Hair Oil: বাজার থেকে কেনা নয় নিজের চুলের জন্য স্পেশ্যাল তেল বানিয়ে নিন বাড়িতেই 

Hair Care Tips: মাথায় অ্যালার্জি, চুলকানির হাত থেকে রক্ষা পেতে বানিয়ে নিন তুলসির এই বিশেষ তেল

Hair Oil: বাজার থেকে কেনা নয় নিজের চুলের জন্য স্পেশ্যাল তেল বানিয়ে নিন বাড়িতেই 
নিজের তেল নিজেই বানিয়ে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2023 | 7:45 PM

যতই নিত্যনতুন চুলের ট্রিটমেন্ট আসুক না কেন চুলে তেল ছাড়া মোটেই তা তাজা থাকে না। কথায় বলে, জলে চুন তাজা আর তেলে চুল তাজা। চুলে নিয়মিত ভাবে তেল লাগালে তবেই চুল পুষ্টি পায়। সেই সঙ্গে গোড়া থেকে মজবুতও থাকে। আর চুলে তেল না দিলে মোটেই চুলের চকচকে ভাব বজায় থাকে না। চুল নিয়ে সকলেই অভিযোগ করেন তবে সকলের সমস্যা সমান নয়। কেউ ভুগছেন চুল পড়ে যাওয়ার সমস্যায়, কারোর থাকছে খুশকির সমস্যা, আবার কারোর চুল একদম তেলতেলে। এবার বাজারে যে তেল পাওয়া যায় তাতে বলা হয় সব রকমের সমস্যার সমাধান হয়ে যাবে। তবে আদতে তা হয় না। কারণ যাদের চুলে তেলতেলে ভাব বেশি তাদের যেমন হালকা তেল লাগে তেমনই যাদের চুল শুষ্ক প্রকৃতির তাদের জন্য ভারী তেলের প্রয়োজন আছে। আর তাই চুলের প্রয়োজন মত তেল বানিয়ে নিন বাড়িতেই।

যদি চুল পাতলা হয়ে যায়, সব চুল ঝরে যায় তাহলে চুলের জন্য সবথেকে ভাল হল জবা ফুল। জবা ফুল আর জবা পাতা ভাল করে থেঁতো করে নিতে হবে। এবার নারকেল তেলের মধ্যে মিশিয়ে তা ভাল করে ফুটিয়ে নিতে হবে। ফুটে এলে তেল ছাঁকনি দিয়ে ছেঁকে নিয়ে বোতলে করে রেখে দিন। সপ্তাহে তিনদিন রাতে ভাল করে গোড়ায় লাগিয়ে মালিশ করে নিন। চুল পড়া কমবে।

অনেকদিন ধরে খুসকি ভোগাচ্ছে? কমলালেবু আর পাতিলেবুর খোসা রোদে খটখটে করে শুকিয়ে গুঁড়ো করে নিন। তারপর ১০০ মিলি নারকেল বা অলিভ অয়েল গরম করে তাতে এক টেবিলচামচ লেবুর খোসার গুঁড়ো দিন। তেল ফুটে গেলে নামিয়ে ছাঁকনিতে ছেঁকে নিয়ে ব্যবহার করতে হবে।

আমলকিও চুলের জন্য খুব ভাল।  আমলকি পাউডার বাজারে কিনতে পাওয়া যায়। যদি তা না পান তাহলে ১৫-২০ টা আমলকি ভাল করে ধুয়ে নিয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। এবার তা রোদে ফেলে ভাল করে শুকিয়ে গুঁড়ো করে নিন। আমলকি পাউডার, নারকেল তেল, মেথি, কালোজিরে আর কারিপাতা দিয়ে ভাল করে ফুটিয়ে নিতে হবে। ফুটিয়ে নেওয়ার পর সেই তেল ঠান্ডা করে কন্টেনারে ভরে রাখুন। সপ্তাহে দুদিন করে এই তেল ব্যবহার করলে চুল পড়া কমবে।

মাথায় অ্যালার্জি, চুলকানির হাত থেকে রক্ষা পেতে বানিয়ে নিন তুলসির এই বিশেষ তেল। তুলসি পাতা জলে ধুয়ে ভাল করে বেটে নিতে হবে। এবার নারকেল তেলের মধ্যে তুলসি পাতা ফেলে ফুটিয়ে নিন। চাইলে মেথিও দিতে পারেন। এবার এই তেল ছেঁকে নিয়ে ঠান্ডা করে একটা কন্টেনারের মধ্যে রাখুন।  প্রয়োজন মত ব্যবহার করুন।

অল্পবয়সে চুলে পাক ধরেছে? নারকেল তেলের সঙ্গে কারিপাতা ভাল করে ফুটিয়ে নিন। সপ্তাহে তিনদিন এই তেল লাগালেই কিন্তু কাজ হয়ে যাবে।