রাথমিক কিছু বিষয় মেনে চলতে হয়। যেমন একদিন অন্তর শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করা। হট অয়েল ম্যাসাজ করা। হেয়ার মাস্ক ব্যবহার করা। পাশাপাশি ঈষদুষ্ণ গরম জলে চুল ধুয়ে নেওয়া। এতে চুলের আর্দ্রভাব বজায় থাকে। এর সঙ্গে চুলকে বাউন্সি এবং ঘন করে তোলার জন্য হেয়ার স্প্রে ব্যবহার করা জরুরি। এতে চুল অনেক বেশি মোলায়েম এবং মজবুত হয়। এছাড়া খুশকি, ফ্রিজি হেয়ারের সমস্যা থাকলে সেটাও দূর হয়ে যায়।

বাজার চলতি হেয়ার স্প্রে এড়িয়ে চলা উচিত। হেয়ার স্টাইল করার ক্ষেত্রে ওই সব হেয়ার স্প্রে ব্যবহার করা হয়। কিন্তু রোজ চুলের যত্ন নেওয়ার ক্ষেত্রে বাড়িতেই হেয়ার স্প্রে বানিয়ে নেওয়া উচিত। প্রাকৃতিক উপাদান দিয়ে হেয়ার স্প্রে তৈরি করলে স্বাস্থ্যবান চুল পাওয়া যায়। বাড়িতে কীভাবে হেয়ার স্প্রে তৈরি করবেন, দেখে নিন…

গোলাপ জলের হেয়ার স্প্রে

এক কাপ গোলাপ জল নিন। এতে পাঁচ ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণটি একটি স্প্রে বোতলে ভরে রেখে দিন। রাতে ঘুমোতে যাওয়ার আগে এটি সারা চুলে স্প্রে করে নিন। এই হেয়ার স্প্রে চুলের জট ছাড়িয়ে দেবে এবং খুশকির সমস্যা দূর করে দেবে। যেহেতু এতে ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল রয়েছে, তাই এটি ঘুমকেও প্রচোরিত করে। এই হেয়ার স্প্রে চুলের রুক্ষতা দূর করে দেয়। চুলের বৃদ্ধি ঘটাতেও সাহায্য করে গোলাপ জলের এই হেয়ার স্প্রে।

মেথির হেয়ার স্প্রে

চুলের যত্নে মেথির জুড়ি মেলা ভার। মেথি দানার মধ্যে ভিটামিন এ, কে এবং সি রয়েছে। এটি চুলের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে এবং চুলকে মজবুত করে তোলে। এই হেয়ার স্প্রে তৈরি করার জন্য ২ চামচ মেথি দানা সারারাত জলে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে ওই জল ছেঁকে নিয়ে চুলে স্প্রে করুন। ২০ মিনিট চুলে রাখুন এবং তারপর চুল ধুয়ে ফেলুন। এই হেয়ার স্প্রে আপনি প্রতি সপ্তাহে একবার করে ব্যবহার করলেও উপকার পাবেন।